adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিনয় থেকে বিদায় নিচ্ছেন ববিতা

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নায়িকা ববিতা হজ থেকে ফিরে এসে চলচিত্র থেকে পুরোপুরি বিদায় নেয়ার ঘোষণা দিয়েছেন। তিনি ইতিমধ্যে সকলের টাকাও ফেরত দিয়েছেন বলে জানান। ৪৬ বছর চলচিত্রের সঙ্গে যুক্ত থাকার পর তিনি অভিনয় জীবন থেকে বিদায় নিতে যাচ্ছেন। ববিতা বলেন, ‘আমার পছন্দমাফিক গল্প ও চরিত্র এখন আর খুঁজে পাই না। আর ডিজিটাল চলচিত্রের সঙ্গে নিজেকে খাপ খাইয়ে নিতে পারছি না। তাই অভিনয় থেকে নিজেকে ধীরে ধীরে গুটিয়ে নিচ্ছি। 
সোমবার ১১ আগস্ট সকালে তিনি আরও জানান, আগামী ২৭ সেপ্টেম্বর বড় বোন সুচন্দা ও তার পরিবারের সঙ্গে তিনি হজে যাচ্ছেন। তবে এটাই অভিনয় থেকে দূরে থাকার মূল কারণ নয়। তিনি বলেন, ‘আমি ক্যারিয়ারের শুরু থেকে যে ধরনের গল্প ও চরিত্রে কাজ করে এসেছি তা আর হওয়ার সম্ভাবনা নেই।’
ঈদের আগে প্রায় দেড় মাস কানাডা ও যুক্তরাষ্ট্রে সময় কাটিয়ে দেশে ফিরেছেন ববিতা। ফিরেই হজে যাওয়া ও অভিনয় থেকে সরে যাওয়ার আভাস দিলেন। জানা গেছে, সাম্প্রতিক সময়ে যেসব ছবিতে ববিতা চুক্তিবদ্ধ হয়েছিলেন সেগুলোর সম্মানী ফেরত দিয়েছেন। তাহলে কি সত্যিই অভিনয়কে বিদায় জানাচ্ছেন তিনি? এ প্রসঙ্গে ববিতা বললেন, বেশ কয়েকটি ছবিতে কাজ করার সম্মানী নিয়েও ফিরিয়ে দিয়েছি। তবে চল”িচত্রের প্রতি সবসময়ই আমার ভালোবাসা ছিল, আছে, থাকবে। আন্তর্জাতিক অঙ্গনে দেশিয় চলচিত্রের সুনাম বাড়লে ভালো লাগবে। আর অভিনয় না করলেও এ দেশের চল”িচত্রের উন্নয়নে আমার শুভ কামনা থাকবে।
ববিতা অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি শাহাদাৎ হোসেন লিটন পরিচালিত ‘তোমার কাছে ঋণী’। আর মুক্তির অপেক্ষায় রয়েছে নারগিস আক্তারের ‘পুত্র এখন পয়সাওয়ালা’।
‘সংসার’(১৯৬৮) ছবিতে সাজ্জাদের জুটি হিসেবে বড় পর্দায় অভিষেক হয়েছিল ববিতার। চলচিত্র জগতে তার প্রথম নাম রাখা হয়েছিল সুবর্ণা। পরে জহির রায়হান ‘জ্বলতে সুরুজ কি নিচে’ ছবিতে কাজ করিয়ে তার নাম রাখেন ‘ববিতা’। তার প্রকৃত নাম ফরিদা আক্তার পপি। সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ (১৯৭৩) ছবিতে অভিনয় করে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন তিনি। 
ক্যারিয়ারে পরপর তিনবারসহ ৫বার জাতীয় চলচিত্র পুরস্কার জেতেন ববিতা। এ ছাড়া ‘অশনি সংকেত’ ছবিতে অনঙ্গ বউ চরিত্রে অভিনয়ের জন্য বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় শ্রেষ্ঠ নায়িকার পুরস্কার পান। এছাড়া এ ছবিটির জন্য বার্লিন চলচিত্র উতসবেও বিশেষ সম্মানে ভূষিত হন। তার ঝুলিতে আছে আরও অসংখ্য পুরস্কার। বাংলাদেশের প্রতিনিধি হয়ে সবচেয়ে বেশিবার বিভিন্ন আন্তর্জাতিক চলচিত্র উতসবে অংশগ্রহণ করেছেন তিনি। মস্কো ও তাসখন্দ চলচিত্র উতসবের তিনি ছিলেন নিয়মিত অতিথি। তাকে সেখানে বলা হতো ফ্যাস্টিভ্যাল ডার্লিং। এছাড়া তিনি তাসখন্দ চলচিত্র উতসবে একবার জুরী সদস্যও ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া