adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেমিকা থেকে খুনি – অতঃপর সাবেক স্বামীর ঘরে

নুরুল আজিজ চৌধুরী : সাত হত্যাকাণ্ডের পর এর মূল আসামি কাউন্সিলর নূর হোসেন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর জান্নাতুল ফেরদৌস নীলার পরকীয়া প্রেমকাহিনী আলোচনায় এনেছিল নীলা নিজেই। বিয়ের নামে রক্ষীতা বানিয়ে ভোগ করাই নূর হোসেনের উদ্দেশ্য ছিল তা বুঝতে পেরেই নীলা ভিন্ন সূরে কথা বলে নিজেকে নির্দোষ প্রমাণ করতে মরিয়া হয়েছিল। নূর হোসেন তার স্ত্রী সন্তান নিয়ে পালিয়ে যাওয়ার পর নীলা বলেছিলেন, আমি নূর হোসেনের স্ত্রী হলে সে আমাকে সঙ্গে নিয়ে যেত, তার এ কথাই প্রমাণ করে নূর হোসেনের সঙ্গে যাওয়ার ইচ্ছা তার ছিল। তাকে সঙ্গে না নেওয়ার কারণেই এ কুল ও কুল দুকুল হারিয়ে বহুরূপী নীলা বোকারমতো কথা বলছে বলে মনে করছেন এলাকার লোকজন। নাসিক ৪নং ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন ও ৪, ৫, ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর নীলার পরকীয়া কাহিনী সবার জানা থাকলেও ভয়ে কেউ সমালোচনা করার সাহস পায়নি। নূর হোসেন রূপে পাগল হয়ে জোর করে নীলাকে রক্ষীতা বানাতে চেয়েছিল বলে নীলা গণমাধ্যমে যে বক্তব্য দিচ্ছে তার সত্যতা নিয়েও প্রশ্ন তুলেছিন স্থানীয়রা। 

কারণ, নীলার সঙ্গে নূর হোসেনের পরকীয়ার সম্পর্ক একদিনে হয়নি। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচনের আগে থেকেই নূর হোসেনের আশীর্বাদ পেতে নীলা তার রূপ যৌবনকে পুঁজি করে। সহায়ক হিসেবে কাজ করেছে নীলার স্বামী সায়েম। কাউন্সিলর নির্বাচিত হওয়ার পর নীলা আরো বেপরোয়া হয়ে ওঠে। মাদক ব্যবসা নিয়ে আজিমপুর এলাকায় খায়রুল আলম জুয়েল নামে এক গাড়িচালক হত্যায় নীলা জড়িত থাকার অভিযোগ ওঠে। 
আদালতে হত্যাকারীদের স্বীকারোক্তিতে জুয়েল হত্যার পরিকল্পনাকারী হিসেবে নীলার নাম উঠে আসে। হত্যার শিকার জুয়েল নোয়াখালীর উত্তর মাসুদপুর গ্রামের ফিরোজ খানের ছেলে। তিনি ছিলেন নীলার মাদক ব্যবসার প্রধান অংশীদার। এভাবে ব্যবসা করতে গিয়ে নীলার কাছে জুয়েলের ৭০ লাখ টাকা পাওনা হয়। এর পরই নীলা তার খুচরা মাদক বিক্রেতা মনা ডাকাত, সোহেল, কালা সোহাগ ও শোয়েবকে নিয়ে জুয়েল হত্যার পরিকল্পনা করেন। জুয়েলকে হত্যার জন্য তাদের ২ লাখ টাকা দেন। নীলার নির্দেশ ও পরিকল্পনায় ঘাতকরা ২৬ অক্টোবর রাতে জুয়েলকে সিদ্ধিরগঞ্জের আইয়ুবনগরে একটি পরিত্যক্ত বাড়ির বাউন্ডারির ভিতর নিয়ে গলা কেটে হত্যা করে। পরদিন পুলিশ মস্তকবিহীন লাশ ও পরে খণ্ডিত মাথা উদ্ধার করে। সেদিনই সিদ্ধিরগঞ্জ থানার এসআই জিন্নাহ বাদি হয়ে একটি হত্যামামলা করেন। পরে মামলার তদন্ত কর্মকর্তা এসআই নজর“ল ইসলাম ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে জান্নাতুল ফেরদৌস নীলার মাদক ব্যবসার অন্য ৪ সহযোগীÑ মনা ডাকাত, সোহেল, কালা সোহাগ ও সাকিবকে গ্রেপ্তার করেন। আসামিরা জুয়েলকে হত্যার কথা স্বীকার করেন।
তারা ঘটনার সঙ্গে কাউন্সিলর নীলার সম্পৃক্ততার কথা ও ৮ জন জুয়েল হত্যায় অংশ নেন বলে পুলিশকে জানান। কিন্তু জুয়েল হত্যার সঙ্গে নীলার নাম এলে ৭ খুন মামলার প্রধান আসামি নূর হোসেনের নিয়ন্ত্রণে থাকা নারায়ণগঞ্জ পুলিশ-র‌্যাবের বিশাল একটি অসাধু গোষ্ঠী নীলার টিকিট পর্যন্ত ছুঁতে চায়নি।
নূর হোসেন পালিয়ে যাওয়ার পর গত ২৬ মে সিদ্ধিরগঞ্জ থানায় দায়েরকৃত জুয়েল হত্যামামলায় পুলিশ নীলাকে গ্রেপ্তার করে। ওইদিনই পুলিশ ৭ দিনের রিমান্ড চেয়ে তাকে আদালতে পাঠায়। এরপর গত ৭ মে নীলা নারায়ণগঞ্জ জেলা জজ আদালত থেকে জামিন না পেয়ে উচ্চ আদালত থেকে জামিন নেন। নীলার পরিবারের একটি সূত্র জানায়, জামিনের পর নীলা তার সাবেক স্বামীর কাছে ফিরে যান।
নূর হোসেনের সঙ্গে যেভাবে প্রেম শুরু –
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন শুরু হলে সিদ্ধিরগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুল মোতালেবের মেয়ে ও যুবলীগ নেতা পরিবহন চাঁদাবাজ আবু সায়েমের স্ত্রী জান্নাতুল ফেরদৌস নীলা সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে নির্বাচন করার সিদ্ধান্ত নেয়। নূর হোসেনের সমর্থন পেতে নীলা, তার স্বামী সায়েম ও পিতা মোতালেব দৌড়ঝাঁপ শুরু করে। ঘন ঘন নূর হোসেনের বাড়িতে গিয়ে শরীর প্রদর্শন করতে থাকে নীলা। নির্বাচন ব্যাপারে কথা বলতে আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতাদের নিয়ে ঢাকার শেরাটন হোটেলে বৈঠক বসার সিদ্ধান্ত হয়। 
নির্ধারিত দিনে স্বামী সায়েম নীলাকে নিয়ে শেরাটন হোটেলে যায়। নীলাকে নূর হোসেনের হাতে তুলে দেয় স্বামী সায়েম। ওইদিন শেরাটন হোটেলে কাদের নিয়ে বৈঠক বসেছিল সূত্রটি তা জানাতে না পারলেও নূর হোসেন আর নীলা সারা রাত হোটেলে ছিল তা নিশ্চিত করেছে। প্রথম একদিন শেরাটন হোটেলে রাত কাটানোর পর থেকেই নূর হোসেনের প্রিয়জন হয়ে ওঠে নীলা। নির্বাচনি খরচ ও প্রচার-প্রচারণা ব্যয় বহন করার আশ্বাস দিয়ে ৪, ৫, ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর নির্বাচন করার জন্য নীলাকে পূর্ণ সমর্থন জানায় নূর হোসেন। নির্বাচনে নূর হোসেন ও নীলাÑ দুজনই নির্বাচিত হয়। আস্তে আস্তে প্রকাশ পেতে থাকে দুই কাউন্সিলরের পরকীয়া। নীলার সঙ্গে দূরন্ত সৃষ্টি হয় স্বামী সায়েমের। স্বামী সংসারের মায়া ছেড়ে নীলা ছুটে যায় নূর হোসেনের সঙ্গে বিভিন্ন জায়গায় ভ্রমণ ও পিকনিক করতে। গত ২০১৩ সালের প্রথম দিকে নূর হোসেনের সঙ্গে মাখামাখি বন্ধ করতে পিতা আবদুল মোতালেব ও স্বামী আবু সায়েম নীলাকে ঘরে বন্দি করে মারধরও করে। 
ঘরে বন্দি থেকে নীলা নূর হোসেনকে বিষয়টি জানালে রাত সাড়ে ১০টায় নূর হোসেন ৪-৫টি গাড়ি দিয়ে তার বাহিনী নিয়ে সিদ্ধিরগঞ্জ আজিবপুর এলাকায় গিয়ে বন্দিদশা থেকে মুক্ত করে নীলাকে উঠিয়ে নিয়ে যায়। বিষয়টি নিয়ে তখন এলাকায় তোলপার শুরু হলেও মুখ খোলেনি নূর হোসেন ও নীলা। একটানা ৩ দিন নূর হোসেনের ভাতিজা ৩নং ওয়ার্ড কাউন্সিলর শাহজালাল বাদলের মুক্তিনগরস্থ বাড়িতে নীলাকে রাখা হয়। ৩ দিন পর নূর হোসেন ও নীলার বিয়ের খবর ছড়িয়ে পড়লেও সত্যতা স্বীকার করেনি নূর হোসেন ও নীলা। 

কথিত বিয়ের পর-
বিয়ের সত্যতা স্বীকার না করলেও নূর হোসেন ও নীলা রাত কাটাতেন এক ঘরে। নির্ভরযোগ্য একাধিক সূত্র জানায়, নয়াআটি মুক্তিনগর এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উত্তর পাশে বন্ধকৃত সুন্দরবন আবাসিক হোটেল সংলগ্ন নীলার এক আত্মীয়র বাড়িতে প্রতি শুক্রবার রাত কাটাতো নীলা ও নূর হোসেন। একটানা ৬ মাস ওই বাড়িটিতে প্রতি সপ্তাহে একদিন নীলাকে নিয়ে আমোদ ফুর্তিতে মেতে উঠতো নূর হোসেন। আজিবপুর নীলার পিত্রালয়েও নীলার সঙ্গে নূর হোসেন মাঝে মাঝে রাত কাটিয়েছে। এলাকাবাসী জানায়, নূর হোসেন একাধিক গাড়ি নিয়ে আসার পর তার বাহিনী বাড়ির চার পাশে পাহারা দিতো। এ ছাড়াও কক্সবাজারসহ দেশ-বিদেশে নীলাকে নিয়ে ভ্রমণও করেছে নূর হোসেন। 

সায়েমের সঙ্গে বিচ্ছেদ-
স্ত্রী নীলা নূর হোসেনের প্রেমে পড়ে নিজেকে উজার করে বিলিয়ে দেওয়ার প্রতিবাদ করায় নূর হোসেন বাহিনীর রোষানলে পড়ে সায়েম। শিমরাইল মোড়ে সায়েমের মালিকানাধীন মেসার্স সোনালী ট্রেডার্সের ব্যানারে ইজারা প্রাপ্ত হয়ে পরিবহন থেকে টোল আদায় করা থেকে বিতাড়িত করে সায়েমকে। মেরে ফেলার হুমকিও দেয়। সন্তানের মায়ায় স্বামী সায়েম স্ত্রীকে নূর হোসেনের কব্জা থেকে ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত রাখে। এক পর্যায় রাস্তা পরিষ্কার করতে নীলা সায়েমের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে। নিরুপায় হয়ে সায়েম অন্যত্র বিয়ে করে নতুন সংসার করছে। 

জুয়েল হত্যাকাণ্ডের পর নীলার আত্মগোপন –
খায়রুল আলম জুয়েল নামে এক গাড়িচালক হত্যায় নীলা জড়িত থাকার অভিযোগ উঠলে নূর হোসেনের পরামর্শে নীলা ভারতে চলে যায়। ভারতে নূর হোসেনের বাড়িতেই নীলা আশ্রয় নেয় বলে গোপন সূত্রে জানা গেছে। দীর্ষ দেড় মাস পলাতক থেকে নীলা আলোচিত ৭ হত্যাকাণ্ড ঘটার ২ দিন আগে দেশে ফিরে এলেও অবস্থান করছিল ঢাকার ধানমন্ডি এলাকায় নূর হোসেনের বাড়িতে। ৭ হত্যা মামলার প্রধান আসামি হওয়ার পর নূর হোসেন এলাকা ছেড়ে পালিয়ে গেলে পরিস্থিতির পরিপ্রেক্ষিতে নীলা ৪ দিন আগে সিদ্ধিরগঞ্জে ফিরে আসে। নূর হোসেন তাকে নিদানে ফেলে অন্য স্ত্রী নিয়ে পালিয়ে যাওয়ায় নীলা বুঝতে পেরেছে প্রকৃত পক্ষে নূর হোসেন তাকে রক্ষীতা করে ভোগ করার জন্যই বিয়ে নামক নাটক করেছে। 
স্থানীয় একাধিক সূত্র জানায়, প্রাক্তন স্বামী সায়েম বাসস্ট্যান্ডের ইজারা নিলেও প্রাচুর্য তেমন একটা ছিল না। তবে বাবা কিংবা প্রাক্তন স্বামী না পারলেও নীলা মাত্র আড়াই বছরের ব্যবধানে গড়েছেন অঢেল সম্পদ। নীলার খালা পিয়ারী বেগম নরসিংদীর কাউয়ারীপাড়া এলাকার চিহ্নিত মাদক সম্রাজ্ঞী। কাউয়ারীপাড়া মাদক অধ্যুষিত এলাকা বলে জানা গেছে। পিয়ারীর বিরুদ্ধে অন্তত ১০-১৫টি মাদকের মামলা রয়েছে বলে নরসিংদীর পুলিশ প্রশাসন নিশ্চিত করেছে। সম্প্রতি পিয়ারী বেগমকে ৪ বোতল ফেনসিডিলসহ গ্রেপ্তার করেছে স্থানীয় পুলিশ। বর্তমানে পিয়ারী জেলহাজতে রয়েছে। ওই পিয়ারী বেগমের নিয়মিত যাতায়াত ছিল নীলার বাড়িতে। তার মাধ্যমেই নীলা মাদকের চালান আনতেন বলে জানা গেছে।

তদন্ত সংশ্লিষ্টরা জানান, জুয়েলকে হত্যা করার সময় নীলা নিজেই ঘটনাস্থলে ছিলেন। এছাড়া তার মামাতো ভাই শাহ আলমও উপস্থিত ছিলেন। শুধু জুয়েল হত্যাকাণ্ডেই নয়, আলোচিত ৭ হত্যাকাণ্ডের ঘটনার মামলার মূল আসামি নূর হোসেন সম্পর্কেও জিজ্ঞাসাবাদসহ তার কাছে দেশের বাইরে থেকে যে কল এসেছিল সে সম্পর্কেও বিস্তারিত জানার চেষ্টা করা হয়েছিল।
মামলার তদন্তকারী কর্মকর্তা সিদ্ধিরগঞ্জ থানার এসআই মুনসুর আলী আরিফ জানান, ‘ডেয়ারিং মহিলা’ নীলা সুকৌশলে নিজের সংশ্লিষ্টতার বিষয়টি এড়িয়ে যান। রাজনীতির সঙ্গে জড়িত থাকায় সে এসব টেকনিক ভালো জানে। টকশোর বক্তাদের মতো সে অনর্গল কথা বলতে থাকে। 
পুলিশের একটি সূত্র জানায়, সাবেক পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম নীলাকে আটক করতে মানা করেন এবং আসামিদের জবানবন্দি নেওয়া পুলিশ কর্মকর্তাকে অন্য জেলায় বদলি করে দেন। এদিকে ৭ খুনের ঘটনায় নারায়ণগঞ্জে ৭৯ জন পুলিশ কর্মকর্তাকে বদলি করা হয়। এতে সিদ্ধিরগঞ্জ ও ফতুল্লা থানায় নতুন পুলিশ কর্মকর্তারা যোগ দেন। এরপর বিভিন্ন মামলার নথিপত্র ঘাঁটাঘাঁটি থেকে বের হয়ে আসে নীলার বিরুদ্ধে জুয়েল মার্ডারের আসামিদের ১৬৪ ধারার জবানবন্দিটি। 

এদিকে, গত ২৯ এপ্রিল নীলার বিরুদ্ধে কিলার মনা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়ায় মামলার তদন্তকারী কর্মকর্তাকে বদলি করেছিলেন সাবেক পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া