adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বেনাপোল বন্দরের রাজস্ব লক্ষ্যমাত্রা ২৫০০ কোটি টাকা

ডেস্ক রিপোর্ট : দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল থেকে ২০১৪-২০১৫ অর্থবছরে ২ হাজার ৫৬৭ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড। রাজস্ব আদায়ের এ লক্ষ্যমাত্রা দিয়ে একটি চিঠি বৃহস্পতিবার বেনাপোল শুল্ক ভবনে পৌঁছেছে বলে জানিয়েছেন শুল্ক ভবনের সহকারী কমিশনার সাধন কুমার কুণ্ডু। বন্দরের শুল্ক কর্মকর্তারা চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের এ লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব বলে দাবি করলেও ব্যবসায়ীরা তাতে সন্দেহ প্রকাশ করেছেন।
বন্দরে দুর্নীতি, হয়রানি, পণ্যচুরি, উচ্চ মূল্যে শুল্কায়ন, ফলসহ নানা কাঁচামাল প্রবেশে অলিখিত নিষেধাজ্ঞা ও শুল্ক ফাঁকির প্রবণতা না কমলে অতীতের মতো রাজস্ব ঘাটতি থেকেই যাবে ব্যবসায়ীরা মনে করছেন। ২০১১-১২ অর্থবছর থেকে পরের ৩ বছরে রাজস্ব বোর্ডের দেওয়া শুল্ক আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি বেনাপোল শুল্ক ভবনে। শুল্ক কর্মকর্তা সাধন কুমার কুণ্ডু জানান, ২০১১-১২ অর্থবছরে ২ হাজার ৪২৫ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয় ২ হাজার ৩১২ কোটি টাকা।

২০১২-১৩ অর্থবছরে লক্ষ্যমাত্রা ২ হাজার ৬২০ কোটি টাকা হলেও আদায় হয় ২ হাজার ২০৩ কোটি টাকা এবং ২০১৩-১৪ অর্থ বছরে ২ হাজার ৬০০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয় ২ হাজার ৪৮৫ কোটি টাকা। শুল্ক কর্মকর্তাদের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির কারণেই এই ৩ অর্থবছরে শুল্ক আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি বলে অভিযোগ করেন বেনাপোল কাস্টমন ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং এজেন্টস অ্যাসোসিয়েশনের শুল্কবিষয়ক সম্পাদক নাসির উদ্দিন। তবে শুল্ক কর্মকর্তাদের ঘুষ-বাণিজ্য ও অনিয়ম, দুর্নীতির অভিযোগ সত্য নয় বলে দাবি করেন বেনাপোল শুল্ক ভবনের যুগ্ম কমিশনার-১ ফাইজুর রহমান।

তিনি বলেন, অতীতে বাংলাদেশে হরতাল, অবরোধ, রাজনৈতিক অস্থিরতা এবং ভারতে শ্রমিক ধর্মঘট, ইন্টারনেট সংযোগে (লিংক) সমস্যা ও সীমান্ত পথে আমদানিযোগ্য পণ্য পাচার বেড়ে যাওয়ায় রাজস্ব ঘাটতি হয়েছে। চলতি অর্থবছরে রাজনৈতিক অস্থিরতা, হরতাল ও অবরোধ না থাকলে রাজস্ব বোর্ডের দেওয়া লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব হবে বলে তিনি মনে করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া