adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশের হাতে অবরুদ্ধ তোবার শ্রমিকরা (ভিডিও)

86991_1নিজস্ব প্রতিবেদক : বেতন-বোনাসের দাবিতে অনশনরত তোবা গ্র“পের  শ্রমিকরা এবার পুলিশের হাতে অবরুদ্ধ হয়ে পড়েছেন। তাদের কাছে আত্মীয়-স্বজন, সাংবাদিক এবং মানবাধিকার কর্মীসহ তৃতীয় কোনো পক্ষকে যেতে দেয়া হচ্ছে না।
 বুধবার সকালে বাড্ডার হোসেন মার্কেটে গেটে তালা ঝুলতে দেখা গেছে। এতে কারখানার ভেতরে হাজারের বেশি শ্রমিক আটকা পড়ে। পরে অবশ্য তালা খুলে দেয়া হয়। এ ব্যাপারে পুলিশের কাছে জানতে চাইলে তারা তালা লাগানোর বিষয়টি অস্বীকার করেছেন। বলেছেন, কে বা কারা গেটে তালা ঝুলিয়েছিল তা তারা জানেন না।
এদিকে দুপুরে অনশনরত আরো কয়েকজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের কাছে ওষুধ সরবরাহ করতে গেলে তাদের আত্মীয়দের ফিরিয়ে দিয়েছে পুলিশ। এছাড়া সংবাদকর্মীরা ভবনের ভেতরে ঢুকতে চাইলে তাদেরকে নিরাপত্তার অজুহাত তুলে ঢুকতে দেয়া হয়নি। পুলিশের পক্ষ থেকে বলা হয়, অনশনরত শ্রমিকরা এখন এতটাই বিক্ষুব্ধ যে তাদের কাছে কেউ নিরাপদ নয়।
তবে শ্রমিকদের সঙ্গে কথা বলে একথা কোনো সত্যতা পাওয়া যায়নি। তারা সংবাদকর্মী কিংবা অন্যকোনো পক্ষের ওপর বিক্ষুুব্ধ নন বলে সাংবাদিকদের জানিয়েছেন। শ্রমিকরা অভিযোগ করেছেন, সকাল থেকে তাদের কারখানার ভেতরে ঢুকিয়ে বাইরে থেকে তালা ঝুলিয়ে দিয়েছে মালিকপক্ষ।
ঢাকা মহানগর পুলিশের গুলশান জোনের এডিসি মাহাবুব হাসান জানান, ‘আমরা খবর পেয়েছি অনেক শ্রমিক বেতন নিতে বিজিএমইএ-তে যেতে চাইছেন। কিন্তু ওই কারখানার শ্রমিক নন এমন অনেকেই তাদের বাধা দিচ্ছেন। তিনি বলেন, শ্রমিকদের সিদ্ধান্ত তারাই নেবে। বাকিদের বের করে দেয়া হবে। আমরা আইডি কার্ড দেখবো। যাদের আইডি কার্ড নেই, তাদের বের করে দেয়া হবে।
 এর আগে রোববার তোবার আন্দোলনরত শ্রমিকদের দুই মাসের বকেয়া বেতন বুধবার পরিশোধের কথা জানিয়েছিল তৈরি পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ।
এই বেতনভাতা গ্রহণ নিয়ে শ্রমিকরা বিভক্ত হয়ে পড়ে। একপক্ষ বেতন নিতে চাইলেও আরেকটি অংশ দুই মাসের বেতন না নিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার পক্ষে মত দেয়। আন্দোলনরত শ্রমিকরা পুরো বকেয়া একসঙ্গে পেতে চান এবং তা তোবা কর্তৃপক্ষকেই দিতে হবে বলে দাবি করেন। শ্রমিকদের আরেকটি অংশ বিজেএমইএ’র টাকা নিতেও রাজি। তাদের বক্তব্য হলো, বকেয়া যে দেবে তার কাছ থেকেই আমরা নেবো।
তবে আন্দোলনরত শ্রমিকরা বিজিএমইএ’র এই আংশিক বেতন পরিশোধকে প্রত্যাখ্যান করেছেন। এদিকে কাওরান বাজারের বিজিএমইএ ভবনে সকাল থেকে তোবা গ্রুপের শ্রমিকদের বকেয়া বেতন দেয়া শুরু হয়েছে। তবে বেতন নিতে সেখানে তেমন কোনো শ্রমিক দেখা যায়নি। যেকজন মাত্র বেতন উঠিয়েছেন তাদেরকে তিন মাস নয়,  দুই মাসের বেতন দেয়া হয়েছে বলে জানিয়েছেন শ্রমিকরা। বকেয়া পরিশোধ শুরুর পর দেড় ঘণ্টায় মাত্র ছয়জন শ্রমিক বেতন নিতে এসেছেন বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম। তিনি বলেন, সকাল থেকে বৃষ্টির কারণে শ্রমিকরা আসতে পারেননি।

https://www.youtube.com/watch?v=UsxqbtU3E8c

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া