adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিব মন্দিরে চলছে গঙ্গা জল অর্পণ

ডেস্ক রিপোর্ট : আজ সোমবার রাজশাহীর পুঠিয়ায় অনুষ্ঠিত হচ্ছে ঐতিহাসিক শিব মন্দিরের শিবের মাথায় গঙ্গাজল অর্পণ (স্থানীয়ভাবে বোম বোম হিসাবে পরিচিত) অনুষ্ঠান। 
ঐতিহাসিক পুঠিয়ায় অবস্থিত এই বড় শিব মন্দিরে প্রতি বছর বাংলা শ্রাবণ মাসের ২৭ তারিখে পাপ মোচনের আশায় শিব শিলায় গঙ্গাজল অর্পণ (বোম বোম) করা হয়।
হিন্দু সম্প্রদায়ের এ অনুষ্ঠানে দেশ-বিদেশ থেকে ধর্মপ্রাণ পুরুষ-নারীরা গঙ্গা জল অর্পণ করতে আসেন। এবার আড়ানীর ক্ষ্যাপা বাবা তার আশ্রম থেকে নগ্ন পায়ে হেঁটে এই শিব মন্দিরে এসে তার ভক্তদের আশার সঞ্চার ঘটাবেন বলে জানিয়েছেন পুঠিয়া হিন্দু কল্যাণ ও সংস্কার সমিতির সভাপতি সুশান্ত কুমার ঘোষ। বর্তমানে এখানকার সার্বিক নিরাপত্তায় পুঠিয়া থানার তিনটি ইউনিট কাজ করছে। 
পুঠিয়ার বড় শিব মন্দিরের শিব শিলায় হিন্দু ধর্মের পবিত্র গঙ্গাজল অর্পণ অুনষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও রাজশাহী-৫ এর সংসদ সদস্য আলহাজ আব্দুল ওয়াদুদ দারা। সন্ধ্যা ৬টায় এই গঙ্গাজল অর্পণের আনুষ্ঠানিকতা শেষ হবে।  
ঢাকা-রাজশাহী মহাসড়কের নাটোর থেকে ১৭ কিলোমিটার পশ্চিমে ও রাজশাহী থেকে ৩১ কিলোমিটার পূর্বে পুঠিয়া উপজেলা সদর। আর উপজেলা সদর থেকে আধা কিলোমিটার দক্ষিণে যেতে থানা সংলগ্ন শ্যাম সাগরের পাশে পুরু পাথরের ওপর কারুকার্য খচিত উপমাহাদেশের সবচেয়ে বড় শিব মন্দিরটি অবস্থিত। মন্দিরটি পুঠিয়া ঐতিহাসিক রাজবাড়ির প্রবেশদ্বারের বাম দিকে অবস্থিত। 
রাজা জগন্নারায়ণের মৃত্যুর পর তার স্ত্রী রাণী ভুবনময়ী দত্তক গ্রহণের পর তার পৃষ্ঠপোষকতায় নির্মিত হয় মন্দিরটি। 
ভারত থেকে কারিগর এনে এই শিব মন্দিরটি নির্মাণ করা হয়। তৎকালীন সময়ে মন্দিরটি নির্মাণ করতে খরচ হয় প্রায় ৩ লক্ষ মুদ্রা। আর তৈরি করতে সময় লাগে ৭ বছর। 
১৬০ গম্বুজ পিতলের ধাতব মুদ্রা বিশিষ্ট এই মন্দিরটির প্রথম নির্মাণ কাজ শুরু হয় ১২৩০ বঙ্গাব্দে এবং শেষ হয় ১২৩৭ বঙ্গাব্দে। মন্দিরটি নির্মাণে ব্যবহৃত হয় মূল্যবান পাথর ও সুড়কি।
 জানা গেছে, তৎকালীন পুঠিয়ার রাণী ভুবনময়ী ছিলেন প্রবল ধর্মীয় অনুভুতিপ্রবণ। নিজ ধর্মীয় আচার সিদ্ধার্থে বাড়ির সামনে শ্যাম সাগরের তীরে এ মন্দিরটি প্রতিষ্ঠা করেন তিনি। ব্যতিক্রমধর্মী এ মন্দিরের চতুর্দিকে রয়েছে সুদৃশ্য বারান্দা। ভিতরে উপরে রয়েছে শিব লিঙ্গের একটি মুর্তি। 
সুদৃশ্য শিব মন্দিরটি বর্তমানে প্রতœতত্ত্ব অধিদফতরের আওতায় রয়েছে। ঐতিহাসিক এই মন্দিরটি দেখার জন্য এখানে প্রতিদিন অনেক লোকের সমাগম ঘটে। কালে কালে জমিদারদের নানা স্মৃতির স্বাক্ষর বহন করে চলেছে মন্দিরটি। যা স্মরণ করায় জমিদার পরিবারের অতীতের কথামালা। পাপ মোচনের আশায় সকাল থেকে মন্দিরটি ধীরে ধীরে মুখরিত হয়ে উঠছে ভক্তকূলের পদচারণায়। বা-নি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া