adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২ হাজার ২০৬ কোটি টাকা ব্যয়ে আগারগাঁওয়ে সচিবালয় স্থানান্তর হচ্ছে

মিথুন কামাল : রাজধানীর শেরে বাংলানগরের বাণিজ্যমেলার জায়গায় জাতীয় সচিবালয় স্থানান্তরের জন্য নতুন করে উদ্যোগ নিয়েছে গণপূর্ত অধিদপ্তর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ আগ্রহে নতুনভাবে প্রকল্প প্রস্তাব তৈরি করা হয়েছে। এর আগে ২০১০ সালে নেওয়া প্রকল্পটি একনেক অনুমোদন না করায় বাতিল হয়ে যায়।
এ ব্যাপারে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী কবির আহমেদ ভূঁইয়া বলেন, আমরা প্রকল্প প্রস্তাবটি গত মঙ্গলবার গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয় যাছাই-বাছাই শেষে একনেকে পাঠাবে অনুমোদনের জন্য। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি সচিবালয় আগারগাঁয়ে স্থানান্তরের ইচ্ছা প্রকাশ করেন। এর অংশ হিসেবে আমরা নতুন করে প্রকল্প প্রস্তাবটি তৈরি করি। প্রকল্প প্রস্তাবে বলা হয়েছেÑ প্রকল্পে ডাবল বেইসমেন্টসহ ৯ তলার চারটি মূল ভবন নির্মাণ করা হবে। এছাড়াও থাকবে ডাবল বেইসমেন্টসহ দুই তলার আরও দুটি আলাদা ভবন। প্রকল্পে থাকবে অডিটোরিয়াম, হলরুম, মসজিদ, কার পার্কিং, আনসার সেড, পানির পাম্পসহ অন্যান্য সুযোগ সুবিধা। প্রকল্প ব্যয় ধরা হয়েছে ২ হাজার ২০৬ কোটি ৩৮ লাখ টাকা। সরকারি অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। ২০১৮ সালের জুন মাসে প্রকল্পটি বাস্তবায়নের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।
মূল চারটি ভবনের মধ্যে উত্তর-পূর্ব ব্লকের ভবনটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২৩৯ কোটি ৪১ লাখ টাকা, উত্তর-পশ্চিম ব্লকের ভবনের জন্য ২৪১ কোটি ৯০ লাখ টাকা, দক্ষিণ-পূর্ব ব্লকের ভবনের জন্য ২৭৮ কোটি ৪ লাখ টাকা এবং দক্ষিণ-পশ্চিম ব্লকের ভবনের জন্য ২৭৫ কোটি ৬৭ লাখ টাকা।
এছাড়া পূর্ব ও পশ্চিম ব্লকের দুই তলার আলাদা ভবন নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে যথাক্রমে ১৩০ কোটি ৯ লাখ টাকা ও ১৩১ কোটি ৮১ লাখ টাকা।

এর আগে ২০১০ সালে সচিবালয় আগারগাঁওয়ে স্থানান্তরের উদ্যোগ নেওয়া হয়েছিল। ওই সময় প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল ১ হাজার ১০২ কোটি ৩২ লাখ ৪৭ হাজার টাকা।
জানা গেছে, বর্তমান বাংলাদেশ সচিবালয় ততকালীন প্রাদেশিক সরকারের সময়ে নির্মিত যা প্রয়োজনের তুলনায় অপর্যাপ্ত। বর্তমান সচিবালয় কমপ্লেক্স সম্প্রসারণের কোনো সুযোগ নেই। বিভিন্ন মন্ত্রণালয়ভুক্ত অনেক দপ্তর সচিবালয়ের বাইরে থাকায় আন্তঃমন্ত্রণালয় সম্পর্কিত সমন্বয় সাধন বিঘিœত হচ্ছে।

সূত্র জানায়, ১৯৭৪ সালে শেরে বাংলানগরে ৪টি ৯তলা ভবনসহ অফিস, ব্যাংক, অডিটরিয়াম, মসজিদ, কারপার্কিংসংবলিত জাতীয় সচিবালয় নির্মাণের জন্য যুক্তরাষ্ট্রের ডেভিড উইসডম অ্যান্ড অ্যাসোসিয়েট নামের পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছিল। এছাড়া ১৯৯৭ সালের ১৯ সেপ্টেম্বর পরিকল্পনা মন্ত্রণালয় ১০টি ব্লকে ১৪তলার ভিত্তিসহ ৯তলাবিশিষ্ট প্রধান ভবন নির্মাণ করার সিদ্ধান্ত গ্রহণ করে। বর্তমান পরি¯ি’তিতে লুই আইকানের নকশা অনুযায়ী ওই স্থানে জমির পরিমাণ হ্রাস পাওয়ায় স্থাপত্য অধিদপ্তর নকশাটি সংশোধন করেছে। ইতোমধ্যেই ১০ একর জমির ওপর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্র নির্মাণ করা হয়েছে। বিদ্যমান ৩২ একর জমি ৪টি ব্লকে ভাগ করে বিবেচ্য প্রকল্পে সচিবালয় কমপ্লেক্স নির্মাণের প্রস্তাব করা হয়েছে।
প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে জাতীয় সচিবালয় নির্মাণ, দাপ্তরিক কাজের স্থানাভাব দূরীকরণ, সরকারের বিভিন্ন দপ্তরের মধ্যে সমন্বয় সাধন এবং সরকারি অফিসসমূহের ভাবমূর্তি বৃদ্ধিকরণ।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া