adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজিএমইএ ভবন ঘিরে ব্যাপক নিরাপত্তা

ফাইল ফটোনিজস্ব প্রতিবেদক : পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ ভবনের চারপাশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করা হয়েছে। 
তোবা গ্র“পের শ্রমিকদের পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী বিজিএমইএ ভবন ঘেরাওয়ে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য সেখানে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া প্রস্তুত রাখা হয়েছে জলকামান ও লোহার ব্যারিকেড।
বিজিএমই ভবনের মূল ফটক বন্ধ করে দেওয়া হয়েছে, তবে পকেট গেইট খোলা রয়েছে। মঙ্গলবার সকালে সরেজমিন এই দৃশ্য দেখা গেছে। এদিকে বিজিএমইএ ভবন ঘেরাওয়ের জন্য রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত পেট্রোবাংলা অফিসের সামনে জড়ো হচ্ছেন তোবা শ্রমিকরা। সেখান থেকে তারা বিজিএমইএ ভবনের দিকে যাবেন।
পুলিশ বাধা দিতে পারে এমন আশঙ্কায় শ্রমিকরা বিচ্ছিন্নভাবে ওই ভবনের সামনে জড়ো হচ্ছেন। তোবা শ্রমিকদের সমর্থনে বিভিন্ন বাম সংগঠনের নেতারাও সেখানে জড়ো হচ্ছেন। গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের যুগ্ম সম্পাদক জলি তালুকদার জানান, বিজিএমইএ ভবন ঘেরাওয়ের উদ্দেশ্যে আমরা পেট্রোবাংলার সামনে জড়ো হচ্ছি। দাবি আদায়ে বেলা ১১টায় বিজিএমইএ ভবন ঘেরাও করা হবে।

তিন মাসের বকেয়া বেতন-ভাতা আদায়ের দাবিতে মঙ্গলবার বেলা ১১টায় বিজিএমইএ ভবন ঘেরাও কর্মসূচি ঘোষণা করেন তোবা শ্রমিকরা। গত রোববার বাড্ডার হোসেন মার্কেটে অবস্থিত তোবা কারখানা থেকে আন্দোলনরত শ্রমিকরা এ কর্মসূচি ঘোষণা করেন। 
অন্যদিকে, বুধবার সকাল ১০টায় বিজিএমইএ ভবনে তোবা গ্রুপের এক হাজার ছয়শ শ্রমিকের মে ও জুন মাসের বেতন পরিশোধ করা হবে বলে জানিয়েছেন পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ-এর ভারপ্রাপ্ত সভাপতি এস এম মান্নান কচি। গত রোববার বিজিএমইএ ভবনে শ্রমিক পক্ষ, নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান ও শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান তিনি। 
মান্নান কচি বলেন, তোবা গ্র“পের মালিক দেলোয়ার হোসেন জেলে থাকায় বেতন-বোনাস দিতে না পারায় উদ্ভূত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কিন্তু এ পরিস্থিতি কারোরই কাম্য ছিল না। তিনি আরো জানান, জুলাই মাসের বেতন ১০ আগস্টের পর দেওয়া হবে। 
এ সময় নৌপরিবহনমন্ত্রী শাহজাহাজন খান বলেন, শ্রমিকেরা তাদের ন্যায্য দাবি আদায়ে আন্দোলন করছেন। বর্তমান পরিস্থিতি নিয়ে রোববার দীর্ঘক্ষণ বৈঠক হয়েছে বিজিএমইএতে। এখানে বিজিএমইএ’র নেতারা ছিলেন। তারা বলেছেন, বুধবার সকালে দুই মাসের বেতন দেওয়া হবে। আর জুলাই মাসের বেতন দেওয়ার জন্য তারা ১০ তারিখ পর্যন্ত সময় নিয়েছেন। 
এ সময় শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, বিজিএমইএ’র  সাবেক সভাপতি টিপু মুন্সী, এমপি, বিজিএমইএ’র সহসভাপতি মো. শহীদুল্লাহ আজীম, বিজিএমইএ’র সহসভাপতি (অর্থ) রিয়াজ-বিন-মাহমুদসহ অন্যরা উপস্থিত ছিলেন।
তবে এ সিদ্ধান্ত নেওয়ার পর পরই তোবা গ্র“পের আন্দোলনরত শ্রমিকদের পক্ষে বিজিএমইএ’র এ ধরনের ঘোষণাকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করেন শ্রমিক নেতা মোশরেফা মিশু। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া