adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লোকসভায় এমপিদের হাতাহাতি

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের জাতীয় সংসদে (লোকসভা) তৃণমূল কংগ্রেস ও তেলুগু ডেসাম পার্টির (টিডিপি) সদস্যদের মধ্যে উচ্চবাক্য বিনিময় ও সামান্য হাতাহাতির ঘটনা ঘটেছে। এ ঘটনায় মর্মাহত হয়েছেন প্রেসিডেন্ট প্রণব মুখার্জি। পবিত্র সংসদে এ ধরনের অপ্রীতিকর ঘটনা যেন আর না ঘটে সেজন্য লোকসভা সদস্যদের ‘খোদার দোহাই’ দিয়েছেন তিনি।
স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, দু’দলের সদস্যদের হাতাহাতির খবর জানার পর মঙ্গলবার ‘সেরা সংসদ সদস্য’ পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রেসিডেন্ট প্রণব বলেন, ‘দয়া করুন, খোদার দোহাই লাগে, আপনারা এমনটি করবেন না, এমনটি করতে পারেন না। এই মহান প্রতিষ্ঠানের সম্মান ও মর্যাদা রক্ষা করা আমাদের দায়িত্ব, মনোনীত ও নির্বাচিত সব সদস্যদেরই এর খ্যাতি রক্ষা করতে হবে।
লোকসভায় প্রথমবার প্রবেশের সময় নত হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রণামের দৃশ্য তার হৃদয় ছুঁয়ে গেছে বলে জানান প্রেসিডেন্ট। তিনি বলেন, এ ধরনের আচরণই গণতন্ত্র ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানের প্রতি ভক্তি ও সম্মানের পরিচয় বহন করে।
মঙ্গলবারই লোকসভার গ্রাউন্ড ফ্লোরের ৫ নম্বর কক্ষে বসাকে কেন্দ্র করে তৃণমূল ও টিডিপির এমপিদের মধ্যে তর্কাতর্কি ও সামান্য হাতাহাতির ঘটনা ঘটে। বেশ কয়েকবছর ধরে কক্ষটি টিডিপির জন্য বরাদ্দ থাকলেও সম্প্রতি মমতার দলের জন্য তা বরাদ্দ করে দেওয়া হয়।
মঙ্গলবার টিডিপি কক্ষটি ছাড়তে অস্বীকৃতি জানানোয় দু’দলের নেমপ্লেট ছুঁড়ে ফেলা হয় এবং ব্যাপক উচ্চবাক্য বিনিময় ও হাতাহাতির ঘটনা ঘটে।
পুরস্কার অনুষ্ঠানে প্রণবের হাত থেকে সেরা লোকসভা সদস্যদের সম্মাননা নেন পররাষ্ট্রমন্ত্রী ও বিজেপি দলীয় সদস্য অরুণ জেটলি, জনতা দলের (ইউনাইটেড) শারদ যাদব এবং কংগ্রেসের করণ সিং।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া