adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলচিত্রই আমার ঠিকানা : উর্মিলা

urmila ana20140812141420ইমরুল শাহেদ : চরম আÍবিশ্বাস ও দৃঢ় প্রতিশ্রতি নিয়ে চলচিত্রে প্রতিষ্ঠার প্রতিযোগিতায় নেমেছেন যারা তাদের মধ্যে উর্মিলা আনা অন্যতম। তার মাদকতাপূর্ণ শারীরিক আবেদন এবং সপ্রতিভ পর্দা উপস্থিতি অতি সহজেই দর্শককে তার প্রতি আকৃষ্ট করে। তিনি বলেন, ‘বিনোদন তারকা হিসেবে আমার দায়িত্ব দর্শককে বিনোদিত করা। আমার পর্দা উপ¯ি’তির কারণে বিনোদন পিয়াসী দর্শক যদি তাদের বিনোদনের অদম্য লালসা চরিতার্থ করতে না পারে তাহলে তারা পকেটের টাকা খরচ করে আমাকে দেখতে আসবে কেন?’
ঢাকার চলচিত্রে এখন নতুন মুখের ছড়াছড়ি। কিন্তু সম্ভাবনাময় ক’জন আছেন?  এই বিপুল সংখ্যক নবাগতর ভীড়ে উদ্ভাসিত হওয়ার মতো যারা আছেন তারাও নানা কারণে অবহেলিত থেকে যাচ্ছেন। অবহেলার শিকার হয়ে অনেকে এ জগত থেকে বিদায় নিয়েও চলে যাচ্ছেন। প্রয়াত পরিচালক আবিদ হাসান বাদলের পাগলের প্রেম ছবি দিয়ে চলচিত্রে আসা  উর্মিলা আনার ক্ষেত্রে অবশ্য এমনটা ঘটেনি।
তিনি বরাবরই চেয়েছেন অন্য থেকে অনন্য হয়ে উঠতে। আবিদ হাসান বাদলের ছবির পর তিনি কাজ করেন জনম জনমের প্রেম ও টপ হিরো ছবিতে। সব ক’টি ছবিই ব্যবসায়িকভাবে সফল হয়েছে। তাহলে তিনি পিছিয়ে পড়লেন কেন? উর্মিলা আনা জানান, তার সবচেয়ে বড় সমস্যা হলো জনসংযোগ। তিনি এক্ষেত্রে অত্যন্ত দূর্বল। সেই দূর্বলতা এখন তিনি কাটিয়ে উঠার চেষ্টা করছেন।  বর্তমানে তিনি কাজ করছেন এজে রানা পরিচালিত অজান্তে ভালোবাসা ছবিতে। এখানে তিনি তার মনের মতো একটি চরিত্রে কাজ করতে পারছেন বলে জানালেন। উর্মিলা বলেন, ‘আমার তাড়াহুড়ো নেই। ধীরে ধীরে এগিয়ে যেতে চাই সাফল্যের দিকে।’ তিনি বলেন, আর ঢাকা-মালয়েশিয়ায় ছুটাছুটি নয়। এবার আমি থিতু হতে চাই চলচিত্রে। লড়াই করতে চাই নিজের অবস্থানের জন্য।’
উর্মিলা আনা সকল দ্বিধা ও বাধা পেছনে ফেলে মনোযোগী হতে চান অভিনয় পেশায়। তিনি জানান, ছুটাছুটির কারণে তিনি অফার পাওয়া বেশ কিছু ছবিতে কাজ করতে পারেননি। তার পিতা মালয়েশিয়ায় থাকেন। সপরিবারে তারা সেখানেই ছিলেন। উর্মিলা সেখানে পড়াশোনাও করছিলেন। তার বিষয় ছিল অ্যাকাউন্টিং। উর্মিলা জানান, লেখাপড়ার পাশাপাশি তিনি খণ্ডকালীন একটি চাকরীও করতেন। কিš‘ ঢাকা অবস্থানকালীন অর্থাত মালয়েশিয়া যাওয়ার আগে ছবির জগতের সঙ্গে জড়ান। কালেভদ্রে দু’একটি ছবিতে কাজও করেছেন।  এর পরপরই তিনি অভিনয়ের পাট চুকিয়ে চলে যান মালয়েশিয়ায়।
ফিরে আসার পর তিনি কাজ করেন আজাদ খান পরিচালিত দাবাঙ ছবিতে। এ ছবিটির মাধ্যমেই তিনি আবার আলোচনায় আসেন। এ ছবির পর অনেকেই তাকে নিয়ে কাজ করতে চাইলেও সে সুযোগ গ্রহণ না করে তিনি আবারও মালয়েশিয়া চলে যান। যাওয়ার আগে অবশ্য তিনি বৈশাখী টিভি চ্যানেলের আগুনে পোড়া মন নামে একটি নাটকে কাজ করেন। এই নাটকে তার সঙ্গে ছিলেন নায়িকা সিমলাও। 
শাবনূর ভক্ত উর্মিলা আনা এবার ফিরে এসে একইসঙ্গে দুটি ছবিতে কাজ শুর“ করেন- এজে রানার অজান্তে ভালবাসা ছবিটি ছাড়াও অপর ছবিটি হলো বন্ধুর জন্য মন কাঁদে। উর্মিলা বলেন, চলচিত্রকে আমি পেশা হিসেবে নিয়েছি এবং আমি এখানে থাকতে চাই। চলচিত্র মাধ্যম এখন আমার রক্তের সঙ্গে মিশে গেছে। শরীর থেকে রক্ত ফেলে দিলে মানুষ যেমন বাঁচেনা তেমনি চলচিত্রকে বাদ দিয়েও আমার অস্তিত্ব কল্পনা করা যাবে না। চল”িচত্রই এখন আমার পরিবার। 
উর্মিলা বলেন, একক নায়িকা হিসেবে একটি ছবি টেনে নেওয়ার সব রকম গুণাবলী আমার মধ্যে আছে। এখন আমার প্রয়োজন একটি ভালো সুযোগ। আমি কখনো কারো কাছে নাচ শিখিনি। কিš‘ আমার নৃত্যপরিচালকরা যে মুদ্রায় আমাকে নাচতে বলেছেন আমি সে মুদ্রায় তাদের সন্তুষ্টি মাফিকই নেচেছি। একজন শিল্পীর লেখাপড়া জানা প্রয়োজন সেটা আমি জানি।
উর্মিলা আনা রক্ষণশীল পরিবার থেকে এলেও তিনি অনেকটাই সংস্কার মুক্ত। উর্মিলা চান ভালো পরিচালকদের ছবিতে কাজ করতে। তার প্রিয় নায়ক কাজী মারুফ। শাকিব খানকেও তার ভালো লাগে। তবে তিনি জানান, মান্না অভিনীত জেল থেকে বলছি ছবিটি তিনি পাঁচ বার দেখেছেন এবং ছবিটি দেখে তিনি আবেগ ধরে রাখতে পারেননি। তিনি নিজেও এমন মর্মন্তুদ চরিত্রে অভিনয় করতে চান। অভিনয়ের মাধ্যমে দর্শককে বুঝিয়ে দিতে চান অভিনয়শৈলী দিয়ে কিভাবে দর্শক হƒদয়ে স্থান করে নিতে হয়। দর্শক লালিত্য নিয়ে তিনি দীর্ঘ সময় টিকে থাকতে চান চলচিত্র শিল্পে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া