adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ আকাশে বড় চাঁদ দেখা যাবে (সুপারমুন)

আন্তর্জাতিক ডেস্ক : আজ রোববার বছরের দ্বিতীয় পূর্ণ চন্দ্রগহণ (সুপারমুন) দেখা যাবে। এদিন আকাশে চাঁদ বড় হয়ে সুপারমুন আকারে উঠবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। 
এদিন চাঁদ পৃথিবী থেকে তিন লাখ ৫৬ হাজার ৮৯৬ কিলোমিটার দূরত্বে অবস্থান করবে। এর আগে ২০১৩ সালের ২৩ জুন পৃথিবী থেকে সবচেয়ে কম দূরত্বে (৩,৫৬,৯৯১ কিলোমিটার) অবস্থান করে চাঁদ। 
এ ধরনের সুপারমুন দেখতে বিশ্বাসীকে আরও একবছর অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। ২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর চাঁদ পৃথিবীর আরও কাছাকাছি অবস্থান করবে। সে সময় এর দূরত্ব হবে তিন লাখ ৫৬ হাজার ৮৭৭ কিলোমিটার।
পরবর্তী বছর অর্থাত ২০১৬ সালে পৃথিবীর আরও কাছে চলে আসবে চাঁদ। ওই বছরের ১৪ নভেম্বরের সুপারমুনে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হবে তিন লাখ ৫৬ হাজার ৫০৯ কিলোমিটার। এর ১৮ বছর পর অর্থাত ২০৩৪ সালের ২৫ নভেম্বর চাঁদ পৃথিবীর আরও কাছাকাছি অবস্থান করবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।
চাঁদ যখন তার স্বাভাবিক অক্ষ থেকে কিছুটা সরে এসে পৃথিবীর কাছাকাছি অবস্থান করে তখন আকাশে সুপারমুন দেখা যায়। এ সময় চাঁদ স্বাভাবিকের চেয়ে বেশি উজ্জ্বল ও বড় দেখায়। তবে চাঁদের এ আকার খুব অল্প সময়ের জন্য দেখা যায়। চলতি গ্রীষ্ম মৌসুমে তিনবার এ সুপারমুন দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। আগামী ৯ সেপ্টেম্বর আবারও তা দেখা যাবে। এর আগে গত জুলাই মাসে বছরের প্রথম সুপারমুন দেখা যায়।
তবে ভূ-পৃষ্ঠে সুপারমুনের প্রভাব খুবই সামান্য বলে জানিয়েছেন নাসা’র বিজ্ঞানী জেমস গারভিন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া