adv
২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্প্রচার নীতিমালা বাতিলসহ পাঁচ প্রস্তাব বিএনপির

মির্জা ফখরুল ইসলাম আলমগীরনিজস্ব প্রতিবেদক : চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে চলমান বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে ফিলিস্তিনের গাজায় গণহত্যা ও জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়নের নিন্দাসহ ৫টি প্রস্তাব গৃহীত হয়েছে।
রোববার রাত ৯টার দিকে শুরু হওয়া এ বৈঠকে গৃহীত প্রস্তাবগুলো হলো- তোবা গার্মেন্টেসে শ্রমিক নির্যাতনের নিন্দা ও প্রাপ্য বেতন-বোনাস দাবি, যাত্রীবাহী লঞ্চ পিনাক-৬ ডুবির ঘটনায় নিন্দা ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দাবি, সম্প্রচার নীতিমালার নিন্দা ও এটি বাতিলে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান, ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি গণহত্যার নিন্দা ও তা বন্ধে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান এবং দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনকে দীর্ঘদিন ধরে কারাগারে আটকে রাখার নিন্দা ও তাকে অবিলম্বে মুক্তির দাবি।
বৈঠকের মাঝামাঝি সময়ে বাইরে এসে সাংবাদিকদের ৫টি প্রস্তাব গৃহীত হওয়ার কথা জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নগ্ন আগ্রাসন ও প্রায় ২ হাজার বেসামরিক মানুষকে হত্যার নিন্দা জানাচ্ছি এবং এ হত্যাকাণ্ড বন্ধ করতে জাতিসংঘ, ওআইসিসহ বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।
যাত্রীবাহী লঞ্চ পিনাক-৬ ডুবির ঘটনা প্রসঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, সরকারের অদক্ষতা, অযোগ্যতা ও ব্যর্থতার কারণেই এ লঞ্চ ডুবেছে। ব্যর্থ সরকার লঞ্চটি উদ্ধারও করতে পারেনি। এতে থাকা যাত্রীদের লাশও উদ্ধার করতে পারেনি। আমরা এ দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে যথাযথ ক্ষতিপূরণ দিতে সরকারের প্রতি দাবি জানাচ্ছি।
তোবা গ্র“পের শ্রমিক আন্দোলন ও নিরীহ শ্রমিকদের ওপর হামলা প্রসঙ্গে ফখরুল বলেন, বঞ্চিত গার্মেন্টস শ্রমিকদের ওপর হামলার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে বিএনপি। একইসঙ্গে শ্রমিকদের বকেয়া বেতন-বোনাস পরিশোধের দাবি জানাচ্ছে।
দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনকে দীর্ঘদিন কারাগারে বন্দি রাখার প্রতিবাদ জানিয়ে ফখরুল বলেন, তাকে অন্যায়ভাবে আটক করে কারাগারে বন্দি রাখার নিন্দা জানাচ্ছি এবং অবিলম্ব মুক্তি দাবি করছি।
জাতীয় সম্প্রচার নীতিমালা প্রসঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, এ নীতিমালা মতপ্রকাশের স্বাধীনতা হরণের লক্ষ্যে প্রণীত হয়েছে, বাকশাল কায়েমের লক্ষ্যে এবং মুক্ত সাংবাদিকতা ক্ষেত্র লুণ্ঠনের জন্য প্রণীত হয়েছে। আমরা এ নীতিমালা প্রণয়নের নিন্দা জানাচ্ছি এবং এ নীতিবালা বাতিলের বিরুদ্ধে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।
স্থায়ী কমিটির বৈঠকের অন্যান্য আলোচনার বিষয় পরবর্তী সময়ে সাংবাদিকদের জানিয়ে দেওয়া হবে উল্লেখ করে ফখরুল বলেন, সোমবার রাতে ২০ দলীয় জোটের নেতাদের সঙ্গে বৈঠক শেষে আন্দোলন কর্মসূচির বিষয়ে জানানো হবে।
চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে বৈঠকে ফখরুল ছাড়াও অংশ নেন তরিকুল ইসলাম, ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. আবদুল মঈন খান, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায় প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া