adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নীতিমালা বিতর্কের ব্যাখ্যা দিলেন তথ্যমন্ত্রী

হাসানুল হক ইনু {focus_keyword} নীতিমালা বিতর্কের ব্যাখ্যা দিলেন তথ্যমন্ত্রী INU 2 e1407747069441নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, জাতীয় সম্প্রচার নীতিমালায় কোনো শাস্তির বিধান নেই তাই এর মাধ্যমে গণমাধ্যমের কণ্ঠরোধের আশঙ্কা সম্পূর্ণ অমূলক ও কল্পনাপ্রসূত।
সম্প্রচার নীতিমালা নিয়ে বিভিন্ন প্রকাশিত ও সম্প্রচারিত আলোচনা-সমালোচনায় উঠে আসা বিষয়গুলো সম্পর্কে সোমবার ব্যাখ্যা দেন মন্ত্রী। দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সামনে নীতিমালার প্রত্যেকটি ধারার বিস্তারিত ব্যাখ্যা তুলে ধরেন তিনি।
তার বক্তব্যই হুবহু তুলে ধরা হলো-
প্রথমত: এই নীতিমালা গণমাধ্যমের কণ্ঠরোধ করবে কি না?
সম্প্রচার নীতিমালা দিকনির্দেশনামূলক। এটি কোনো আইন নয়। এতে শাস্তির কোনো বিধান নেই। তাই কণ্ঠরোধের বিষয়টি সম্পূর্ণ অমূলক ও কল্পনাপ্রসূত। সম্প্রচার মাধ্যমের স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে সমাজে সুশাসন প্রতিষ্ঠা ও মানবাধিকার সমুন্নতকরণে সাহায়তা প্রদান করার লক্ষ্যে এর প্রতিটি ধারাই গণমাধ্যমের জন্য কল্যাণকর ও সম্প্রসারের সহায়ক।
দ্বিতীয়ত: ‘সশস্ত্র বাহিনী ও আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত কোনো সংস্থার কর্মকর্তাদের প্রতি কটাক্ষ বা বিদ্রুপ কিংবা পেশাগত ভাবমূর্তি বিনষ্টকারী দৃশ্য বা বক্তব্য প্রচার করা যাবে না।’
এক্ষেত্রে বিভ্রান্তির কোনো অবকাশ নেই। কারণ, এ ধারা আমাদের সত্য প্রকাশ থেকে বিরত থাকতে বলেনি। সম্প্রচার নীতিমালা বস্তুনিষ্ঠতা বজায় রাখা এবং একই সঙ্গে নৈতিক অবক্ষয় রোধ সম্প্রচার মাধ্যমের দায়বদ্ধতা নিশ্চিত করার লক্ষ্যে প্রণীত। অর্থাৎ কোনো কর্মকর্তা বা কর্মচারী যদি শৃঙ্খলা ভঙ্গ করে তার বস্তুনিষ্ঠ প্রকাশে কোনো বাধা নেই। কিন্তু, কটাক্ষ বা বিদ্রুপ বা সেই সংস্থার বিরুদ্ধে ঢালাওভাবে মন্তব্য করা অনৈতিক। যেমন, কয়েকজন সাংবাদিক নামধারীর হলুদ সাংবাদিকতার জন্য আপনি পুরো গণমাধ্যমকেই কটাক্ষ, বিদ্রুপ বা ব্যঙ্গ করতে পারবেন না। সেটি অনৈতিক এবং অপরাধ।
লক্ষ্য করবেন, সম্প্রচার মাধ্যমের জগৎ শুধু খবার বা টক-শো’তে সীমাবদ্ধ নয়। চলচ্চিত্র, নাটক-নাটিকা, কথিকাসহ বিনোদনমূলক সমস্ত অনুষ্ঠান সম্প্রচারের বিস্তৃত জগতের অংশ।
এ প্রসঙ্গে আমি the code for censorship of films in Bangladesh, 1985 gcv 1(G) aviv DØ…Z KiwQ- In the the broad principles, a film shall be regarded as unsuitable for publice exhibition if it….Ridicules or brings into contemopt the Defens Forces, Police Force or any other Force responsible for maintenance of Law and order in the country. Portrayal of any character falling in this category in amanner that might help to correct any corrupt element therein will be permissible..

অর্থাত- প্রতিরক্ষা ও আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সংস্থার কর্মকর্তাদের প্রতি বিদ্রুপ বা পোশাগত ভাবমূর্তি বিনষ্টকারী দৃশ্য বা বক্তব্য প্রদর্শন করা যাবে না, কিন্তু কোনো বাহিনীর কোনো সদস্যের অনৈতিক কাজ সংশোধনের নিমিত্তে ধারণকৃত বিষয়বস্তু প্রদর্শনের অনুমতি রয়েছে।
টেলিভিশন যেহেতু ঘরোয়াভাবে উপভোগ্য, সেজন্য প্রেক্ষাগৃহে প্রদর্শনের জন্য যে সেন্সরশিপ টেলিভিশনে প্রচারের ক্ষেত্রে চলচ্চিত্রের সেন্সরশিপে ভিন্নমাত্রা যোগ করা হয়।
তৃতীয়ত: ‘এ সম্প্রচার নীতিমালার আলোকে প্রতিটি সম্প্রচার প্রতিষ্ঠনকে সুনির্দিষ্ট পযধৎঃবৎ ড়ভ ফঁঃরবং ও সম্পাদকীয় নীতিমালা প্রণয়ন করতে হবে, যা কোনমতেই সম্প্রচার নীতিমালা পরিপন্থি হতে পারবেন না এবং কমিশন কর্তৃক অনুমোদিত হবে।’
প্রিয় বন্ধুরা
সম্প্রচার নীতিমালা কোনভাবেই সম্পদকীয় সার্বভৌমত্বের ওপর হস্তক্ষেপ নয়। এটি একটি সমন্বিত দিকনির্দেশনা, যা বাণিজ্যিক স্বার্থ ও অযাচিত হস্তক্ষেপ থেকে সম্পাদকীয় সার্বভৌমত্বকে রক্ষা করবে। নীতিমালার আলোকে প্রণীত চার্টার অব ডিউটিজ প্রতিষ্ঠানের পরিচালনায় এবং কর্মরত গণমাধ্যম কর্মীদের চাকরিও বিধি মোতাবেক নিশ্চিত করতে সাহায়ক হবে।
চতুর্থত: এ নীতিমালা সংবিধানের সাথে সাংঘর্ষিক কি না?

প্রিয় বন্ধুরা
সম্প্রচার নীতিমালা কোনভাবেই সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক নয়। সংবিধানের ৩৯ ধারায় উল্লেখ রয়েছে যে, (১)চিন্তা ও বিবেকের স্বাধীনতার নিশ্চয়তা দান করা হইল। (২) রাষ্ট্রের নিরাপত্তা, বিদেশি রাষ্ট্রসমূহের সহিত বন্ধুত্বপর্ণ সম্পর্ক, জনশৃঙ্খলা, শালীনতা ও নৈতিকতার স্বার্থে কিংবা আদালত অবমাননা, মানহানি বা অপরাধ-সংঘটনে প্ররোচনা সম্পর্কে আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বাধানিষেধ-সাপেক্ষে (ক) প্রত্যেক নাগরিকের বাক ও ভাব প্রকাশের স্বাধীনতার অধিকারের, এবং (খ) সংবাদক্ষেত্রে স্বাধীনতার নিশ্চয়তা দান করা হইল।
সংবিধানের ৩৯ ধারাকে সমুন্নত রেখেই এবং দেশের প্রচলিত আইনের সঙ্গে সম্পূর্ণ সঙ্গতি বজায় রেখে এ নীতিমালা প্রণীত হয়েছে।
পঞ্চমত: তথ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ বাড়বে।
সম্প্রচার নীতিমালায় তথ্য মন্ত্রণালয়কে কোনো ক্ষমতা দেয়া হয়নি। নীতিমালায় কাউকেই কোনো ক্ষমতা দেয় না। বরং মন্ত্রণালয় সম্প্রচার মাধ্যমের ওপর থেকে এর দায়িত্ব গুটিয়ে নিয়ে কমিশনের হাতে অর্পণের জন্য স্বতঃপ্রণোদিত হয়ে এ নীতিমালা প্রণয়ন করেছে।
এছাড়া মন্ত্রী তার লিখিত বক্তব্যে আরো ৪টি বিষয়সহ মোট ৯টি প্রশ্নের ব্যাখ্যা দিয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া