adv
১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

সব গার্মেন্টসে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক

নিজস্ব প্রতিবেদক : দেশের সব পোশাককারখানায় বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট ডাকা হয়েছে।
তোবা গ্র“প শ্রমিক সংগ্রাম কমিটির পক্ষে মোশরেফা মিশু দুপুরে এ ঘোষণা দেন। এরপরই তাকে ও শ্রমিক আন্দোলনের অন্য নেত্রী জলি তালুকদারকে আটক করে পুলিশ। বকেয়া বেতন-বোনাস ও ওভারটাইমের দাবিতে গত ১১ দিন ধরে রাজধানীর বাড্ডার হোসেন মার্কেটে তোবা গ্রুপের তিনটি পোশাককারখানার শ্রমিকেরা অনশন করে আসছিলেন। বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে কারখানা থেকে মিশুসহ অনশনরত শ্রমিকদের পিটিয়ে বের করে দেয় পুলিশ।
এরপর মিশু, জলিসহ কয়েকজন অনশনকারী পায়ে হেঁটে কেন্দ্রীয় শহীদ মিনারের উদ্দেশ্যে রওনা হন। এসময় সাংবাদিকদের মিশু বলেন, এখন থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রমিকদের অনশন কর্মসূচি চলবে। এ অনশনকে গণ-অনশনে রূপ দেয়া হবে। এ ছাড়াও দেশের সব গার্মেন্টসে আজ থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট চলবে। এরপরই জলিকে ঘটনাস্থল থেকে পুলিশ ভ্যানে তুলে নেয়। কিছুক্ষণ পরে মিশুকেও গাড়িতে তুলে নেয় পুলিশ।
বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ জলিল বলেন, মিশু ও জলিকে আটক করা হয়েছে। তাদের বাড্ডা থানায় নেয়া হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার বেলা সোয়া একটার দিকে রাজধানীর বাড্ডায় অবস্থিত তোবার কারখানার ভেতরে বিপুলসংখ্যক পুলিশ প্রবেশ করে সব শ্রমিককে বের করে দেয়। এর আগে পৌনে একটার দিকে তোবার পাঁচটি কারখানার অপর অংশের শ্রমিকরা বিক্ষোভসহ সড়ক অবরোধ করতে চাইলে পুলিশ তাদের লাঠিচার্জ করে। এ সময় শ্রমিকরা গাড়ি ভাঙচুর করলে পুলিশ রাবার বুলেট ও জলকামান নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এতে বেশ কয়েকজন শ্রমিক আহত হয়েছেন।
সর্বশেষ বেলা ২টা পর্যন্ত বাড্ডার প্রধান সড়কসহ বিভিন্ন শাখা সড়কে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলছিল। এছাড়া বাস ভাঙচুর করায় শ্রমিরাও সংঘর্ষে জড়ায়। অপরদিকে ওই এলাকার গার্মেন্ট মালিকদের পক্ষের লোকেরাও শ্রমিকদের প্রহিত করতে পুলিশের সঙ্গে সংঘর্ষে অংশ নিতে দেখা গেছে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া