adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তবুও নেবো – চীন থেকে কঠিন শর্তে ঋণ

9765_531114270285992_1764789777_n_Fotor_Collageনিজস্ব প্রতিবেদক : বিশ্বব্যাংক আর এশিয়ান ডেভেলপমেন্ট (এডিবি) ব্যাংক সফট লোন না দেয়ায় অর্থের ব্যয় মেটাতে এবার চীন থেকে কঠিন শর্তে দেড়শ কোটি ডলারেরও বেশি ঋণ নিচ্ছে সরকার। ‘চায়নিজ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক’ থেকে এ ঋণ নেওয়া হবে। বড়পুকুরিয়া তাপবিদ্যুতকেন্দ্র ও ঘোড়াশাল ২৭৫ মেগাওয়াট কম্বাইন্ড বিদ্যুতকেন্দ্র বাস্তবায়ন এবং জ্বালানি তেলের আমদানি ব্যয় মেটানোসহ চারটি খাতে এ অর্থ ব্যয় করা হবে।
বুধবার সচিবালয়ে হার্ড-টার্ম লোন কমিটির এক বৈঠকে এ ঋণের অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. আসলাম আলম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. মেজবাহউদ্দিনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সূত্র জানায়, বিশ্বব্যাংক ও এডিবি থেকে সফট লোন না পাওয়ায় সরকার এ ঋণ নিচ্ছে। এ ধরনের ঋণে বছরে ৬ শতাংশেরও বেশি হারে সুদ দিতে হয়। অন্যদিকে সফট লোনে সুদের হার হয়ে থাকে ১ থেকে ২ শতাংশ।
বৈঠকে ঋণের অর্থে চারটি দেশ থেকে মোট ৯০ কোটি ডলারের জ্বালানি তেল ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে মালয়েশিয়ার পেটকো থেকে ৩০ কোটি ডলার, পেট্রো-চায়না থেকে ২৫ কোটি ডলার, ফিলিপাইনের পিনোক-ইসি থেকে ২০ কোটি ডলার ও সিঙ্গাপুরের ইউনিপি থেকে ১৫ কোটি ডলারের জ্বালানি তেল ক্রয় করা হবে।
এছাড়া বৈঠকে স্থানীয় সরকার মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন ‘থার্ড আরবান গভর্নেন্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ইমপ্র“ভমেন্ট প্রজেক্ট’-এর বিপরীতে এডিবি থেকে ১৫ কোটি ডলার এবং ওপেক ফান্ড থেকে ৪ কোটি ডলারের ঋণ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া