adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এ দেশের মানুষ আর গৃহহীন থাকবে না : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনানিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের কোনো মানুষ আর মানুষ গৃহহীন থাকবে না। দেশের প্রতিটি মানুষের একটি করে বাড়ি থাকবে। কোথায় খাস জমি আছে তা খুঁজে বের করে ছোট ছোট টাউন করা হবে। আগে মানুষের মাথা গোঁজার ঠাঁই করে দেওয়া হবে এর পরে বাকি সুযোগ-সুবিধা।
আজ মঙ্গলবার সকালে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় চেয়ারপারসন শেখ হাসিনা এ কথা বলেন। প্রতিটি জেলায় গৃহহারা, হতদরিদ্র পরিবার নির্ণয় করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছেন। ভূমিহীনদের পূর্ববাসনে ১৮৭ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে নির্মিত ‘গুচ্ছগ্রাম’ প্রকল্প প্রসঙ্গে প্রধানমন্ত্রী কথা বলেন। 
শেখ হাসিনা বলেন, বাবা (শেখ মুজিবুর রহমান) স্বাধীনতার পর ১৯৭২ সালের ২০ নভেম্বর লক্ষ্মীপুর জেলার রামগতি থানায় ক্ষতিগ্রস্ত পরিবারকে সরকারি খাস জমিতে পূনর্বাসন কার্যক্রমের উদ্বোধন করেছিলেন। বৈঠকে কক্সবাজারের মাতারবাড়ি বিদ্যুত প্রকল্পসহ পাঁচটি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। 
মাতারবাড়ি কয়লা ভিত্তিক প্রকল্প প্রসঙ্গে তিনি বলেন, অর্থমূল্যের দিক থেকে এটাই সর্ববৃহত প্রকল্প, যা আমরা অনুমোদন দিতে পেরেছি। মাতারবাড়িতে আল্ট্রাসুপার ক্রিটিক্যাল বিদ্যুত কেন্দ্র প্রকল্পে ব্যবহত কয়লা ও ধোয়া দেখা যাবে না। ২০১৮ সালের মধ্যে অন্তত একটি ইউনিট উদ্বোধন করার বিষয়ে জাপান সরকারের প্রধানমন্ত্রীকে অনুরোধ জানানো হবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 
তিনি বলেন, জাপান সরকারের সহায়তায় মাতারবাড়িতে একটি উন্নতমানের আর্টিফিশিয়াল গভীর সমুদ্রবন্দর নির্মিত হবে। যা জাপানের কাশিমা সমুদ্র বন্দরের আদলে তৈরি হবে। প্রধানমন্ত্রী ও একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী  আমুর হোসনে আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী,  ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং  বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া