adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ধৈর্য্য ধরার আহ্বান ওবামার- কৃষ্ণাঙ্গ তরুণ নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্রে দাঙ্গা

আন্তর্জাতিক ডেস্ক : পুলিশের গুলিতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ তরুণ নিহত হওয়ার ঘটনায় ফুঁসে উঠেছে যুক্তরাষ্ট্রের মিসৌরির সেন্ট লুইয়ের বাসিন্দারা। হত্যাকাণ্ডের প্রতিবাদে রাস্তায় নেমে এসেছেন স্থানীয় কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠী। 
শনিবার পুলিশের গুলিতে নিহত হন মাইকেল ব্রাউন নামের ওই তরুণ। পরপর দুই রাত ধরে সেখানে চলে দাঙ্গা, লুঠতরাজ, গাড়িভাঙ্চুর, অগ্নিসংয়োগ ও পুলিশের সঙ্গে সংঘর্ষ। এ পরিস্থিতি ক্ষুব্ধ জনতার প্রতি শান্ত থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ওবামা ওবামা।  পাশাপাশি তরুণ নিহত হওয়ার ঘটনাকে হƒদয়বিদারক হিসেবেও উল্লেখ করেন তিনি। এদিকে সহিংসতা জড়িত থাকার অভিযোগে কয়েক ডজন লোককে গ্রেফতার করেছে পুলিশ। দাঙ্গাকারীরা অনেক দোকানপাটে লুটপাট চালায়। বিক্ষুব্ধদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ছোঁড়ে পুলিশ।
মিসৌরির গভর্নর জে নিক্সন কৃষ্ণাঙ্গ তরুণ নিহত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেছেন এ ঘটনা পুরনো ক্ষতকে নতুন করে জাগিয়ে দিলো। পুলিশের দাবি, পুলিশের গাড়ির মধ্যে ধস্তাধস্তির সময় গুলিবিদ্ধ হয় ওই তরুণ। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন হাত উচু করে আত্মসমর্পণের সময় নিরস্ত্র ওই তর“ণকে গুলি করে হত্যা করে পুলিশ।
এদিকে মঙ্গলবার রাতেও স্থানীয় পুলিশ হেডকোয়ার্টার ঘেরাও করে বিক্ষোভ দেখায় ক্ষুব্ধ শহরবাসী। তারা এ ঘটনার জন্য দায়ী পুলিশ কর্মকর্তার নাম প্রকাশের পাশাপাশি তাকে গ্রেফতারের দাবি জানান। 
তবে পুলিশ জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে হত্যার হুমকির প্রেক্ষিতে নিরাপত্তার খাতিরে ওই পুলিশ কর্মকর্তার নাম প্রকাশ করছেন না তারা। মঙ্গলবার রাতে বিক্ষোভের সময় প্রথমে পরিস্থিতি শান্তিপূর্ণ থাকলেও পুলিশ টিয়ার গ্যাস রাবার বুলেট ছুঁড়লে উত্তেজনা ছড়িয়ে পড়ে।
রোববার রাতে শুরু হওয়া এ সব ঘটনায় এখন পর্যন্ত ৩২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। দাঙ্গাকারীরা শহরের দোকানপাট লুটপাটের পাশপাশি গাড়ি ভাঙচুর করে। এছাড়া বিভিন্ন ভবনেও অগ্নিসংযোগ করে তারা।এদিকে এ ঘটনা তদন্তে কাজ শুরু করছে এফবিআই। যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার বলেছেন এই মামলা সম্পূর্ণ তদন্তের দাবি রাখে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া