adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার শিশু পর্নো চক্রের শিকার প্রায় ৫০০ বালক : পুলিশ

130722134057_pornografia_infantil_304x171_getty_nocreditডেস্ক রিপোর্ট: বাংলাদেশের পুলিশ বলছে, গত জুন মাসে গ্রেফতার হওয়া একজন শিশু সাহিত্যিক যার সাথে আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের প্রত্যক্ষ সংশ্লিষ্টতা পাওয়া গিয়েছিল তার হাতে অন্তত ৫০০ বালক যৌন নিপীড়নের শিকার হয়েছে বলে তারা তদন্ত চালিয়ে জানতে পেরেছেন।
জুন মাসে টিপু কিবরিয়া নামের ওই শিশু সাহিত্যিক এবং তার তিনজন সহযোগীকে পুলিশ ঢাকা থেকে গ্রেফতার করে। তদন্তকারী পুলিশ কর্মকর্তারা বলছেন, তারা বিভিন্ন বস্তি বা অন্যান্য এলাকা থেকে অল্পবয়স্ক বালকদের এনে তাদের ব্যবহার করে শিশু পর্নো ভিডিও তৈরি করতো।
এগুলো ইন্টারনেটে গ্রাহকদের সরবরাহ করা হতো এবং এ ক্ষেত্রে অর্থ লেনদেনের কাজে সহায়তা করতো এমন একজনকেও সেসময় গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় তাদের এই কর্মকাণ্ডের শিকার একজন বালককে।
২০০৫ থেকে তাদের এই কর্মকাণ্ড চলছে, এবং এর শিকার হয়েছে এমন শিশুর সংখ্যা পাঁচশ পর্যন্ত হতে পারে বলছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের অতিরিক্ত ডি আইজি শাহ আলম।
পুলিশের এই কর্মকর্তা বলছেন, শিশুদেরকে নিয়ে পর্ণো ব্যবসার সাথে জড়িত এমন একটি বড় আন্তর্জাতিক চক্রকে চিহ্নিত করবার দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন তারা।
এই চক্রটির কর্মকাণ্ডের প্রচুর পরিমাণ আলোকচিত্র, ভিডিও, ভিডিও তৈরির যন্ত্র, হার্ডডিস্ক, দলিলপত্র এবং অন্যান্য তথ্য উদ্ধার করেছে পুলিশ। এগুলো বিশ্লেষণ করে দেখা যাচ্ছে বিভিন্ন দেশে এই চক্রটির ‘ক্লায়েন্ট’ বা গ্রাহক ছিল। এর মধ্যে আটটি দেশের ১৩ জন লোককে চিহ্নিত করা হয় যারা  এই সব ভিডিও পাবার জন্য গ্রেফতারকৃত ব্যক্তিদের ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে অর্থ দিয়েছে।
এই গ্রাহকদের সনাক্ত করার জন্য ইন্টারপোলে সাহায্য নেয়া হচ্ছে বলে বিবিসিকে জানিয়েছেন মি. আলম।
দুমাস ধরে তদন্তের পর তারা জানতে পেরেছে টিপু কিবরিয়া যার আসল নাম টি আই এম ফখরুজ্জামান তার নেতৃত্বে ওই চক্রটি গত নয় বছরে অন্তত ৫শ ছেলেশিশুকে নানা প্রলোভন অথবা ভয়ভীতি দেখিয়ে পর্ণোগ্রাফিতে যুক্ত হতে বাধ্য করে। এদের অধিকাংশই পথশিশু বলে পুলিশ মনে করছে। কর্মকর্তারা বলছেন, প্রতি মাসে বা সপ্তাহই এক-দুজন নতুন শিশু তাদের শিকার হতো।
টিপু কিবরিয়া নিজেও আদালতে দেয়া জবানবন্দীতে এই ব্যবসায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন।
গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা।
এরকম আরো কোন চক্র বাংলাদেশের ভেতর থেকে কাজ করছে কিনা তাও তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন তারা। বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া