adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেয়েরা এগিয়ে পাসে আর ছেলেরা জিপিএ-৫ এ

DSC_0630 {focus_keyword} পাসে মেয়েরা এগিয়ে, ছেলেরা জিপিএ-৫ এ  DSC 0630নিজস্ব প্রতিবেদক : উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় এবার পাসের হারের দিক দিয়ে সবচেয়ে এগিয়ে মেয়েরা। তবে ছেলেরা এগিয়ে রয়েছে জিপিএ-৫ পাওয়ার দিক থেকে। এবার মেয়েদের মধ্যে ৭৮ দশমিক ৮৬ শতাংশ পাস করেছে। আর ছেলেদের পাসের হার ৭৭ দশমিক ৮৬ শতাংশ। অন্যদিকে ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৮ হাজার ৭৮৭ জন। আর মেয়েদের মধ্যে পেয়েছে ৩১ হাজার ৮১৫ জন।
এবার উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৮ দশমিক ৩৩ শতাংশ। আর মোট জিপিএ-৫ পেয়েছে ৭০ হাজার ৬০২ জন শিক্ষার্থী।
চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় আট লাখ ৮৫ হাজার ৭০ জন শিক্ষার্থী পাস করেছে। পাসের হার ৭৮ দশমিক ৩৩ শতাংশ। এরমধ্যে জিপিএ ৫ পেয়েছেন ৭০ হাজার ৬০২ জন। আজ বুধবার সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফলাফলের কপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন। দেশের সকল বোর্ডের চেয়ারম্যানরা এসময় সেখানে উপস্থিত ছিলেন। দুপুর ১টায় একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গত ৩ এপ্রিল এ পরীক্ষা শুরু হয়। মোট পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন। মোট দুই হাজার ৩৫২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এবারের লিখিত পরীক্ষা শেষ হয় ৮ জুন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া