adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ শেখ কামালের ৬৫তম জম্বাবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ মুক্তিযোদ্ধা শেখ কামালের ৬৫তম জš§বার্ষিকী আজ। এ উপলক্ষে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছেÑ সকাল ৮টায় ধানমন্ডিতে আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, সকাল ৯টায় বনানী কবরস্থানে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল।
দেশের ক্রীড়া, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ঐতিহ্যবাহী আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট জš§গ্রহণ করেন। ষাট দশকের শেষভাগ থেকে তিনি ছাত্রলীগের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংগ্রামে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন।
১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তিনিও ঘাতকদের হাতে নিহত হন। এই জঘন্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি তার সহধর্মিণী সুলতানা কামালও।
বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর দেশ পুনর্গঠনে নিজকে নিয়োজিত রাখেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাঙালির মেধা ও মনন বিকাশের জন্য তিনি সংস্কৃতি ও ক্রীড়াক্ষেত্রে মনোনিবেশ করেন। সে সময়ে তিনি নিজে নাটক পরিচালনা ও অভিনয় করেন।
বাংলাদেশের আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্র শেখ কামালই প্রতিষ্ঠা করেন। শেখ কামালের জš§দিন উপলক্ষে আওয়ামী স্বেছাসেবক লীগ সকাল সাড়ে ৮টায় আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবে। এ ছাড়া সকাল ১০টায় বনানী কবরস্থানে শ্রদ্ধার্ঘ্য শেষে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আলোচনাসভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। আলোচনাসভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।
এদিকে আওয়ামী যুবলীগ বঙ্গবন্ধু এভিনিউস্থ’ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে শেখ কামালের জš§দিন উপলক্ষে সকাল সাড়ে ১১টায় আলোচনাসভার আয়োজন করেছে। সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।
এছাড়াও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট শেখ কামালের ৬৫তম জš§বার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমিতে আলোচনাসভার আয়োজন করেছে। সভায় খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এক বিবৃতিতে শেখ কামালের ৬৫তম জš§বার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য দলের ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীসহ সর্বস্তরের লোকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া