adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মামলা থাকায় বন্ধ করা যাচ্ছে না ১৫ প্রাইভেট ভার্সিটি

শিক্ষামন্ত্রী নু‍রুল ইসলাম নাহিদনিজস্ব প্রতিবেদক : উচ্চ আদালতে মামলাধীন থাকায় ১৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে বন্ধ করতে পারছে না শিক্ষা মন্ত্রণালয়। সোমবার বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে স্টেট ইউনিভার্সিটির ৩য় সমাবর্তনে নির্ধারিত বক্তব্যে এ কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। 
মন্ত্রী বলেন, ৫৬ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৮ টি স্থায়ী ক্যাম্পাস নির্মাণ করেছে। ৪টি জমি কিনে কিছু নির্মাণ সম্পন্ন করেছে। ১২টি জমি কিনেছে। তবে ১৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে আমরা বারবার বলেও ঠিক করতে পারিনি। তারা জমি নেয়নি, মালিকানা দ্বন্ধ রয়েছে, সার্টিফিকেট বিক্রির অভিযোগ রয়েছে। 
মন্ত্রী বলেন, এসব প্রতিষ্ঠানকে বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে মন্ত্রণালয় থেকে। তবে তারা উচ্চ আদালতে রিট করে বিষয়টি ঝুলিয়ে রেখেছে। মামলাধীন থাকায় ওই ১৫টি বিশ্ববিদ্যালয়কে বন্ধ করা যাচ্ছে না। 
নাহিদ বলেন, আমরা সরকারি বেসিরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পার্থক্য করি না। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাই, যেন টিউশন ফি সীমিত করা হয়। অধিক মুনাফার জন্যে কোন গার্মেন্ট কারখানার সঙ্গে বা দোকানের সঙ্গে বিশ্ববিদ্যালয় চালানো যাবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এর আওতায় আনা হয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে। 
বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্দেশ্যে তিনি বলেন, যারা ব্যবসা ও প্রতারণার মাধ্যমে স্বার্থ হাসিল করতে চায়, তাদের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া হবে। গবেষণা, বিষয় বাছাই ও শিক্ষাক্রমের উন্নয়নের কথা বলেন মন্ত্রী। 
 গ্রাজুয়েশন নেয়া শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, শিক্ষা জীবন শেষে এখন তোমাদের কর্মজীবন শুরু হলো। শিক্ষা, জ্ঞান ও অভিজ্ঞতা অর্জনের শেষ নাই। বিশ্ববিদ্যালয়ে থাকতে হবে বিশ্বজনীন দৃষ্টিভঙ্গি। সমাবর্তন বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রতিমন্ত্রী অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী।
সমাবর্তনে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যয অধ্যাপক ড. ইফতেখার গণি চৌধুরী। পরিচিতি বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের প্রেসিডেন্ট ডা. এ এম শামীম। 
ড. এ কে আজাদ চৌধুরীর সমাবর্তন বক্তব্যের পর আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের গ্রাজুয়েশনের ঘোষণা দেয়া হয়।পাশাপাশি ভাল ফলাফলের জন্যে মেধাবীদের চ্যান্সেলরস গোল্ড মেডেল দেওয়া হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া