adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আমি পাকিস্তান সেনাদের সন্তান’

71 tribunalমাহমুদুল আলম: ‘আমার পিতার নাম অজ্ঞাত। বড় হয়ে জানতে পেরেছি আমি পাকিস্তান সেনাদের সন্তান।’- এভাবেই ট্রাইব্যুনালের কাছে সাক্ষ্য দিলেন এক ‘যুদ্ধশিশু’। গতকাল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আইনি যুক্তিতর্ক উপস্থাপনকালে নিজেদের এক সাক্ষীর সাক্ষ্য থেকে ট্রাইব্যুনালকে পড়ে শুনান রাষ্ট্রপক্ষের আইনজীবী তুরিন আফরোজ। রাষ্ট্রপক্ষের এই কৌঁসুলী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে যুদ্ধাপরাধের বিচার হয়েছে। কিন্তু এই প্রথম কোন ‘যুদ্ধশিশু’ যুদ্ধাপরাধের বিচারে সাক্ষ্য দিয়েছেন।
সাক্ষ্যে তিনি বলেন, মুক্তিযুদ্ধের এক মাস পূর্বে নানা-নানী সুলতান পুরের আলাই মিয়ার সাথে আমার মাকে বিয়ে দেন। আমার জš§ হয়েছিল নানা আতাব মিয়ার (মৃত) বাড়ীতে। আতাব মিয়ার বাড়ী বেলঘর গ্রামে। আমি নানা-নানীর কাছে শুনেছি মুক্তিযুদ্ধ শেষ হওয়ার পরের বৈশাখ মাসে আমার জš§ হয়েছিল। আমি যখন একটু বড় হলাম তখন আমার নানা-নানীকে জিজ্ঞাসা করলাম আমি আমার বাবার বাড়ীতে যেতে পারি না কেন। তখন নানা-নানী বলেছিল আমি পাক সেনাদের সন্তান। 
আমার নানা-নানী আরো জানিয়েছিল কায়সার আমার মাকে জগদিশপুরে অব¯ি’ত আর্মি ক্যাম্পে পাকসেনাদের হাতে তুলে দেয় সে কারনেই আমি পাক সেনাদের সন্তান। আমার মা ঐ আর্মি ক্যাম্পে ৮-১০ দিন আটক ছিল।
গতকাল ট্রাইব্যুনালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বীরাঙ্গনা ফেরদৌসী প্রিয়ভাষিণী, সমাজকর্মী মালেকা খান, শিল্পী সাঈদা সুলতানা এ্যানী এবং চলচিত্রকার ও লেখিকা জাহানারা নূরী। এসময় তারা কাঁদতে থাকেন। চোখের পানি মুছতে মুছতে ওই সাক্ষীর সাক্ষ্য থেকে শুনতে থাকেন তারা।
ওই সাক্ষ্যে সামসুন নাহার আরও বলেন- একদিন কায়সার মিয়ার লোকজন আমার মাকে ঐ ক্যাম্প থেকে তুলে নিয়ে রাস্তায় ফেলে দেয়। 
আর্মিরা আমার মাকে নির্যাতন করে সেজন্য আমার মা অসুস্থ হয়ে পড়ে। মা অসুস্থ হলে আমার নানা- নানী তাকে চিকিতসা করে সুস্থ করে এবং তখন তারা জানতে পারে আমার মা গর্ভবতী হয়েছে। গর্ভবতী হওয়ার পর থেকে আমার মা আমার নানা-নানী কাছে নানা-নানার বাড়ীতেই থাকতেন। দেশ স্বাধীন হওয়ার পর আমার জšে§র পর নানা-নানী একটি শালিস দরবারের মধ্যে দিয়ে আমার মাকে তার স্বামীর বাড়ীতে পাঠায়। আর আমাকে আমার মায়ের চাচা এ্যাডভোকেট আবদুল মতিন নানার তত্ত্বাবধানে রাখা হয়। মতিন নানা আমাকে লালন পালন করে আমি বড় হলে চুনারুঘাট থানার আমরট গ্রামের আকসির মিয়ার সংগে আমাকে বিয়ে দেয়।
বিয়ের পর আমি স্বামীর ঘরে চলে যাই। এক পর্যায়ে আমার স্বামী জানতে পারে আমি পাক সেনাদের সন্তান আলাই মিয়া আমার জš§দাতা পিতা নন। আলাই মিয়াকে আমার পিতা পরিচয় দিয়ে আমাকে বিয়ে দেওয়া হয়। এরপর শ্বশুর বাড়ীতে আমার উপর অত্যাচার শুরু হয়। কিছুদিন পর আমাকে আমার স্বামী আমার নানা-নানীর কাছে পাঠিয়ে দেয়। নানা-নানীর কাছে থাকা অবস্থায় আমার মায়ের স্বামী মারা যায়। তারপর আমার মা সুলতানপুরে তার কাছে নিয়ে যান। আমি এখন মায়ের কাছেই আছি। আমার স্বামী আমার সংগে আর যোগাযোগ রাখেনি। সে আরেকটি বিয়ে করেছে।
এই সাক্ষী কায়সারের বিচার দাবি করে ট্রাইব্যুনালকে দেয়া সাক্ষ্যে তিনি বলেন, আমি যার কারণে পাক সেনাদের সন্তান হয়েছি আমি সেই কায়সার মিয়ার বিচার চাই। পাকসেনাদের হাতে কায়সার আমার মাকে তুলে না দিলে আমার এই অবস্থা হতো না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া