adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্প্রচার নীতিমালার খসড়া মন্ত্রিসভা অনুমোদন দিলো

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সম্প্রচার নীতিমালা ২০১৪ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে। এ নীতিমালা প্রজ্ঞাপণ আকারে জারির পর কার্যকর হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।
মন্ত্রিপরিষদ সচিব এ নীতিমালা প্রসঙ্গে জানান, এ নীতিমালা কার্যকর হওয়ার পর জাতীয় আদর্শের প্রতি ব্যঙ্গবিদ্রুপ করে গণমাধ্যমে কোনো কিছু প্রচার করা যাবে না। স্বাধীনতা এবং  রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে পারে এমন কোনো কিছু প্রচার করা যাবে না। বিচ্ছিন্নতা সৃষ্টি করতে পারে, বিভিন্ন জাতির মধ্যে বিভেদ সৃষ্টি করতে পারে এমন কিছু প্রচার করা যাবে না।
তিনি আরো জানান, ব্যক্তির প্রাইভেসির জন্য ক্ষতিকর এমন কিছু প্রচার করা যাবে না। রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন কিছু প্রচার  করা যাবে না। ধর্মীয় মূল্যবোধে আঘাত করে এমন কিছু প্রচার করা যাবে না। কোনো বিদেশি রাষ্ট্রের অনুকূলে এমন কিছু প্রচার করা যাবে না, যাতে অন্য কোনো রাষ্ট্রের ক্ষতি হয়। বন্ধু প্রতিম রাষ্ট্রের জন্য একই নিয়ম প্রযোজ্য হবে। বিদ্রোহ, নৈরাজ্য পরিহার, হিংসাত্মক ঘটনা, দুর্নীতির প্রতি সহানুভূতি হয় এমন কিছু সম্প্রচার করা যাবে না। স্বসস্ত্র বাহিনী ও আইন শৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে কিছু সম্প্রচার করা যাবে না।
এ নীতিমালাতে টক-শো সম্পর্কে বলা হয়, অসত্য ও বিভ্রান্তিকর তথ্য পরিহার করতে হবে। গণমাধ্যমের প্রচারণায় মুক্তিযুদ্ধের চেতনা, সাম্প্রদায়িক সম্প্রীতি ইত্যাদি সমুন্নত রাখতে বলা হয়েছে। এছাড়া ১৫ আগস্ট, ২৬ মার্চ, ১৬ ডিসেম্বর, ২১ ফেব্র“য়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ ইত্যাদি জাতীয় দিবস যথাযথভাবে গণমাধ্যমে প্রচার করতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া