adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশি শ্রমিকরা লিবিয়ায় চরম খাদ্য সংকটে

images (74)আন্তর্জাতিক ডেস্ক : তেল সমৃদ্ধ দেশ লিবিয়ার ত্রিপোলি ও বেনগাজি শহরে সরকারি ও বিদ্রোহী বাহিনীর মধ্যে চলমান সংঘর্ষের কারণে বাংলাদেশি শ্রমিকরা এখন চরম খাদ্য ও খাবার পানির সংকটে রয়েছে। ত্রিপোলি ও বেনগাজিতে গত কয়েকদিনে সংঘর্ষে এরই মধ্যে প্রাণ হারিয়েছেন ৫ বাংলাদেশি শ্রমিক। ফলে আতঙ্কে ওই দুই শহরের অধিকাংশ বাঙালি শ্রমিকই এখন শরণার্থী হিসেবে অন্যত্র আশ্রয় নিয়েছ।
১১ মাস আগে লিবিয়ার একটি নির্মাণ প্রতিষ্ঠানে কাজ করতে আসেন বাংলাদেশি শ্রমিক নাটোরের শীবপুর উপজেলার সানোয়ার হেসেন। সানোয়ারও ইসলামি জঙ্গি ও দেশটির সরকারি বাহিনীর মধ্যে ছড়িয়ে পড়া সংঘর্ষের কারণে নিরাপদ স্থানে সরে গেছেন। লিবিয়ার বর্তমান পরিস্থিতি নিয়ে শুক্রবার ফোনে সানোয়ার তার স্ত্রী শিল্পী আক্তারকে বলেন, আমি চরম খাদ্য ও পানি সংকটে আছি। এমনকি আমার কোনও কাজও নেই এখন। আমি কি করবো? এদিকে বিমানবন্দরও বন্ধ।
শিল্পী জানান, তার স্বামী এখন মরুভূমির মধ্যে একটি জায়গায় আছেন। কিন্তু যে প্রতিষ্ঠানে তিনি কাজ করতেন তারা কোনও খাবার দিচ্ছে না। তার কাছে কোনও টাকা-পয়সাও নেই। এমন অবস্থায় তিনি ঠিক কি করবেন বুঝতে পারছেন না।
download (42)বিষয়টি নিয়ে লিবিয়ায় বাংলাদেশ মিশনের প্রথম সচিব আহসান কিবরিয়াও জানান, ত্রিপোলিতে কমপক্ষে সাড়ে ৩ হাজার এবং বেনগাজিতে আড়াই হাজার বাংলাদেশি রয়েছে। বর্তমানে তারা নিরাপদ স্থানে সরে গেছেন। তাদের সংঘর্ষপূর্ণ এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। তারা সম্ভবত অন্যত্র নিজেদের বন্ধু বা আত্মীয় স্বজনের বাসায় আশ্রয় নিয়েছেন।
এ বিষয়ে দেশটিতে থাকা বাংলাদেশ মিশনের অভিবাসী সচিব খন্দকার শওকত হোসেন ফোনে বলেন, লিবিয়ার পরিস্থিতি খারাপ হওয়ায় কিছু কিছু শ্রমিক সত্যিই কষ্টকর অবস্থার মধ্যে আছেন। ত্রিপোলি এবং বেনগাজি বিমানবন্দর বন্ধ থাকায় অবস্থা আরও খারাপ হয়েছে। আমরা পুরো পরিস্থিতি নিয়ে সত্যিই উদ্বিগ্ন। কিন্তু আমাদের অভিবাসী নাগরিকদের এখনই অন্যত্র সরিয়ে নেওয়ার পরিকল্পনা রয়েছে।
প্রসঙ্গত, লিবিয়ার বাংলাদেশ মিশনের তথ্য অনুযায়ী বর্তমানে দেশটিতে ৫০ থেকে ৬০ হাজার শ্রমিক রয়েছে। ২০১১ সালে আন্তর্জাতিক অভিবাসী সংস্থার সাহায্যে সরকার লিবিয়া থেকে ৩৬ হাজার বাংলাদেশিকে ফিরিয়ে এনেছিল। ঢাকা ট্রিবিউন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া