adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মুসা বিন শমসেরকে নিয়ে অনুষ্ঠান করায় সমালোচনার তুঙ্গে বিটিভি

musa-2-660x330ডেস্ক রিপোর্ট : সব সময়ে সরকারের পক্ষে কথা বলার জন্য সরকারি প্রচার মাধ্যম বিটিভির যথেষ্ট বদনাম রয়েছে। অভিযোগ রয়েছে শুধু সরকারি ইতিবাচক কর্মকাণ্ড দেখিয়ে সরকারের দোষত্র“টি ঢাকার চেষ্টা করা হয় বিটিভির পক্ষ থেকে। কিন্তু এবার স্বাধীনতা বিরোধী, বিতর্কিত বিত্তশালী মুসা বিন শমসেরকে দেশের গর্ব হিসেবে উল্লেখ করে অনুষ্ঠান প্রচার করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে বিটিভি।
বাংলাদেশের মুক্তিযুদ্ধে বর্তমান ধনকুবের মুসা বিন শমসেরের বিতর্কিত ভূমিকা ছিল। স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের বিপক্ষে অবস্থান নিয়েছিলেন মুসা বিন শমসের। সরকারি তথ্যে তিনি মুক্তিযুদ্ধ বিরোধী হিসেবে পরিচিত। স্বাধীনতা বিরোধী অবস্থান ও বাংলাদেশ বিরোধী অবস্থান থাকার পরও সম্প্রতি পবিত্র ঈদুল ফিতরের আগের দিন রাত সাড়ে আটটায় বাংলাদেশ টেলিভিশনের ‘চাঁদ আনন্দ’ অনুষ্ঠানে মুসা বিন শমসেরকে কৃতি বাঙালি হিসেবে উপস্থাপন করা হয়।
ঘটনার পর ধেকেই তথ্য মন্ত্রণালয় ও বিটিভিতে টানাপোড়েন শুরু হয়ে যায়। বিতর্কিত ইস্যুর সমাধানে গত ৪ আগস্ট তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস এম মাহবুবুল আলম ও সচিব গাজী মো. আলী আকবরকে আহ্বায়ক করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
মুসা বিন শমসেরকে নিয়ে বিটিভির কারসাজির প্রসঙ্গে ১১ আগস্ট সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, তথ্য মন্ত্রণালয়ের নজরে আসার পর বিষয়টির পরিপূর্ণ তদন্ত করার জন্য কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদন হাতে পেলে জড়িতদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে। তথ্য মন্ত্রণালয় ও বিটিভি সূত্রে জানা গেছে, ঈদের আগের দিন শুধু ওই অনুষ্ঠানেই নয়, অনুষ্ঠানটি সম্প্রচারের আগে বিটিভির সংবাদেও দু’বার তাকে ইতিবাচকভাবে তুলে ধরা হয়।
তথ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মুসার অর্জিত বিশাল ধন-সম্পদ ও বিলাসিতার কল্পকাহিনীর কারণে তাকে নেতিবাচকভাবে দেখা হয়। জাতীয় এবং আন্তর্জাতিকভাবে প্রকাশিত একাধিক প্রতিবেদনের কারণে মুসা রহস্যঘেরা ব্যক্তিতে পরিণত হয়েছেন। শোনা যায় সুইস ব্যাংক কর্তৃপক্ষ মুসার ৭ বিলিয়ন ডলারের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে। ২০১২ সালের হিসাব অনুযায়ী এই ধনকুবেরের সম্পদের পরিমাণ ১২ বিলিয়ন মার্কিন ডলার বলেও জানা গেছে।
আর এমন একজন বিতর্কিত ব্যক্তি যিনি কিনা স্বাধীনতা আন্দোলনের সময় বিরোধী অবস্থান নিয়েছিলেন তাকে কিভাবে ‘কৃতি বাঙালি’ উপাধি দিয়ে সরকারি প্রচারমাধ্যম বিটিভিতে দেখানো হয়। বিতর্কিত এই ব্যক্তিকে নিয়ে অনুষ্ঠান করায় পাঠক ও সুধীজনের মধ্যেও সমালোচনার ঝড় উঠেছে। গত ১১ আগস্ট তথ্য মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে এ-সংক্রান্ত প্রশ্নবাণে বিদ্ধ হন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
তথ্য মন্ত্রণালয় সূত্র জানায়, এ ঘটনায় বিটিভির মূখ্য বার্তা সম্পাদক ও অনুষ্ঠান প্রযোজক নুর আনোয়ার হোসেনকে কারণ দর্শানোর চিঠি দিয়েছে মন্ত্রণালয়। বিটিভি সূত্র জানিয়েছে, মুসার মত বিতর্কিত ব্যক্তিকে সরকারি প্রচার মাধ্যমে ইতিবাচকভাবে তুলে ধরার ঘটনার সঙ্গে চ্যানেলটির একজন পদস্ত কর্মকর্তা জড়িত। তিনি খুবই প্রভাবশালী এবং সরকারের আস্থাভাজন হিসেবে পরিচিত। তার মধ্যস্ততায় এবং বিশেষ সুবিধার বিনিময়ে ওই বিতর্কিত ব্যক্তিকে ইতিবাচকভাবে উপস্থাপন করা হয়েছে।
তদন্ত কমিটি সূত্র জানিয়েছে, তদন্তে ওই কর্মকর্তার নামও এসেছে। তার নির্দেশে এমন অনুষ্ঠান করার কথা জানিয়েছেন বিটিভির কর্মীরা। এর আগে তিনি বিটিভিতে পরিচালক (আন্তর্জাতিক), বিটিভি ওয়ার্ল্ডের প্রধান এবং অতিরিক্ত মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন।
মুসা বিন শমসের ড্যাটকো গ্রুপের চেয়ারম্যান। মুসা মূলত বাংলাদেশের ‘বিজনেস মোগল’ নামে পরিচিত। অনেকে মজা করে ‘প্রিন্স মুসা’ নামেও তাকে আখ্যায়িত করেন। অভিযোগ রয়েছে তিনি অস্ত্র সরবরাহ ব্যবসার সাথে জড়িত। বিতর্কিত কর্মকাণ্ডের জন্য বিশ্বব্যাপী নেতিবাচক ভাবমূর্তি গড়ে তুলেছেন এই ধনশালী।
মুসার বিতর্কিত ঘটনা প্রথমে সবার নজর কাড়ে ১৯৯৭ সালে যখন তিনি যুক্তরাজ্যের নির্বাচনে দেশটির একটি রাজনৈতিক দলকে অনুদান দিতে চেয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন। লেবার পার্টির ওই সময়ের শীর্ষ নেতা টনি ব্লেয়ার নির্বাচনী প্রচারণার জন্য তার পাঁচ মিলিয়ন ডলার অনুদান প্রত্যাখ্যান করেন।
অভিযোগ রয়েছে, তার এ বিপুল সম্পদ এসেছে অস্ত্র ব্যবসা ও আবাসন প্রকল্প থেকে। আশির দশকে ভারতের শীর্ষস্থানীয় দৈনিক দ্য হিন্দু এবং টাইমস অব ইন্ডিয়া প্রিন্স মুসাকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে আখ্যায়িত করে।
মুসা ১৯৫০ সালের ১৫ অক্টোবর ফরিদপুরে জš§গ্রহণ করেন। তার বাবা শমসের আলী মোল্লা ব্রিটিশ সরকারে স্থানীয় সরকারের বড় কর্মকর্তা ছিলেন। তরুণ বয়সেই ব্যবসা শুরু করেন মুসা। গড়ে তোলেন ড্যাটকো নামের এক বৃহত ব্যবসায়িক প্রতিষ্ঠান। জনশক্তি রফতানিতে দেশের একজন দিকপাল হিসেবে পরিচিত তিনি। তার সম্পদ এত পরিমাণে দাঁড়িয়েছে যে তিনি বিনিয়োগের অভাবে পড়া পদ্মা সেতু নির্মাণে ব্যক্তিগত বিনিয়োগের ইচ্ছেও প্রকাশ করেছেন। এক অনুষ্ঠানে পদ্মা সেতুর অর্থায়নে আগ্রহ প্রকাশ করে তিনি বলেছিলেন, ‘৩ বিলিয়ন ডলার আমার জন্য বড় কোনও টাকা নয়। যতদিন পদ্মা সেতু নির্মাণ সম্পূর্ণ না হবে ততদিন আমি সরকারকে সহায়তা দেব, তাদের সঙ্গে জড়িত থাকব।’
মুসা বিলাসিতার জন্য ব্যাপকভাবে সমালোচিত। জনশ্র“তি আছে তার হাতের সবচেয়ে দামি ঘড়ির ডায়াল এবং ব্রেসলেট হীরকখচিত। যার দাম ৫ লাখ ডলার। ২৭ মাসেরও বেশি সময় নিয়ে কেবল তার জন্যই ঘড়িটি বানিয়েছিল রোলেক্স! মোটা অংকের চেক সই করতে তিনি ব্যবহার করেন ২৪ ক্যারেট স্বর্ণে মোড়ানো মন্ট ব্ল্যাঙ্ক কলম। রাজধানীর গুলশানে বিলাসবহুল ভবনের পাহারায় নিয়োজিত আছে সশস্ত্র নিরাপত্তা প্রহরীর দল। ওই ভবনের আসবাব বিশেষভাবে ইতালি থেকে তৈরি করা। দ্য হিন্দুতে রাসিদা ভাগতের বিশেষ প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ‘মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী বব ডোলকে মুসা তার ব্যক্তিগত গালফ-এস্টিম জেট বিমানটি নির্বাচনী প্রচারের জন্য ধার দিয়েছিলেন।’
আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে মুসাকে নিয়ে আছে অসংখ্য প্রতিবেদন ছাপা হয়েছে। কোথাও তাকে ‘বিজনেস ম্যাগনেট’, ‘বিজনেস টাইকুন’ বা ‘প্রাচ্যের রাজকুমার‘ আবার কোথাও তাকে ‘মুকুটহীন রাজার প্রতিকৃতি‘, ‘বিশ্বের ধনী ও শক্তিধরদের বন্ধু‘ বলা হয়েছে। দ্য সানডে ম্যাগাজিন তাকে বলেছে ‘আন্তর্জাতিক রহস্য মানব’।
পৃথিবীর সব শক্তিধর ও প্রভাবশালী নেতা ও ব্যক্তিত্বের নিকটজন তিনি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ সিনিয়র বুশ, টনি ব্লেয়ার, সাবেক রুশ প্রেসিডেন্ট বরিস ইয়েলতসিন, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার, ডেভিড ফ্রস্ট, নেলসন মেন্ডেলার সঙ্গে তার পরিচয় ছিল বা আছে। ১৯৯৪ সালে মুসা যখন ব্রিটেনের লেবার পার্টিতে ৫ মিলিয়ন পাউন্ড দান করার প্রস্তাব দিয়েছিলেন তখনই তিনি বিশ্বমিডিয়ার দৃষ্টি আকর্ষণ করেন। তখন তার প্রস্তাবটি এড়ানো গিয়েছিল একটি কারণ দেখিয়ে; তা হলো তিনি ব্রিটেনের নাগরিক নন। টেলিগ্রাফের বিশেষ প্রতিনিধি নাইজেল ফার্নডেল ‘ম্যান উইথ দি গোল্ডেন গানস’ শিরোনামে লিখেছেন, বিশ্বের প্রথম সারির আন্তর্জাতিক এই অস্ত্র ব্যবসায়ী পৃথিবীর সর্বত্র বিশেষ করে পাশ্চাত্য সমাজে ‘প্রিন্স অব বাংলাদেশ’ বলে খ্যাত। আর এসব কারণেই মুসা হয়েছেন বিতর্কিত। আর তাকে নিয়ে প্রামাণ্য অনুষ্ঠান করে বিতর্কের জš§ দিয়েছে বিটিভি।
সূত্র : বাংলাট্র্রিবিউন 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া