adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুঃখ বলি কারে?

1948194_10201634589772161_1216509587_n_44620আবদুল গাফ্ফার চৌধুরী : ঢাকার এক স্বনামখ্যাত বুদ্ধিজীবী, যিনি আমার বয়োকনিষ্ঠ, কিন্তু খুবই ঘনিষ্ঠ, হঠাত টেলিফোনে আমাকে তার মনের ক্ষোভ প্রকাশ করলেন এবং বললেন, আপনি বিদেশে তো বেশ ভালোই আছেন। আপনার লেখায় সরকারের প্রশংসাই থাকে বেশি। তাহলে সরকারকে দুচারটে ভালো পরামর্শ দেন না কেন? প্রধানমন্ত্রী শেখ হাসিনা তো আপনাকে যথেষ্ট সম্মান করেন। ইফতার পার্টিতে ডেকে পাশে বসান। তাকে দুএকটা ভালো পরামর্শ দেয়ার চেষ্টা করেন না কেন? তাহলে তো দেশটা ভালো চলে।
প্রধানমন্ত্রী আমাকে সম্মান করেন, যথেষ্ট সুযোগ-সুবিধা দেন এ কথা সত্য। কিন্তু আমি পরামর্শ দিলেই তিনি তা শোনেন এমন দাবি করি না। আমি তাকে ব্যক্তিগতভাবে কোনো পরামর্শ দিই না। নিজের লেখালেখির মাধ্যমে তাকে এবং তার সরকারকে যেটুকু বলার তা বলি। তিনি শুনলে শুনবেন, না শুনলে শুনবেন না। তাতে আমার কোনো দায় নেই। দেশ চালানোর দায়িত্ব তার। আমার নয়। সুতরাং আমার কথা শুনে তিনি দেশ চালাবেনই বা কেন?
তবু অনেকেরই ধারণা। প্রধানমন্ত্রী আমার কথা শোনেন এবং রাখেন। অনেকের এই ধারণাটা আমি চেষ্টা করেও ভাঙাতে পারিনি। যেমন পারিনি ঢাকায় এই বয়োকনিষ্ঠ বুদ্ধিজীবী বন্ধুর। শেখ হাসিনার গত দুদফা প্রধানমন্ত্রিত্বের আমলে তাকে আমি ব্যক্তিগতভাবে দুটো মাত্র অনুরোধ করেছিলাম। তিনি রাখেননি অথবা রাখতে পারেননি। তাতে আমি কিছুটা আহতবোধ করেছি। কিন্তু আমার মনে বর্তমান সরকারের জন্য যে শুভ কামনা তা কিছুমাত্র ক্ষুণœ হয়নি।
আমার প্রথম অনুরোধটি ছিল, আমার প্রয়াত বন্ধু (তিনি তখন বেঁচেছিলেন) এবিএম মূসাকে একটি টেলিভিশন কেন্দ্র প্রতিষ্ঠার অনুমতি প্রদানের। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় অনুরোধটি জানিয়েছিলাম। তিনি তখনই অসম্মতি প্রকাশ করেছিলেন। এরপর তখনকার তথ্য ও সম্প্রচার মন্ত্রীর তো আর কিছু করার থাকে না। তিনিও নানা অজুহাত দেখালেন মূসাকে টেলিভিশন না দেয়ার পক্ষে। আমি তাকে বলেছি, টেলিভিশন হাতে পেলে মূসা হয়তো আওয়ামী লীগ সরকারের সমালোচনা করতেন; কিন্তু আপনারা যাদের নিজের লোক মনে করে এই টেলিভিশনের লাইসেন্স দিয়েছেন তাদের অধিকাংশের মতো সেই লাইসেন্স জামায়াতের কাছে বিক্রি করে দিতেন না।
এবিএম মূসা বঙ্গবন্ধুর অনেক কাছের লোক ছিলেন। বৃদ্ধ বয়সে তার কন্যার কাছে একটি সামান্য অনুরোধ জানিয়ে বিমুখ হয়ে সরকারের ওপর ক্ষুব্ধ হয়েছিলেন এবং সরকার ও আওয়ামী লীগ সম্পর্কে কিছু কটুকাটব্যও করেছিলেন। সেজন্য মৃত্যুর আগে অনুতপ্তও হয়েছিলেন। আমাকে টেলিফোনে বলেছিলেন, গাফ্ফার, আপনি হাসিনাকে বলবেন, আমাকে যেন মাফ করে দেন। আমি সে কথা শেখ হাসিনাকে জানিয়েছি।
আমার দ্বিতীয় অনুরোধটি শেখ হাসিনার কাছে ছিল একেবারেই সম্প্রতি। ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজারুল কায়েস আমার কাছের বা দূরের আত্মীয় নন। পরিচয়ও বছর দুতিনেকের। তিনি তখন পররাষ্ট্র সচিব ছিলেন। গুরুতর অসুস্থ হয়ে তার জীবন সংশয় দেখা দিয়েছিল। সিঙ্গাপুরে তার চিকিৎসা হয়েছে। ভালো হতেই তাকে লন্ডনে হাইকমিশনার পদে নিযুক্তি দেয়া হয়।
আমার একটা সৌভাগ্য এই যে, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ব্রিটেনের নিযুক্ত বাংলাদেশের প্রথম হাইকমিশনার সৈয়দ আবদুস সুলতান থেকে শুরু করে বর্তমানের বিদায়ী হাইকমিশনার মিজারুল কায়েস পর্যন্ত সবাইকে চেনাজানার সুযোগ হয়েছে। আমার গত চল্লিশ বছরের অভিজ্ঞতা থেকে বলতে পারি, ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের মধ্যে হাতেগোনা দুচারজন ছাড়া এত দক্ষ ও সফল কূটনীতিক আর এ পদে আসেননি।
একবারের অভিজ্ঞতা মনে পড়ে, তখন বিএনপির শাসনামল। বাংলাদেশের বিখ্যাত নজর“লসঙ্গীত শিল্পী শবনম মুশতারিকে লন্ডনে আনা হয়েছে হাউস অব কমনসে নজর“লসঙ্গীত পরিবেশনের জন্য। অধিকাংশ শ্রোতাই ব্রিটিশ কূটনীতিক এবং এমপি। সেখানে নজরুলের পরিচিতি দিতে গিয়ে বাংলাদেশের ততকালীন হাইকমিশনার ইংরেজিতে যে বক্তৃতা দিয়েছিলেন, তা শুনে আমরা মাথা হেঁট করে থেকেছি। নজরুল সম্পর্কে তার জানাশোনা ছিল যেমন কম, তেমনি ইংরেজি বলার দক্ষতা ছিল আরও কম। সেই আসরে ভারতের অবাঙালি হাইকমিশনারও উপস্থিত ছিলেন। নজরুল সম্পর্কে তার জানাশোনা এবং তার ইংরেজি বলার ঢং সবাইকে মুগ্ধ করে এবং তিনি প্রচুর হাততালি পান।
এবারেই মাত্র এর বিপরীত দৃশ্য দেখেছি। অক্সফোর্ডে শেকসপিয়র ও রবীন্দ্রনাথ সম্পর্কিত আলোচনায় মিজারুল কায়েসের বক্তৃতায় যে পাণ্ডিত্য, মেধা ও বিশ্লেষণশক্তি দেখা গেছে, তা অক্সফোর্ডের পণ্ডিতকুলকেও মুগ্ধ করেছে। তাকে তারা এমন একটি সম্মানজনক পদ দিয়েছেন শেকসপিয়র বার্থ ট্রাস্টের অনারারি মেম্বার, যা ইতিপূর্বে উপমহাদেশের কোনো হাইকমিশনারকে দেয়া হয়নি। নীরব কূটনীতিতেও তিনি দক্ষ। বাংলাদেশের গত ৫ জানুয়ারি সাধারণ নির্বাচনের গ্রহণযোগ্যতা সম্পর্কে ব্রিটেনে ক্যামেরন সরকারের মধ্যে যে দ্বিধা-দ্বন্দ্ব ছিল, তা দূর করার ব্যাপারে তাদের সঙ্গে আলাপ ও যুক্তিপ্রদর্শনে তিনি যে পারদর্শিতা দেখিয়েছেন, তার সাক্ষী শুধু আমি নই, লন্ডনে এমন সাক্ষী আরও অনেকে আছেন। আমি জানি না, আমাদের পররাষ্ট্র দফতর কি কারণে এই তথ্যটি চেপে রেখেছে এবং প্রধানমন্ত্রী হাসিনার কানে পৌঁছতে দেয়নি। বাংলাদেশের গত সাধারণ নির্বাচনের গ্রহণযোগ্যতা সম্পর্কে ব্রিটিশ সরকারের দোদুল্যমানতা দূর করার ব্যাপারে মিজারুল কায়েসের দক্ষতা ও সাফল্য অনস্বীকার্য।
মিজারুল কায়েস লন্ডনে তার পূর্ণ মেয়াদ হাইকমিশনার পদে থাকলে আমার কোনো ব্যক্তিগত লাভ নেই এবং চলে গেলে আমার কোনো ক্ষতি নেই। এটা বদলির চাকরি। মেয়াদ শেষে তাকে যেতেই হতো। এ রকম বহু হাইকমিশনার এসেছেন এবং চলে গেছেন। তাতে কারোই কিছু বলার নেই। কিন্তু মিজারুল কায়েস লন্ডনে এসে দায়িত্ব পালনে বসতে না বসতেই এত তাড়াহুড়ো করে কেন তাকে সুদূর ব্রাজিলে বদলি করা হল সেটাই এক রহস্য। তাকে বদলি করা হয়েছে এজন্য কারোরই আপত্তি নেই। কিন্তু তাকে যে পদ্ধতিতে বদলি করা হল তা নিয়েই অনেকের আপত্তি।
মিজার“ল কায়েস আকস্মিকভাবে লন্ডন থেকে বদলি হয়ে যাওয়ায় ক্ষতি হল এখানকার বাংলাদেশী কমিউনিটির এবং বাংলাদেশ সরকারেরও। তিনি লন্ডন থেকে বদলি হচ্ছেন শুনে এক ব্রিটিশ এমপি বলেছেন, ব্রিটেনে বাংলাদেশের স্বাধীনতার প্রতিপক্ষ এবং একাত্তরের যুদ্ধাপরাধীদের সমর্থকদের প্রোপাগান্ডা এত শক্তিশালী যে, তারা পার্লামেন্টের ভেতরে, বাইরে এবং মিডিয়ায় গত কয়েক বছর যাবৎ বিরাট প্রভাব বিস্তার করতে সমর্থ হয়েছে এবং অনেকেই তাদের অনুকূলে অবস্থান গ্রহণ করে আওয়ামী সরকারের মতামত খুব একটা গ্রাহ্য করছিলেন না। বাংলাদেশ দূতাবাস থেকে এসব প্রোপাগান্ডার খুব দুর্বল জবাব দেয়া হয়েছে। কখনও দেয়া হয়নি।
এই পার্লামেন্ট সদস্য বলেছেন, মিজারুল কায়েস লন্ডনে হাইকমিশনার হয়ে আসার পর অত্যন্ত অল্প সময়ের মধ্যে এই অবস্থা পাল্টে যায়। ব্রিটিশ এমপি ও মন্ত্রীদের সঙ্গে তার ব্যক্তিগত ও সরকারি যোগাযোগের ফলে ৭১-এর যুদ্ধাপরাধীদের বিচার, ৫ জানুয়ারির নির্বাচন সম্পর্কে শুধু তাদের মতামত নয়, মানবিক অধিকার সংক্রান্ত সংস্থাগুলোর মতামতও হাসিনা সরকারের অনুকূলে ঘুরতে থাকে। মিজারুল কায়েসের পাণ্ডিত্য, ইংরেজি বলার দক্ষতা এবং তথ্যপ্রমাণসহ যুক্তি উপস্থাপনে পারদর্শিতা বহুকাল পর বিদেশীদের কাছে বিভিন্ন সমস্যায় হাসিনা সরকারের অবস্থানটি স্পষ্ট করে তুলেছে।
এই প্রথম উপমহাদেশের একজন রাষ্ট্রদূতকে অক্সফোর্ডের শেকসপিয়র বার্থ প্রেস ট্রাস্টের একজন অনারারি মেম্বার করা হয়েছে এবং ব্রিটিশ পার্লামেন্টের লেবার দলীয় প্রভাবশালী সদস্য কিথ ভাজ তাকে শ্রদ্ধা জানিয়ে লন্ডনের একটি কাগজে নিবন্ধ লিখেছেন। এই সম্মান ও স্বীকৃতি এক সময়ের বিখ্যাত ভারতীয় রাষ্ট্রদূত কুলদীপ নায়ারও ব্রিটেনে পাননি। কায়েস সাহেব ডেইলি টেলিগ্রাফের মতো কট্টর রক্ষণশীল কাগজের এক জাঁদরেল রিপোর্টারের সঙ্গে সংযোগ গড়ে তুলে তাকে দিয়ে বাংলাদেশের পক্ষে লিখিয়েছেন। তিনি টোরি দলের পাকিস্তানি বংশোদ্ভূত নেত্রী ব্যায়োনেস ওয়ার্সির (সম্প্রতি গাজায় ব্রিটিশ সরকারের ভূমিকার প্রতিবাদে পদত্যাগ করেছেন) সঙ্গেও সখ্য তৈরি করে ৭১-এর যুদ্ধাপরাধীদের বিচার সম্পর্কে তার মতামতেও প্রভাব ফেলতে সক্ষম হ”িছলেন।
এসব কাজ মিজারুল কায়েস ঢাকঢোল পিটিয়ে করেননি। করেছেন দক্ষতার সঙ্গে তার কূটনৈতিক যোগ্যতা দেখিয়ে। অন্যদিকে তার কালচারাল ব্যক্তিত্ব তাকে ব্রিটেনের এশিয়ান কূটনৈতিক মহলে বিশেষ মর্যাদার আসনে বসিয়েছে। সম্ভবত তার এই দক্ষতা ও যোগ্যতাই তার কাল হয়েছে। আমার ধারণা, তার নিজের পররাষ্ট্র মন্ত্রণালয়েও তার শত্র“র অভাব নেই। সেখানে বিএনপি ও জামায়াতপন্থ’ী কিছু শীর্ষ অফিসার তো এখনও ঘাপটি মেরে বসে আছেনই। তার ওপর বিলাতে জামায়াত-শিবির এই প্রথম তাদের প্রোপাগান্ডার যোগ্য জবাব পেতে শুরু করায় প্রমাদ গোনে এবং তার বিরুদ্ধে নানা অভিযোগ তুলে অসত্য প্রচার শুরু করে এবং বিলাতের একশ্রেণীর বাংলা মিডিয়াকে অর্থ বিলিয়ে বশীভূত করে ফেলে। অন্য মিডিয়াও তাদের দ্বারা প্রভাবিত হয়।
শুরু হয় মিজারুল কায়েসকে লন্ডন থেকে তাড়ানোর ষড়যন্ত্র ও প্রচার অভিযান। এ সম্পর্কে আমাদের পররাষ্ট্রমন্ত্রীকে সতর্ক করতে গিয়ে দেখি তিনি ইতিমধ্যেই এসব অভিযোগ ও প্রচারণা বিশ্বাস করে বসে আছেন অথবা নিজের কোনো স্বার্থে তা বিশ্বাস করতে চাইছেন। বিস্ময়ের কথা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কানও বহু আগেই ভারি করে ফেলা হয়েছে। আমি যখন লন্ডন থেকে ঢাকায় প্রধানমন্ত্রীকে টেলিফোন করে তাকে আমার জীবনের দ্বিতীয় অনুরোধটি জানিয়েছি এবং মিজারুল কায়েসের বদলি বাতিল করা নয়, অন্তত আরও ছয় মাস বিলাতে রাখার সুপারিশ করেছি, তিনি তখন বিরক্তি প্রকাশ করে বলেছেন, তিনি তো শুধু রবীন্দ্রসঙ্গীত গেয়ে বেড়ান আর ভোজ খান। কোনো কাজ করেন না। তাকে লন্ডনে আরও ছয় মাস রাখা কেন প্রয়োজন তা বলার পর বলেছেন, আ”ছা দেখি।
আমার কোনো ব্যক্তিগত প্রয়োজনে নয়, বিলাতে বসে কয়েকটি গুরুত্বপূর্ণ জাতীয় দায়িত্ব পালন শেষ করে যাওয়ার জন্য মিজারুল কায়েসের আরও অন্তত এক বছর কি ছয় মাস থাকা প্রয়োজন ছিল। এই প্রয়োজন ছিল এ কারণে যে, এ মুহূর্তে হেগে আন্তর্জাতিক আদালতে বাংলাদেশ সরকার ও শেখ হাসিনার বিরুদ্ধে স্বাধীনতার শত্র“পক্ষ যে মামলা দায়ের করেছে এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিদেশী আইনজীবীদের দাঁড় করিয়েছে, তাকে মোকাবেলা করার জন্য অক্সফোর্ড ও লন্ডনের কিছু বাংলাদেশী বুদ্ধিজীবী ও যুবকর্মী সংস্থা গঠন করে যুদ্ধাপরাধীদের সমর্থক এবং তাদের আইনজীবীদের যুক্তিতর্ক খণ্ডনের জন্য তথ্যপ্রমাণ সংগ্রহ করছেন। সেসব তথ্যপ্রমাণ মিজারুল কায়েস সংগ্রহ করেছেন এবং সংস্থাটিকে সাহায্য করছেন। বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচারের ট্রাইব্যুনাল যে পক্ষপাতদুষ্ট নয়, বরং আন্তর্জাতিক মানের, তা প্রমাণ করার দলিল-দস্তাবেজ খুঁজে বের করেছেন মিজারুল কায়েস। সর্বোপরি হেগের আন্তর্জাতিক আদালতে মানবতাবিরোধী অপরাধের জন্য ভুয়া অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে যে মামলাটি করা হয়েছে, তাও উপযুক্ত তথ্যপ্রমাণসহ খারিজ করানোর কাজে সহায়তা জোগাচ্ছেন মিজারুল কায়েস। এজন্য আরও অন্তত এক বছর তার লন্ডনে থাকা প্রয়োজন।
একজন নতুন হাইকমিশনারের হুট করে লন্ডনে এসে এই কাজগুলো বুঝে উঠতেই ছয় মাস নয় মাস লাগবে। তার ওপর এসব কাজ বুঝে ওঠার ও করার আগ্রহ ও দক্ষতা তার থাকবে কিনা আমাদের জানা নেই। তাই মিজারুল কায়েসকে আরও অন্তত ছয় মাস বিলাতে রাখার জন্য সনির্বন্ধ অনুরোধ জানিয়েছিলাম। আমার স্বার্থে নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের স্বার্থে। মনে হয়েছিল তিনি শেষ পর্যন্ত আমার অনুরোধটি রাখবেন। তিনি রাখেননি। ছয় মাস দূরের কথা, আমার অনুরোধ জানানোর তিন মাস না যেতেই তাকে লন্ডনের কার্যভার ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। বিলাতে জামায়াত-শিবিরের উল্লাস আর চাপা থাকেনি। তাদের অনুগৃহীত মিডিয়ায় তা ফেটে পড়েছে।
মিজারুল কায়েসের বদলির অর্ডার ছয় মাস স্থগিত রাখার জন্য আমি পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীকেও অনুরোধ করেছিলাম। তিনি আমাকে আভাসও দিয়েছিলেন অনুরোধটি রাখবেন। আমারও ধারণা হয়েছিল, অনুরোধটি তিনি রাখবেন। কারণ এক সময় তার পদোন্নতিতে সাহায্য ও সম্মান রক্ষা করার ব্যাপারে আমার সামান্য ভূমিকা ছিল। বিএনপি সরকারের আমলে তিনি জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত থাকাকালে বঙ্গবন্ধুর সম্মানহানিকর কিছু কার্যকলাপ করেছিলেন বলে পরবর্তী হাসিনা সরকারের আমলে অভিযোগ ওঠে এবং আওয়ামী লীগ সমর্থক অধুনালুপ্ত দৈনিক বাংলার বাণীতে তার বিরুদ্ধে সিরিজ আকারে এসব অভিযোগ প্রকাশিত হতে থাকে।
ফলে তার ওয়াশিংটনে রাষ্ট্রদূত হিসেবে পদোন্নতি বাতিল হয়ে যায়। মাহমুদ আলী তখন নেপালে। তিনি সেখান থেকে দিস্তা দিস্তা কাগজে চিঠি লিখে এবং তা ফ্যাক্সযোগে লন্ডনে আমাকে পাঠিয়ে অনুরোধ জানান, আমি যেন তাকে এ অপবাদ থেকে মুক্ত হতে সাহায্য করি। আমি তা করেছিলাম। আমি তার পক্ষে দু-দুটি লেখা লিখি। বাংলার বাণীর সম্পাদক শেখ সেলিমকে অনুরোধ জানাই মাহমুদ আলীর বির“দ্ধে রিপোর্ট ছাপানো বন্ধ করতে। তিনি সে অনুরোধ রক্ষা করেন। তারপর তখনকার পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদকে অনুরোধ জানাই, মাহমুদ আলীর ওপর যেন অবিচার করা না হয় (এখন যেমন করছি মিজারুল কায়েসের জন্য)। সামাদ ভাইও আমার অনুরোধটি রেখেছিলেন। মাহমুদ আলীকে আমেরিকায় পাঠানো আর সম্ভব হয়নি। কিন্তু লন্ডনে হাইকমিশনার করে পাঠিয়েছিলেন। তিনি আমার জন্য এবং আমার ছেলেমেয়েদের জন্য অনেক উপঢৌকন নিয়ে লন্ডনে এসেছিলেন।
মিজারুল কায়েসের বিরুদ্ধে যেসব অভিযোগের কথা মাহমুদ আলী আমাকে শোনাতে চেয়েছিলেন, তার চেয়েও গুর“তর অভিযোগ মাহমুদ আলীর বিরুদ্ধে উঠেছিল তিনি যখন লন্ডনে হাইকমিশনার ছিলেন। সেদিন যেমন সেসব অভিযোগ বিশ্বাস করিনি, আজও তেমনি মিজারুল কায়েসের বিরুদ্ধে প্রচারিত অভিযোগগুলো বিশ্বাস করতে চাই না। কারণ আমার হাতে তথ্যপ্রমাণ রয়েছে, এ অভিযোগগুলোর অধিকাংশই সাজানো এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে প্রচারিত। একজন পররাষ্ট্রমন্ত্রী হয়ে এত সহজে এসব প্রচার মাহমুদ আলী বিশ্বাস করলেন অথবা বিশ্বাস না করেই নিজের স্বার্থে কাজে লাগালেন তা আমি জানি না।
ঢাকায় বসে যে বুদ্ধিজীবী বন্ধু আমাকে অনুযোগ করে চিঠি লিখেছেন, আমি প্রধানমন্ত্রীকে ভালো পরামর্শ দিই না, তাকে এবং তার মতো বন্ধুদের বলছি, তারা আমার দুঃখের কথা জানেন না। তারা তাদের দুঃখের কথা আমাকে জানাতে পারেন, কিন্তু আমি আমার দুঃখের কথা কাদের জানাব? কাকে বলব, প্রধানমন্ত্রী তো বটেই, পররাষ্ট্রমন্ত্রীও আমার একটা সামান্য অনুরোধও রাখেননি!
লন্ডন ১৭ আগস্ট, রোববার, ২০১৪

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া