adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সত্য বলেছি -বলছি -বলব

10502067_312361795598552_5679372089538113289_nগোলাম মোর্তোজা : সাংবাদিকদের গালাগালির এই স্বর্গ রাজ্যে, একজন সাংবাদিক হিসেবে কয়েকটি নিজেদের, নিজের কথা বলি। কথাগুলো বিগত তত্বাবধায়ক সরকারের সময়ের। যখন রাজনীতিবিদরা দৌঁড়ের ওপর আছেন। অনেকে দেশে বিদেশে পলাতক। অনেককে গ্রেপ্তার করে নির্যাতন করা হচ্ছে। অনেক মহারথি রাজনীতিক গ্রেপ্তার -নির্যাতিত হয়ে স্বীকারোক্তি দিচ্ছেন, কার থেকে কবে -কিভাবে, নেত্রীর নির্দেশে বস্তা বস্তা টাকা ঘুষ নিয়েছেন। স্বীকারোক্তির সেই সিডি পৌঁছে যাচ্ছে পত্রিকা অফিসে। সঙ্গে নির্দেশ আসছে, ছাপতে হবে বিস্তারিত। ছাপা হচ্ছেও।
রাজনৈতিক নেতারা রাজনীতিকদের পক্ষে, রাজনীতির পক্ষে কথা বলছেন না। বড় নেতারা গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্মিলিত ভাবে দল এবং নেত্রীর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। যা প্রায় পুরোপুরি দৃশ্যমান। কোনো রাজনীতিবিদকে দেখা যাচ্ছে না, রাজনীতিক বা দলের পক্ষে কথা বলতে।
একটি পেশার কিছু সংখ্যক মানুষ সেই সময় রাজনীতি, রাজনীতিবিদ এবং রাজনৈতিক দলের পক্ষে কথা বলেছিলেন, কথা বলে বিপদে পড়েছিলেন। সমাজকল্যাণ মন্ত্রীর ভাষায় আজ তারা ‘খবিশ ‘ এবং ‘চরিত্রহীন‘!
খুব ক্ষুদ্র একজন সংবাদ কর্মি হিসেবে সেই সময় আমি যা বলেছিলাম, তার সামান্য কিছু স্মরণ করছি –
১. প্রয়াত আবদুল জলিল তখন আওয়ামী লীগের সাধারন সম্পাদক। শারীরিক ভাবে অসুস্থ। গ্রেপ্তার হয়ে নির্যাতনের স্বীকার হচ্ছেন। স্বীকারোক্তি দিচ্ছেন। একদিন আবদুল জলিলের স্বাক্ষর করা অঙ্গীকারনামা প্রচার করা হলো, ‘আর রাজনীতি করব না। সেদিন রাতে একটি চ্যানেলের টকশোতে বলেছিলাম, আজ আবদুল জলিলের নামে যে অঙ্গীকারনামা প্রচার করা হচ্ছে, তা বিশ্বাসযোগ্য নয়। অঙ্গীকারে তিনি যদি বলতেন, রাজনীতি ছাড়বেন না, রাজনীতি করে যাবেন -তাহলে কি এই অঙ্গীকারনামা এভাবে প্রচার করা হতো? 
অনুষ্ঠান শেষে ফোন খোলার সঙ্গে সঙ্গেই শুরু হলো ধমক। পরের দিন থেকে সেই চ্যানেলে আমি নিষিদ্ধ।
২. আমি সঞ্চালক, অতিথি একজন সম্পাদক সাংবাদিক নেতা। বর্তমান সরকারের গুরুত্বপূর্ণ পদের অধিকারী। অনুষ্ঠানে বিরাজনীতিকরন, রাজনীতিবিদদের চরিত্র হনন করা হচ্ছে প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা হলো। সঞ্চালক হিসেবে আমি, তত্বাবধায়ক সরকার ও সামরিক বাহিনীর বিরুদ্ধে কথা বলিয়েছি, তাছাড়া আমার অতিথি নির্বাচনও ঠিক হয়নি -এই অপরাধে নিষিদ্ধ হয়ে গেলাম সেই চ্যানেলে! সঙ্গে ধমক, চায়ের দাওয়াত তো ছিলই।
৩. আগের মেয়াদের শেখ হাসিনা সরকারের প্রথম দিক। পিলখানা হত্যাযজ্ঞের দ্বিতীয় বা তৃতীয় দিন। সামরিক বাহিনীকে অপারেশন চালানোর অনুমতি না দিয়ে, তুমুল সমালোচনার মূখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলা হচ্ছিল, নতুন সরকার, ঠিক মত সিদ্ধান্ত নিতে পারেনি ইত্যাদি। একটি চ্যানেলে আলোচক হিসেবে মেজর জেনারেল ইবরাহীম এবং মেজর জেনারেল সুবিদ আলী ভূঁইয়ার সঙ্গে দ্বিমত করে বলেছিলাম, বিদ্রোহ নিয়ন্ত্রণে আনতে শেখ হাসিনা অত্যন্ত দৃঢ় -সাহসী এবং দক্ষতার পরিচয় দিয়েছেন। নতুন সরকার, ঠিক মত বুঝে উঠতে পারেননি -এই কথা একেবারেই সঠিক নয়। শেখ হাসিনা দক্ষতা -যোগ্যতার সঙ্গে পুরো বিষয়টি সামাল দিয়েছেন। সামরিক অভিযান চালালে, প্রাণহানি কমত না। উভয় পক্ষে অনেক হতাহত হতো। পরিস্থিতি ভয়ঙ্কর হয়ে যেত। শেখ হাসিনা যা হতে দেননি। সুতরাং সমালোচনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়, সমালোচনা করতে হবে গোয়েন্দা সংস্থার। তারা পুরোপুরি ব্যর্থ হয়েছে।
ধমক এবং সেই চ্যানেলে নিষিদ্ধ হয়ে গেলাম।
৪. প্রধানমন্ত্রী শেখ হাসিনা গেলেন ক্যান্টনম্যান্টে। চেয়ার ভাঙ্গা, শ্লোগান অনেক কিছু হলো সেখানে।
পাঁচজন বা সাতজন সাংবাদিকের নাম উল্লেখ করে একটি তালিকা দেয়া হলো প্রধানমন্ত্রীর কাছে। ব্যবস্থা নিতে হবে এই সাত জনের বিরুদ্ধে। এই অতি ক্ষুদ্র আমিও সেই সাত জনের একজন। সব চ্যানেলে বেশ কিছুদিন অনুপস্থিত, ঘটলো আরো অনেক ঘটনা। যার কোনোটাই সুখকর নয়।
আমার সঙ্গে ঘটা অনেক ঘটনার কয়েকটির ছিটেফোটা লিখলাম এখানে। আরো বেশ কয়েকজন সাংবাদিক -শিক্ষক আমার চেয়েও তীব্রভাবে কথা বলেছেন, রাজনীতি এবং রাজনীতিবিদদের পক্ষে। বিপদেও পড়েছেন।
আজ আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষায় ‘সিঁধেল চোর’। 
শামীম ওসমানের ভাষায় ‘কুকুর’।
মন্ত্রী সৈয়দ মহসিন আলীর ভাষায় ‘খবিশ ‘ ‘চরিত্রহীন ‘।
তত্বাবধায়ক সরকারের সময় শেখ হাসিনা ছিলেন কারাগারে।
শামীম ওসমান ছিলেন পলাতক।
কোথায় ছিলেন সৈয়দ মহসিন আলী?
সরকারের আশেপাশে এখন যারা সুবিধাভোগী, চাটুকার -তোষামদকারী-সাংবাদিকদের বিষাদগাঢ় করছেন, গোয়েন্দা সংস্থার তালিকার টকশো আলোচক -সঞ্চালক (তখন তারা তত্বাবধায়ক সরকারের কর্মকাণ্ডের পক্ষে, রাজনীতি -রাজনীতিবিদদের বিপক্ষে বলেছেন) এখন তারা সরকারের আস্থাভাজন।
তখনকার সরকারের অপছন্দের তালিকায় ছিলাম,এখনও অপছন্দের তালিকাতেই আছি। সত্য বলেছি -বলছি -বলব।
কোনো সরকারই সত্যটা পছন্দ করে না।
অর্থাত সঠিক অবস্থানে ছিলাম, সঠিক অবস্থানে আছি।
বিপদ জেনেও, এটা ভাবতে ভালোই লাগে। ফেইসবুক থেকে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া