adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭শ উপজাতিকে হত্যা করেছে আইএস

7w78z03f সিরিয়ায় ৭শ উপজাতিকে হত্যা করেছে আইএস সিরিয়ায় ৭শ উপজাতিকে হত্যা করেছে আইএস  7w78z03f e1408247338516আন্তর্জাতিক ডেস্ক : জঙ্গি গোষ্ঠি ইসলামি স্টেট (আইএস) গত দু সপ্তাহে সিরিয়ায় ৭শ উপজাতিকে হত্যা করেছে। নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। সিরিয়ার এক মানবাধিকার গোষ্ঠির বরাত দিয়ে বিবিসি ও রয়টার্স এ খবর জানিয়েছে।
এর আগে শুক্রবার তারা ইরাকের সংখ্যালঘু ইয়াজেদি সম্প্রদায়ের ৮০ জনকে গুলি করে হত্যা করেছিল।
শনিবার যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার গোষ্ঠি সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস গোষ্ঠি জানায়, সিরিয়ার দেইর ইজ্জর প্রদেশের কয়েকটি গ্রামে স্থানীয় আল-শেইতাত উপজাতিদের ওপর ওই হত্যাযজ্ঞ চালায় আইএস। তাদের অধিকাংশকে গলা কেটে হত্যা করা হয়েছে। এদের মধ্যে মাত্র ১শ জন যোদ্ধা। বাকিরা নিরীহ গ্রমিবাসী।
ওবজারভেটরি আরো জানায়, দেইর ইজ্জর প্রদেশের ওপর নিয়ন্ত্রণকারী আইএস প্রদেশের ঘরানিজ, আবু হামম এবং কাশকিয়াহ গ্রাম তিনটিতে তারা ওই হত্যাযজ্ঞ চালিয়ে ৭শ মানুষকে হত্যা করেছে। সংস্থার প্রধান রামি রাহমান বলছেন, আরো ১৮শ উপজাতির ভাগ্যে কী ঘটেছে তা জানা যায়নি।
এদিকে এই হত্যাকাণ্ডের খবর প্রকাশিত হওয়ার পর সিরিয়ার বিদ্রোহী জোট সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্র দেশগুলোর প্রতি আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালানোর আহ্বান জানিয়েছে যেমনটি করা হয়েছে ইরাকে। ইরাকের উত্তরাঞ্চলে আইএসের অবস্থান লক্ষ্য করে শুক্রবার ড্রোন হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া