adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডাবের পানি

www.bonikbartaডেস্ক রিপোর্ট : ক্লান্তি জুড়াতে ডাবের পানির বিকল্প নেই, তা সে যে কোনো ঋতুতেই হোক না কেন। গরমে শরীর থেকে ঘামের সঙ্গে যে পরিমাণ লবণ বেরিয়ে যায়, ডাবের পানি সহজে সে শূন্যতা পূরণ করতে পারে।
একটি ডাব নিমিষেই শান্ত করতে পারে অস্থির দেহযন্ত্রকে। ডায়রিয়ার সময় স্যালাইন খেতে হয় সে কথা আমাদের জানা। কারণ ডায়রিয়ায় যে পরিমাণ পানি ও লবণ শরীর থেকে বের হয়ে যায়, তার অভাব পূরণ করতে ডাক্তাররা পরামর্শ দেন স্যালাইন খেতে। তেমনি পরামর্শ দেন প্রাকৃতিক স্যালাইন ডাবের পানি পান করতে। কারণ ডাবের পানি মানুষের পানিস্বল্পতা রোধে কার্যকর ভূমিকা পালন করে।
প্রাকৃতিক শরবত বলা হয় ডাবকে। এর রয়েছে নানা ঔষধি গুণ। একে জীবন শক্তিবর্ধকও বলা হয়ে থাকে। এক গ্লাস ডাবের পানিতে প্রায় ৫৬৯ মিলিগ্রাম পটাশিয়াম থাকে, যা একটি কলার পরিমাণের চেয়ে দ্বিগুণ। থাকে সোডিয়ামও, যার পরিমাণ প্রায় ১৬০ মিলিগ্রাম। এ পটাশিয়াম আপনার রক্ত সঞ্চালন করে দারুণভাবে। ডাবের পানি স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং শরীরের অসারতা রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
এক গবেষণায় দেখা যায়, ডাবের পানি ভাইরাস, ছত্রাক ও ব্যাকটেরিয়া প্রতিরোধক হিসেবে কাজ করে। কারণ এতে রয়েছে পেপটিডেস নামের ক্ষুদ্র প্রোটিন, যা ব্যাকটেরিয়া ধ্বংস করতে সক্ষম। এটা পেটের পীড়া ও আলসার নিরাময়ে সহায়তা করে। কিডনিতে পাথর ধ্বংসেও এটি কার্যকর। বিভিন্ন ধরনের শারীরিক ক্লান্তি নিরসনে ডাবের পানির জুড়ি নেই। কারণ এতে কিছু পরিমাণে ভিটামিন ‘বি’ যেমন থায়ামিন, রিবোফ্লোবিন, নায়াসিন, প্যানতোতেনিক এসিড, বি-৬ ইত্যাদি রয়েছে, যা মানসিক দুশ্চিন্তা ও ক্লান্তি নিরাময়ে কার্যকর। শরীরের অতিরিক্ত ওজন ও চর্বি কমাতে পান করতে পারেন ডাবের পানি। পটাশিয়ামে ভরপুর এ প্রাকৃতিক শরবত আপনার শরীরের রক্তচাপ কমিয়ে হৃদপেণ্ডের সুস্বাস্থ্য বিধানে খুবই কার্যকর। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া