adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মুরগি দৌড়ের বিশ্বকাপ

আন্তর্জাতিক ডেস্ক : ঘোড়দৌড়, উটের দৌড়, ষাড়ের দৌড় এমনকি কুকুরের দৌড় প্রতিযোগিতার কথাও শোনা গেছে। কিন্তু মুরগিরও দৌড় প্রতিযোগিতা হয়, এমনটা মনে হয় শোনেননি অনেকেই। 
তবে ইংল্যান্ডের ডার্বিশায়ারে প্রতি বছরই অনুষ্ঠিত হয়ে আসছে মুরগির দৌড় প্রতিযোগিতা। ডার্বিশায়ারের বনসালের বার্লে মো ইন গ্রামে আযোজিত এই প্রতিযোগিতার ঐতিহ্য প্রায় একশ’ বছরের। প্রতিযোগিতায় অংশ নেয়া মুরগিকে দৌড়ে পার হতে হয় ২০ গজ দূরত্ব। চলতি বছরের প্রতিযোগিতায় অংশ নেয় ৫২টি মুরগি।
স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি অদ্ভুত এই প্রতিযোগিতা উপভোগ করতে হাজির হন কয়েকশ’ পর্যটকও। বেশিরভাগ লোক মজা পাওয়ার জন্যই এই প্রতিযোগিতায় হাজির হলেও অনেক মুরগির মালিকই নিজের মুরগি নিয়ে আসেন ‘জিততেই হবে’ এমন পেশাদারি মনোভাব নিয়ে।
নিজের পোষা মুরগিকে জয়ী করতে অদ্ভূত সব কলাকৌশলেরও আশ্রয় নেন তারা। দৌড়ের সময় অনেকে টিন বাজিয়ে নিজের মুরগিকে উতসাহিত করেন। আবার কেউ কেউ মুরগিকে দেন অদ্ভুত সব উচ্চারণ ও ভঙ্গিতে। 
মুরগিদের দৌড়ে পেশাদারিত্বের বিষয়টি লক্ষ্য করেছেন প্রতিযোগিতার অন্যতম উদ্যোক্তা কোলেটি ডিউহার্স্টও। গ্রামের স্থানীয় পাবের মালিক এ নারী জানান, শুধু মজার জন্যই নয় এবারের প্রতিযোগিতায় অনেক অংশগ্রহণকারীই জেতার লক্ষ্য নিয়ে তাদের মুরগিকে নিয়ে এসেছেন।
সব মুরগিকে পেছনে ফেলে প্রতিযোগিতায় জয়ী হয় তিন বছর বয়সী মুরগি রোড রানার। এর মালিক ১৩ বছর বয়সী অলিভার কিলি। তবে প্রশিক্ষণ দিয়ে চ্যাম্পিয়ন বানানোর কারিগর তার দশ বছরের ভাই হারভে। তবে বিতর্কের ঊর্ধ্বে ছিলো না রোড রানারের জয়ও। কারণ প্রায় একই সঙ্গে টাচ লাইন ছোঁয় দু’টি মুরগি। তবে ভিডিও চিত্রের মাধ্যমে মীমাংসা হয় চ্যাম্পিয়নশিপ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া