adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার লঞ্চের খোঁজে জরিপ ১০ -এ পর্যন্ত ৩৬ জনের লাশ উদ্ধার

পিনাক-৬ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করেও মিলছে না পদ্মায় ডুবে যাওয়া পিনাক-৬ লঞ্চটির সন্ধান। এরইমধ্যে পেরিয়ে গেছে ৪ দিনেরও বেশি সময়। কান্ডারী-২ এর পাশাপাশি শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে লঞ্চ অনুসন্ধানে যোগ দেয় চট্টগ্রাম থেকে আসা অত্যাধুনিক প্রযুক্তির জরিপ-১০ জাহাজ।
তথ্য মতে, জরিপ-১০ আকারে ছোট হলেও এর কার্যক্ষমতা বেশি। চলার পথে দুই পাশে প্রায় ৩শ’ মিটার পর্যন্ত স্ক্যান করতে পারে। পাশাপাশি পানির নিচে পলিমাটি ও কাদামাটিতে ৭০ মিটার এবং বালি মাটিতে ১৮ মিটার গভীর পর্যন্ত পর্যবেক্ষণ চালানোর ক্ষমতা রয়েছ এর।
এদিকেবৃহষ্পতিবার দিবাগত রাত পর্যন্ত উদ্ধার করা হয়েছে ৩৬ জনের লাশ। এদের মধ্যে ১৮ জনের পরিচয় জানার পর লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল।
সর্বশেষ রাত ২টার দিকে বরিশালের হিজলা উপজেলার মেঘনা নদী থেকে ৩টি লাশ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১জন পুরুষ, ১জন নারী ও ১জন কন্যা শিশু।
মাওয়া পুলিশ কন্ট্রোল রুমে দায়িত্বরত পুলিশ পরিদর্শক ফরিদ উদ্দীন এ তথ্য নিশ্চিত করেছেন। পদ্মা নদীর মাওয়া-কাউরাকান্দির এলাকার ৫০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে খোঁজ করলেও কোন আলামত খুঁজে পায়নি উদ্ধার কাজে নিয়োজিতরা। 
বিআইডব্লিউটিএ, কোষ্টগার্ট, নেভি, চট্টগ্রাম বন্দর কতৃপক্ষ একযোগে উদ্ধার তৎপরতা চালালেও বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত লঞ্চটি কোনা সন্ধান খুজে পায়নি উদ্ধারকারী জাহাজ কান্ডারী-২, সন্ধানী, তিস্তা, নৌবাহিনীর এলসিটি-০১২। খোঁজ পেলেই টেনে তোলার জন্য প্রস্তুত রয়েছে রুস্তম ও নির্ভীক। 
বাংলাদেশ নৌ-বাহিনীর ক্যাপ্টেন নজরুল ইসলাম বলেন, বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে অত্যাথুনিক প্রযুক্তি ব্যবহার করেও এখন পর্যন্ত নিখোজ পিনাক-৬ এর খোজ মেলেনি। তবে আমরা এখনো উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছি। নিখোঁজ লঞ্চটি উদ্ধারের জন্য শুক্রবার সকালে আসছে জরিপ-১০ নামের একটি জাহাজ। এই জরিপ-১০ জাহাজে আধুনিক প্রযুক্তির মধ্যে রয়েছে মাল্টি ভিম সাইড স্কেনার, সাব বোটম প্রফাইল, সাইজ স্কেনার। 
তিনি বলেন, নদীতে স্রোত বেশি থাকার কারণে এর কোনো আলামত খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে সম্ভাব্য স্থানে আমরা অনুসন্ধান চালাচ্ছি।  

সোমবার বেলা ১১টার দিকে কাওড়াকান্দি থেকে প্রায় আড়াইশ' যাত্রী নিয়ে মাওয়া ঘাটে যাওয়ার পথে তীব্র স্রোতের কবলে ডুবে যায় লঞ্চ এমএল পিনাক-৬। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া