adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদায়ী অর্থবছরে রাজস্ব ঘাটতি সাড়ে ৪ হাজার কোটি টাকা

সোহাগ খান : সদ্য বিদায়ী ২০১৩-১৪ অর্থবছরে সরকারের রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে প্রাথমিকভাবে সাড়ে ৪ হাজার কোটি টাকা। যদিও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, চূড়ান্ত হিসাবের পর ঘাটতির পরিমাণ আরও কমে আসবে। এ অবস্থাতেই ২০১৪-১৫ অর্থবছরের রাজস্ব আদায়ের কর্মকৌশল ঠিক করতে বৃহস্পতিবার কমিশনার নিয়ে বৈঠক করছেন এনবিআর চেয়ারম্যান গোলাম হোসেন। বিপুল পরিমাণ রাজস্ব ঘাটতি নিয়ে বিব্রত চেয়ারম্যান।
এনবিআর সূত্রে জানা গেছে, ২০১৩-১৪ অর্থবছরে সংশোধিত লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা রাজস্ব ঘাটতি হয়েছে। ১ লাখ ২৫ হাজার কোটি টাকার বিপরীতে আদায় হয়েছে ১ লাখ ২০ হাজার ৫৪৬ কোটি টাকা। প্রত্যক্ষ কর খাতে ৪৫ হাজার ২৮০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৪৩ হাজার ৫৯৬ কোটি টাকা। এর মধ্যে আয়কর ও ভ্রমণ কর অন্তর্ভুক্ত রয়েছে। 
এছাড়া মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) খাতে ৪৬ হাজার ৮৫০ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছে ৪৩ হাজার ৭২০ কোটি টাকা। তবে গত কয়েক বছরের ব্যর্থতাকে সফলতায় পরিণত করেছে শুল্ক খাত। ৩২ হাজার ৮৭০ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছে ৩৩ হাজার ২৩০ কোটি টাকা। বিদায়ী ২০১৩-১৪ অর্থবছরে বাজেট ঘোষণায় রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লাখ ৩৫ হাজার ৯০ কোটি টাকা। রাজনৈতিক অ¯ি’রতার পরিপ্রেক্ষিতে পরে মূল লক্ষ্যমাত্রা কমিয়ে সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১ লাখ ২৫ হাজার কোটি টাকা। অর্থবছর শেষে সংশোধিত লক্ষ্যমাত্রা অর্জন করা যায়নি। এর আগে ২০১২-১৩ অর্থবছরে রাজস্ব আয়ে ঘাটতি হয়েছিল ৩ হাজার ৬৪২ কোটি টাকা।

এনবিআরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা আমাদের অর্থনীতিকে বলেন, রাজনৈতিক অস্থিরতার কারণে বিদায়ী অর্থবছরে কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়নি। স্থানীয় পর্যায়ে ব্যবসা-বাণিজ্য বাধাগ্রস্ত হওয়ায় ভ্যাট খাতে ঘাটতি দেখা দিয়েছে। যা কিনা ছিল রাজস্ব আয়ের প্রধান খাত। এ ছাড়া আয়কর খাতে বছরের মাঝামাঝি বেশকিছু খাতে পরিবর্তন আসায় আয়কর কম আদায় হয়েছে। উদাহরণ দিয়ে তিনি বলেন, পোশাক রপ্তানি খাতে উতসে কর দশমিক ৮ থেকে কমিয়ে দশমিক ৩ শতাংশ এবং অন্যান্য রপ্তানি পণ্যের ক্ষেত্রে দশমিক ৬ শতাংশ করা হয়েছে। এতে এনবিআর প্রায় ২০০ কোটি টাকার কম রাজস্ব পেয়েছে। নির্বাচনের পর পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় আমদানি বেড়েছে। ফলে নির্ধারিত লক্ষ্যমাত্রার চাইতে শুল্ক খাতে অধিক রাজস্ব আদায় হয়েছে। অর্থবছরের শুরু থেকে এ ধারা অব্যাহত থাকলে আয়কর ও ভ্যাট খাতে লক্ষ্যমাত্রা আদায় সম্ভব হতো বলে জানান তিনি।
তিনি আরও বলেন, প্রতিবারই সাময়িক হিসেবে রাজস্ব ঘাটতির পরিমাণ কিছুটা বেশি থাকে। তবে চূড়ান্ত হিসাবে ঘাটতির পরিমাণ কমে আসে। এবারও ঘাটতির পরিমাণ ২ হাজার কোটির মধ্যে সীমাবদ্ধ থাকবে। কারণ রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমানসহ কয়েকটি প্রতিষ্ঠানের কাছে বকেয়া রাজস্ব রয়েছে। এ সব প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় দুই থেকে আড়াই হাজার কোটি টাকা পাওনা রয়েছে। সূত্র জানায়, এত বিপুল পরিমাণ রাজস্ব ঘাটতি নিয়ে বিব্রত এনবিআরের নীতি-নির্ধারকরা। কারণ ২০১৩-১৪ অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রার ওপর ভিত্তি করে চলতি অর্থবছরের রাজস্ব নির্ধারণ করা হয়েছে। এখন লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারায় প্রকৃত প্রবৃদ্ধির হার বেড়ে যাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া