adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজ বিশ্ব বাঁহাতি দিবস

ডেস্ক রিপোর্ট : আজ ১৩ আগস্ট বুধবার বিশ্ব বাঁহাতি দিবস। কর্মক্ষেত্রে বাঁহাতিদের অসুবিধা দূরীকরণে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭৬ সাল থেকে ১৩ আগস্টকে ‘লেফট হ্যান্ডারস ইন্টারন্যাশনাল ডে বা আন্তর্জাতিক বাঁহাতি দিবস’ হিসেবে উদযাপন করা হয়।
দেখা যায়, পৃথিবীতে ৮০-৯০ ভাগ মানুষই ডানহাতি। আর মাত্র ১০ ভাগ লোক বাঁহাতি। ডানহাতি মানুষের সংখ্যা বেশি হওয়ায় বাঁহাতি এই ১০ ভাগের মূল্যায়ন দেখা যায় না, এমনকি কোনো পণ্য প্রস্তুতের ক্ষেত্রে তাদের কথা ভাবাও হয় না। যার বড় প্রমাণ কম্পিউটারের মাউস থেকে শুরু করে আলমারির হাতল পর্যন্ত। এসব জিনিস ডান হাতি ব্যবহারকারীদের উপযোগী করে তৈরি। এ কারণে প্রতিটি ক্ষেত্রেই বাঁহাতি মানুষদের নানা ধরনের সমস্যায় পড়তে হয়।  
এতো প্রতিবন্ধকতা থাকলেও ডান হাতি মানুষের তুলনায় বাঁহাতিরা সাফল্যে কোনো অংশে পিছিয়ে নেই। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়ে কর্মস্থলেও অসাধারণ অবদান রেখে চলেছে।
সেরা বিশ্বব্যক্তিত্বদের তালিকায় চোখ বুলালে নজরে পড়বে- বিখ্যাত ‘মোনালিসা’র স্রষ্টা লিওনার্দো দ্য ভিঞ্চি, বিখ্যাত কৌতুক অভিনেতা চার্লি চ্যাপলিনদের নাম। নজরে পড়বে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা ছাড়াও সম্রাট আলেকজান্ডার, নেপোলিয়ন বোনাপোর্ট, জুলিয়াস সিজার, রানী ভিক্টোরিয়া, ভারতীয় স্বাধীনতা আন্দোলনের জনক মহাত্মা গান্ধী, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনদের মতো মহামতিদের নামও। এই বাঁহাতিদের তালিকায় রয়েছেন জগদ্বিখ্যাত বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন ও বিশ্বের শ্রেষ্ঠ ধনীর তালিকায় কয়েকবার নাম লেখানো বিল গেটসও। বিস্ময়কর ক্রীড়াবিদ ম্যারাডোনা, ব্রায়ান লারা, ওয়াসিম আকরাম, যুবরাজ সিং, সাকিব আল হাসানের মতো তারকারাও রয়েছেন বাঁহাতিদের দলে। রুপালি পর্দা কাঁপিয়ে চলেছেন হলিউড কুইন বাঁহাতি অ্যাঞ্জেলিনা জোলি, কিং টম ক্রুজ, বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন। বা-নি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া