adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে ধুতি নিয়ে তুলকালাম!

Jayalalithaa {focus_keyword} সংসদে ধুতি নিয়ে তুলকালাম! Jayalalithaa PTIআন্তর্জাতিক ডেস্ক : তামিল নাড়ুতে আবারও ধুতি নিয়ে তুলকালাম বেঁধে গেছে। এবার শুধু আলোচনার মধ্যে সীমাবদ্ধ নয়, ধুতি বিল আকারে পৌঁছে গেছে সংসদে।
এর আগে ধুতি নিয়ে বিতর্ক শুরু হয় চেন্নাই ক্লাব থেকে। সেখানে ধুতি পরার কারণে জনৈক বিচারককে ড্রেসকোডের লঙ্ঘন দেখিয়ে ঢুকতে না দেয়ায় বিতর্ক জমাট বাঁধে। তবে বাঙালি, মারোয়াড়ি আর হিন্দু ধর্মাবলম্বীদের প্রিয় পোশাক ধুতির পক্ষেই অবস্থান নিয়েছেন তামিল নাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা। তিনি ধুতির বৈধতা দাবিতে ‘পোশাকের কোডজনিত স্বৈরতন্ত্রের’ বিরুদ্ধে সোচ্চার হয়ে সংসদে বিল উত্থাপন করেন।
বিলটি পাস হলে কুলীন ক্লাবগুলোতে এবার পাট ভাঙা কড়কড়ে ধুতির প্রান্ত পকেটে ঢুকিয়েই হেলে দুলে প্রবেশ করা যাবে রাজকীয় হালে। এ বিল পাস হলে ধুতি সংক্রান্ত যে আইন চালু হবে তার আওতায়, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ধুতি পরিহিত কোন মান্যবরকে কোন ক্লাবে বা অনুষ্ঠানে প্রবেশে বাধা প্রদান করলে জেল থেকে শুরু করে গুণতে হবে অন্তত ২৫ হাজার রুপি জরিমানা।
ধুতিকে সার্বিকভাবে বৈধতাদানে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে বলে জানা যায়। ধুতির সপক্ষে থেকে ওই বিচারকের চেন্নাই ক্লাবে ঢুকতে না দেয়ার ঘটনায় ক্ষুব্ধ হওয়ার কারণে জয়ললিতা বিভিন্ন মহলে প্রশংসিত হয়েছিলেন। অবশেষে তিনি এর শেষ দেখে ছাড়লেন বলে মন্তব্য করছেন নিকট কূটনৈতিক মহল।
গত মাসে চেন্নাইয়ের তামিল নাড়ু ক্রিকেট অ্যাসোসিয়েশন ক্লাব ধুতি পরে অনুষ্ঠানে আসার কারণে মাদ্রাজ হাইকোর্টের মাননীয় বিচারক হরিপরাণথামনকে প্রবেশানুমতি না দেয়ায় এ নিয়ে ভারতজুড়ে ব্যাপক বিতর্ক হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া