adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঔপনিবেশিকোত্তর ঔপনিবেশিক মন॥ অন্তিমে মানবতাবাদীরাই জয়ী হয়

mamunমুনতাসীর মামুন : একুশ শতকে মনে হয়েছিল, ধর্ম থাকলেও রাজনীতিতে ধর্মের প্রভাব কমবে, মনন আছন্ন করে থাকবে না ধর্ম এবং ধর্ম পালনের নামে ধর্মীয় নিপীড়ন হ্রাস পাবে। কারণ, প্রযুক্তির যে উন্নতি হয়েছে গত এক শ’ বছরে সে রকম গতিতে প্রযুক্তির উন্নতি হয়নি গত এক হাজার বছরে। প্রযুক্তি মানুষের বিচ্ছিন্নতা দূর করেছে, পৃথিবীকে একটি এককে পরিণত করতে চলেছে। কিন্তু, আশ্চর্য মানুষের মন। পরানের গহীন গভীরে ধর্ম তার বোনে জাল, ধর্মের সঙ্গে বর্ণ, সব মানুষের মননে ফাটল ধরায়, প্রবল প্রযুক্তিও তা আর জোড়া লাগাতে পারে না।
না, আমি গভীর বিশ্লেষণাত্মক কোন প্রবন্ধ লিখতে বসিনি। বর্তমানে এবং গত দু’দশকের বিভিন্ন ঘটনা দেশে ও বাইরের, মনে কিছু প্রশ্নের জন্ম দিয়েছে তা প্রচলিত তাত্ত্বিকতার ফ্রেমেও ধরা দিচ্ছে না। প্রযুক্তির, শিক্ষার উন্নতিতে আমরা ধরে নিই আধুনিকতা নির্মিত হয়েছে। এবং বর্তমানের তুলনায়, এক শতক আগের মন আধুনিক। সম্প্রতি ফিলিস্তিন-ইসরাইল সংঘর্ষ, বেছে বেছে শিশু ও নারীদের হত্যা এবং তাতে আধুনিক বলে পরিচিত বিশ্বের রাষ্ট্রসমূহ ও অধিবাসীদের নির্বিকার থাকা নিয়ে মনে প্রশ্ন জেগেছে আমরা কত আধুনিক? ঔপনিবেশিক শাসনমুক্ত দেশসমূহ কি হয়েছে আধুনিক? বা যারা আধুনিকতার মানদ- তৈরি করছে তারা আসলেই কি আধুনিক? না, কি আধুনিকতা, ধর্মের মতো এক ধরনের বাতাবরণ তৈরি যার আড়ালে থেকে যা খুশি করা যায়। ১৯৭১ সালে পাকিস্তানীরা চেয়েছিল বাঙালী নারীদের ধর্ষণ করে করে সন্তানের জন্ম দেয়া যারা জন্মেই খালি পাকিস্তান পাকিস্তান করবে। একই নীতি নিয়েছিল মার্কিনীরা ভিয়েতনামের ক্ষেত্রে। ইসরাইল চাচ্ছে ফিলিস্তিনী নারী ও শিশুদের হত্যা করতে যাতে আর ভবিষ্যতে ফিলিস্তিনী প্রজন্ম না থাকে।
পাশ্চাত্য, আমেরিকা মনে করে এবং বিশ্বাস করে তারা আধুনিক। তাদের মানদন্ডেই সব বিচার্য। কিন্তু এশীয় সভ্যতা তাদের থেকেও প্রাচীন এটি তাদের মনে থাকে না। হ্যা, অবশ্যই নিজ নিজ রাষ্ট্রে ইউরোপ, আমেরিকা আধুনিকতার মানদণ্ডের অনেক কিছু পূরণ করে যা এশিয়ার অনেক এবং আফ্রিকার অধিকাংশ রাষ্ট্র করে না। কিন্তু সামগ্রিকতার বিচারে তারা যে সব শর্ত পূরণ করে না তার উদাহরণ এখনও চলতে থাকা ফিলিস্তিন-ইসরাইল সংঘর্ষ, যা তারা সমর্থনও করছে।
আমরা যারা ঔপনিবেশিক এবং স্বাধীন আমল দুটিই দেখছি তারা কিন্তু আধুনিকতার মানদণ্ড হিসেবে পাশ্চাত্য ও আমেরিকার মানদণ্ডকে বেছে নিয়েছি। আমাদের সন্তানরা যেন নীরদচন্দ্র চৌধুরীর মতো কৃষ্ণ সাহেব হয় সে জন্য প্রথম সুযোগেই সন্তানকে আমেরিকা, কানাডা বা ইউরোপে পাঠাচ্ছি। সেখানে যদি মুদি দোকানেও চাকরি করে আমরা সেটিকে শ্রমের মর্যাদা আখ্যা দিচ্ছি। নিজেদের মনের মুখোমুখি হয়ে দেখুন বিষয়টা ঠিক কি-না।
ইসলাম যে রাষ্ট্রে মুখ্য সে রাষ্ট্র ও তার নাগরিকরা এখন পাশ্চাত্যে পরিত্যাজ্য। যে রাষ্ট্রকে আধুনিকতার মানদণ্ডে বিচার করতে কেউই রাজি নয়। যেমন, যুক্তরাষ্ট্র মনে করে বাংলাদেশ নাতিশীতোষ্ণ ইসলামী রাষ্ট্র বা মডারেট ইসলামী স্টেট। এক আমেরিকান প্রশংসার ভঙ্গিতে আমাকে একবার এ কথা বলাতে, আমিও প্রশংসার ভঙ্গিতে তাকে বলেছিলাম, হ্যা, আমেরিকা যেমন মডারেট ক্রিশ্চিয়ান স্টেট। সে হঠাত গম্ভীর হয়ে গিয়েছিল। কারণ, তারা জেনে এসেছে সেটিই বেদ বাক্য। এর বাইরেও কথা থাকতে পারে তা তাদের মনে হয়নি। ইসলামিক মডারেট স্টেট অর্থাত আধুনিক। কিন্তু ইসলামী বিশেষজ্ঞরা আধুনিকতার যে মানদণ্ড নির্ণয় করছেন সে আলোকে বিচার করলে দেখা যাবে ‘ইসলামী’ দেশ কেন ‘খ্রীস্টান’ দেশগুলোও ধোপে টিকছে না।
ইসলামের পরিপ্রেক্ষিতে শফিউদ্দিন জোয়ারদার আধুনিকতার সংজ্ঞা নিরূপণে চারটি উপাদানের উল্লেখ করেছেন। সেগুলো হলো যুক্তি, প্রতিটি ঘটনারই কার্যকারণ থাকে এ মতে বিশ্বাস রাখা, মানুষই পৃথিবীতে গুরুত্বপূর্ণ এবং স্বাধীনতা মানুষের জন্মগত অধিকার-
১. ব্যষ্টিগত ও সমষ্টিগত সমস্যা সমাধানের এবং সমাজ গঠনে যুক্তি। স্বাধীন চিন্তা ও পরীক্ষা-নিরীক্ষার গুরুত্ব স্বীকার 
২. প্রতিটি ঘটনা কার্যকারণ সূত্রে ব্যাখ্যা সাপেক্ষে অর্থাত বিভিন্ন ঘটনার ঘাত-প্রতিঘাতেই একটি ঘটনা ঘটে, কোন আধিভৌতিক প্রভাবে নয়- এই মতে বিশ্বাসী হওয়া;
৩. এই পৃথিবীতে মানুষের জীবন অত্যন্ত গুরুত্বপূর্ণ এটা মরাও নয় বা অন্য জীবন যাত্রার প্রস্তুতিও নয়। এই পৃথিবীতেই মানুষের সম্ভাবনার বিকাশ সাধন করে সুখী ও কল্যাণধর্মী সমাজ গড়ে তুলতে হবে;
৪. মানুষকে কেবলমাত্র মানুষ হিসেবেই সামাল দিতে হবে। জন্ম থেকেই একজন মানুষ যে জিনিসগুলো পেয়েছে এবং যে পাওয়ার ওপর অত্যধিক গুর“ত্ব আরোপ করা বা সেগুলোর ভিত্তিতে মানুষে মানুষে বৈষম্য ও শত্রুতার ভাব সৃষ্টি করা সুস্থ সমাজ প্রতিষ্ঠার পথে অন্তরায়;
৫. স্বাধীনতা প্রতিটি মানুষের জন্মগত অধিকার।”
শুধু ইসলাম নয়, ফরাসী বিপ্লব থেকে মার্কিন স্বাধীনতা থেকে, উপমহাদেশের এবং পরবর্তীতে বাংলাদেশের স্বাধীনতার সময় (ও পরে) এ কথাগুলোই উচ্চারিত হয়েছে। পুরনো ঔপনিবেশিক শাসক যেমন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, নেদারল্যান্ডস প্রভৃতিও নিজ দেশে এ কথা প্রচার করেছে। ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত দেশগুলোও একই কথা বলেছে। কিন্তু বর্তমানে ফিলিস্তিনে যে মানবতাবিরোধী অপরাধ ঘটছে সেখানে এরা সবাই প্রায় একমত যেটি আবার বলতে গেলে পুরনো ঔপনিবেশিক ধারণা। ঔপনিবেশিকোত্তরকালে যদি ঔপনিবেশিক চিন্তাই অধিকাংশ ধারণ করে তাহলে তো বলতেই হবে আমাদের মননমুক্তি ঘটেনি।
বর্তমান ফিলিস্তিনী ঘটনার একটি উল্লেখযোগ্য দিক হচ্ছে, ইসরাইল রাষ্ট্রের তাত্ত্বিক ভিত্তি নাকচ হওয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধে হলোকাস্টের কারণে ইসরাইল রাষ্ট্র তাত্ত্বিক ও নৈতিক ভিত্তি পেয়েছিল। এখন সেই ইসরাইল যখন হলোকাস্ট সংঘটন করে এবং অধিকাংশ রাষ্ট্র তা সমর্থন করে তখন ইসরাইল রাষ্ট্রের নৈতিক ভিত্তি তো বটেই অন্যদের মানবাধিকার নিয়ে আর কথা বলার নৈতিক ভিত্তি থাকে না।
প্রাচীনকাল থেকেই একেকটি ধর্মের উতপত্তি হয়েছে আর মানুষে মানুষে সংঘর্ষ হয়েছে। ধর্মের নামে একে অপরকে হত্যা করেছে। আর হিন্দু ও বৌদ্ধ ধর্ম বাদে ইহুদী, খ্রীস্টান, ইসলাম ধর্মের উতপত্তি ক্রিসেন্ট বেল্টে থাকে মোটাদাগে আমরা বলি মধ্যপ্রাচ্য। এর কোন সদুত্তর পাইনি। আজ থেকে প্রায় ১০০ বছর আগে রবীন্দ্রনাথ ঠাকুর এ এলাকা ভ্রমণ শেষে লিখেছিলেন, এখানে শান্তি সুদূর পরাহত।
প্রত্যেক ধর্মের মূল বাণী মানুষের কল্যাণ ও শান্তি। কিন্তু, প্রত্যেক ধর্মাবলম্বীই পরস্পরের বিরোধী। অনেক যুদ্ধবিগ্রহ ও নিগ্রহের পর যে এলাকায় যে ধর্মের মানুষ সংখ্যাগরিষ্ঠ তারাই আধিপত্য করেছে। অন্যান্য ধর্মও থেকেছে; কিন্তু অধ:স্তন হিসেবে।
ধর্ম পৃথিবীকে ভাগও করেছে ধর্মীয় রেখায়। আশ্চর্য এই যে, পৃথিবীতে এখন সংখ্যাগরিষ্ঠ নাস্তিকরা। সে অর্থে পৃথিবীজুড়ে নাস্তিকদের প্রভাবই বেশি থাকার কথা; কিš‘ তা হয়নি। খ্রীস্টানরা আসে তার পরে। তাদের মধ্যে যিশুখ্রিস্টের ব্যাপারে এক ধরনের ঐক্যের সৃষ্টি হয়েছে, যদিও হাজার বছর ধরে খ্রীস্টানদের বিভিন্ন গ্র“প নিজেদের মধ্যে সংঘর্ষে লিপ্ত থেকেছে। তবুও আমার মনে হয়েছে প্যান-ক্রিশিয়ান একটি জগত তৈরি হয়েছে যদিও তার মধ্যে বর্ণগত একটি সমস্যা রয়ে গেছে।
বর্ণও ধর্মের মতো কম বিভাজন সৃষ্টি করেনি। বিভিন্ন দেশে ঔপনিবেশিক শাসন তো বর্ণকে ভিত্তি করেই গড়ে উঠেছিল। আবার অভ্যন্তরীণ বর্ণবাদও ছিল। যেমন, আমেরিকায় কালোদের ওপর সাদাদের প্রভুত্ব, একই ধর্মের হলেও, বাঙালীদের ওপর পাকিস্তানীদের প্রভুত্ব, একই ধর্মের হলেও।
তাত্ত্বিকভাবে ধরা যেতে পারে নাস্তিক যেহেতু সংখ্যাগরিষ্ঠ সেহেতু তাদের দেশে অন্য ধর্মের প্রতি সহিষ্ণু হবে বা ধর্ম বা অন্যের ধর্মাচরণ ঠাট্টার চোখে দেখবে। কিন্তু, চীনে খ্রীস্টান ও মুসলমানরা নিপীড়িত, রাশিয়ায় খ্রীস্টান ও ইহুদীরা। কেন এ রকম হবে তার উত্তরও খুঁজে পাইনি।
ধরে নিতে পারি, পাশ্চাত্যেও অষ্টাদশ শতক থেকে উদারনীতি বা লিবারিলিজমের একটি ধারার শুরু ক্রমেই তা বিকশিত হয়েছে। পরে তা আমেরিকাকেও প্রভাবিত করেছে। এটি আমাদের মানতে হবে যে, উদারনীতি, গণতন্ত্র বা ধর্ম সহিষ্ণুতা পৃথিবীতে পাশ্চাত্যে বা আমেরিকায় বেশি। খ্রীস্টান ধর্মের দান- ধ্যান ও ধর্ম সহিষ্ণুতার নীতি তারা অন্যদের থেকে বেশি আত্মস্ত’ করেছে। কিন্তু সেই পাশ্চাত্য বা আমেরিকাও নিজ দেশের বাইরে উপনিবেশের সৃষ্টি করতে চাইছে যাকে অনেক তাত্ত্বিক নয়া উপনিবেশবাদ বলেন। গত দুই দশকে উগ্রপন্থ’ী মুসলমানদের উত্থান আবার সামগ্রিকভাবে তাদের মুসলমান বিরোধীও করে তুলেছে যদিও নিজ দেশে তা প্রকাশ্য নয়। এর কারণ লিবারিলিজম বা গণতন্ত্র এবং মানুষের অধিকার একটি প্রাতিষ্ঠানিক ভিত্তি পেয়েছে। কিন্তু এদের মননেও এক রকম স্ববিরোধিতা আছে।
বর্তমানে ফিলিস্তিনে যা চলছে এবং যেভাবে সারাবিশ্ব তা অবলোকন করছে, তাতেও কতগুলো প্রশ্ন জাগছে। মানবাধিকারের সংজ্ঞা কি হবে তা হলে? যুদ্ধাপরাধের সংজ্ঞা কি? পাশ্চাত্যকে যে লিবারিলিজমের ধ্বজাধারী বলি তা আসলে কতটুকু সত্য? পাশ্চাত্য বা আমেরিকার কথা ছেড়ে দিই। তারা এটিকে মুসলমানদের বিরুদ্ধে হয়ত ক্রুসেড হিসেবে বিবেচনা করছে। কিন্তু যাদের আমরা ইসলামী রাষ্ট্র বলি, ইসলামী উম্মাহ বলি সেটি কি? খিলাফতের সঙ্গে ধর্মের কি সম্পর্ক? বাংলাদেশে যারা ধর্ম নিয়ে ব্যবসা করে আজ তাদের অবস্থান কি? এসব প্রশ্নে সরল উত্তর কি পাওয়া যাবে? ব্রিটিশ উপনিবেশ ছিল যে সব দেশ সেগুলোতেই কেন আজ ধর্মযুদ্ধ হচ্ছে এবং দেশগুলো টুকরো টুকরো হয়ে যাচ্ছে?
পাশ্চাত্য মানবাধিকার নিয়ে সব সময় খুবই সো”চার। আমেরিকা মনে করে বিশ্বে মানবাধিকার রক্ষায় তারাই চ্যাম্পিয়ন। আমাদের এখানে যুদ্ধাপরাধী বিচারে মৃত্যুদ- মওকুফ করার জন্য চাপ দিচ্ছে পাশ্চাত্য। যে মৃত্যুদ- আমাদের বিচার ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট তা নিয়ে কিভাবে তারা প্রশ্ন তোলে এ নিয়ে কিন্তু কেউ প্রশ্ন করেন না পাশ্চাত্যের কূটনীতিবিদদের। আমরা তাদের জুডিসিয়াল সিস্টেম নিয়ে কথা বললে তারা সেটি পছন্দ করবেন কিনা সেটা জানা দরকার। আমেরিকার সিনেট প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার নিয়ে প্রশ্ন তোলে, সমালোচনা করে। ইসরাইল এখন যা করছে তাতে মানবাধিকারের অবস্থা কী? বা এ নিয়ে সিনেট কোন রিপোর্ট করবে কি-না? আমেরিকা বলছে, ইসরাইল যা করছে তা ন্যায্য। কারণ, হামাসরা সন্ত্রাসী। সে যুক্তি মানলাম। তাহলে শিশু বা নারী বা আপামর সিভিলিয়ানদের হত্যা করা হচ্ছে কেন? মসজিদ, স্কুল, হাসপাতাল, আশ্রয়কেন্দ্র সব ধ্বংস করে দেয়া হচ্ছে। জন কেরি বলেছেন, গত ২৯ বছর তিনি ইসরাইলকে সমর্থন করেছেন, এখনও করছেন। শুধু তাই নয়, মার্কিন সরকার ইসরাইলকে আরও ২০ মিলিয়ন ডলার সাহায্য দিচ্ছে। চীনের বির“দ্ধে আমেরিকা প্রতিবছর মানবাধিকার লংঘনের প্রশ্ন তোলে। এখন সময় এসেছে এশিয়ার দেশগুলোর বা জোটনিরপেক্ষ দেশগুলোর সংস্থার প্রতিবছর আমেরিকা ও পাশ্চাত্যের মানবাধিকার লংঘন সম্পর্কে রিপোর্ট পেশ করা। হিউম্যান রাইটস ওয়াচ বা এ্যামনেস্টি ইন্টারন্যাশনলের নীরবতা এখন দেখার মতো। অথচ বাংলাদেশী যুদ্ধাপরাধ বিচারে তারা প্রায়ই বক্তব্য রেখেছে। অর্থাৎ পাশ্চাত্যের মানবাধিকার সংস্থাগুলো যার পয়সা খাবে তার পক্ষেই বলবে। আমাদের দেশের মানবাধিকার সংস্থারও একই দশা। অথচ মানবাধিকার জানতাম, দেশ কাল বর্ণ বিচার করে না। জেনেভা কনভেনশন নামে একটি আন্তর্জাতিক চুক্তির কথা জানতাম। যুদ্ধকালীন অবস্থা নিয়ে হয় চুক্তি। এমনকি ১৯৭১ সালে ভারত বাংলাদেশ পর্যন্ত হত্যাকারী পাকিস্তানীদের সঙ্গে জেনেভা চুক্তি অনুযায়ী ব্যবহার করেছে। কিন্তু গত এক মাসে প্রতিদিন ইসরাইল জেনেভা চুক্তি লঙ্ঘন করছে কিন্তু জাতিসংঘ বা কোন দেশ বা বিশ্বের পঞ্চপান্ডব বা কোন মানবাধিকার সংস্থা এ নিয়ে প্রশ্ন তোলেনি। অর্থাত আন্তর্জাতিক চুক্তি বা জেনেভা চুক্তি বৃহত পাঁচটি (অর্থাত জাতিসংঘের স্থায়ী সদস্য) দেশ এবং ইসরাইলের জন্য প্রযোজ্য নয়।
সেক্যুলার ইয়াসির আরাফাতকে শক্তিহীন করার জন্য মার্কিন সাহায্যেই হামাসের সৃষ্টি। তালেবানও যেমন আমেরিকার সৃষ্টি। এখন হামাস যেহেতু শক্তিশালী হয়ে উঠছে সেহেতু তাকে সন্ত্রাসী আখ্যা দিয়ে দমনের অজুহাত তোলা হয়েছে। একইভাবে মাও সেতুংয়ের লালফৌজ বা ভিয়েতনামীদেরও সন্ত্রাসী আখ্যা দেয়া হয়েছিল। ফিলিস্তিন ও ইসরাইল দু’দেশ, এই দু’দেশ তত্ত্ব যা আমেরিকারই তত্ত্ব, সেটিও মানেনি অবশেষে আমেরিকা। খ্রীস্টান ধর্ম ইহুদীদের সমর্থনের কথা নয়। পাশ্চাত্য বা আমেরিকার ক্ষেত্রেও তা প্রযোজ্য। কিন্তু এটির ভিত্তি এক ধরনের বর্ণবাদ বা বিশ্বের দ্বিতীয় ধর্মীয় শক্তি মুসলমানদের দমন করা। জিও পলিটিক্যাল স্বার্থ, স্ট্র্যাটেজি, পুঁজিবাদ অনেক কিছু বিবেচনা করলেও অন্তিমে বর্ণ ও ধর্ম তত্ত্ব একেবারে নাকচ করা যায় না। জক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া