adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক ডেস্ক : গাজা সংঘাতের একটা দীর্ঘমেয়াদী সমাধানের লক্ষ্যে মিশরের রাজধানী কায়রোতে ইসরাইল ও ফিলিস্তিনিরা পরোক্ষ আলোচনা শুরু করেছে।
সর্বশেষ এই মীমাংসা আলোচনায় ইসরাইল খুব সম্ভবত আবারো গাজাকে অস্ত্রমুক্ত করার দাবি তুলবে। অন্যদিকে হামাস দাবি করবে গাজার ওপর থেকে ইসরাইলি অবরোধ ওঠাতে হবে।
মীমাংসা বৈঠকের সাফল্য নির্ভর করবে রোববার মধ্যরাত থেকে শুরু হওয়া চলতি যুদ্ধবিরতি কতক্ষণ কার্যকর থাকে তার ওপর। ইসরাইলের প্রভাবশালী দৈনিক জেরুজালেম পোস্ট একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলছে, চোখ কান খোলা রেখেই ইসরাইল এই অস্ত্রবিরতি পালন করছে।
গাজায় বিবিসির একজন সংবাদদাতা বলছেন, এখনও পর্যন্ত যুদ্ধবিরতি কাজ করছে। রাস্তাঘাটে স্বাভাবিক জীবন ফিরে আসছে এবং জেলেরাও সমুদ্রে মাছ ধরতে যাচ্ছেন।
জুলাই মাসের আট তারিখে ইসরাইল গাজার ওপর হামলা শুরু করার পর থেকে এ পর্যন্ত প্রায় ২০০০ মানুষ মারা গেছে। জাতিসংঘ বলছে, নিহতদের মধ্যে এক হাজার ৯০০ ফিলিস্তিনি, যার বেশিরভাগই হলেন বেসামরিক লোকজন। ইসরাইলি অংশে মারা গিয়েছে মাত্র ৬৯ জন।

এসব সহিংসতার মাঝেই রোববার রাত থেকে শুরু হয়েছে সর্বশেষ এই তিন-দিনের অস্ত্রবিরতি। আর এই সুযোগে প্রতিবেশী মিশর একটি দীর্ঘমেয়াদি বোঝাপড়ার লক্ষ্যে কায়রোতে দুই পক্ষের মধ্যে পরোক্ষভাবে আলোচনা শুরু করেছে। ফিলিস্তিনি দল হামাসের প্রতিনিধিরা আগেই সেখানে ছিলেন। ইসরাইলের প্রতিনিধি দলও কায়রোতে গেছে। সূত্র: বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া