adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরাকে সৈন্য পাঠাচ্ছে অস্ট্রেলিয়া

20120529adf8246638_421_719x357pxআন্তর্জাতিক ডেস্ক : সুন্নি সম্প্রদায়পন্থি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) প্রতিরোধে ইরাকে সৈন্য পাঠানোর প্রস্তুতি অস্ট্রেলিয়া সম্পন্ন করেছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী টনি অ্যাবোট।
মঙ্গলবার লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনসহ যুক্তরাজ্যের জেষ্ঠ্য কয়েকজন মন্ত্রী ও গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা জানান। টনি অ্যাবোট বলেন, ইরাকের ‘সম্ভাব্য গণহত্যা’ ঠেকাতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে আমিও একমত। ইরাকের এ অব¯’ায় কেউ চুপ করে থাকতে পারে না।
ইরাকিদের কীভাবে সাহায্য করা যায় সে বিষয়ে নিরাপত্তা উপদেষ্টা ও কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে নেওয়া হয়েছে বলেও জানান অসি প্রধানমন্ত্রী। পশ্চিমা সংবাদ মাধ্যমগুলো দাবি করছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া মূলত যুদ্ধবিধ্বস্ত ইরাকের সিনজার পর্বত এলাকা ও উত্তরাঞ্চলের শহরগুলোর বেসামরিক নাগরিকদের নিয়ে বেশি চিন্তিত।
ইরাকের অসহায় মানুষদের কথা চিন্তা করে এ অভিযানকারী দল পাঠানো হচ্ছে জানিয়ে টনি অ্যাবোট বলেন, সন্ত্রাসীরা নিরীহ নারী ও শিশুদের সঙ্গে খুবই ভয়ঙ্কর আচরণ করে। মূলত তাদের নিরাপত্তা রক্ষায় এসব সৈন্য পাঠানো হচ্ছে। এর আগে, সাধারণ ইরাকীদের ‘মানবিক সহায়তা’ দিতে দুই দফায় ইরাকে সৈন্য পাঠায় যুক্তরাষ্ট্র।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া