adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাইম ব্যাংককে অধিকতর নিরাপদ করা আমার লক্ষ্য : ইহসান খসরু

সোহাগ খান : মো. ইহসান খসরু, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও প্রাইম ব্যাংক লিমিটেড। সজ্জন এবং চৌকস ব্যাংক নির্বাহী হিসেবে অল্প সময়ে বাংলাদেশের ব্যাংকিং খাতে যথেষ্ট সুনাম অর্জন করেছেন তিনি। রয়েল ব্যাংক অব কানাডা, ব্যাংক অব মন্টিরিয়াল, আমেরিকান এক্সপ্রেসসহ স্বনামধন্য আরও অনেক বিদেশি ব্যাংকে ৩০ বছর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্বপালন করেছেন প্রচারবিমুখ এই অর্থনীতিবিদ। ২০০৮ সালে বাংলাদেশে ফিরে নিরলস কাজ করে যাচ্ছেন দেশি অর্থনীতিতে আন্তর্জাতিক মানের সমন্বয় ঘটিয়ে দুর্নীতিমুক্ত নতুনধারা অর্থনৈতিক ব্যবস্থা তৈরির জন্য। আন্তর্জাতিক অভিজ্ঞতাসম্পন্ন এই অর্থনীতিবিদের দেশের অর্থনীতি নিয়ে রয়েছে নানামুখী চিন্তা। সম্প্রতি আমাদের অর্থনীতিকে দেওয়া এক দীর্ঘ সাক্ষাতকারে তিনি তার সেই চিন্তার প্রতিফলন ঘটিয়েছেন ইতিবাচক মনোভঙ্গিতে। সাক্ষাতকারটি নিয়েছেন সোহাগ খান।
প্রশ্ন : একজন প্রধান নির্বাহী হিসেবে কতটা স্বাধীনভাবে কাজ করতে পারছেন প্রাইম ব্যাংকে?

ইহসান খসরু : আমি একজন ব্যাংকার হিসেবে প্রাইম ব্যাংকে সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করতে পারছি। এখন আমরা অত্যন্ত শক্তিশালী কেন্দ্রীয় ব্যাংকের নজরদারির ফলে। কারণ বর্তমান গভর্নর সবসময়ই প্রধান নির্বাহীদের পাশে থেকে অভিভাবক হিসেবে সতর্ক করে দিচ্ছেন এবং সব ধরনের চাপ এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়ে যাচ্ছেন। ফলে আমি মনে করি, সব ব্যাংকের প্রধান নির্বাহীই স্বাধীনভাবে কাজ করার পরিবেশ পেয়েছেন।

প্রশ্ন : বাংলাদেশের বর্তমান ব্যাংকিং খাতের দুর্যোগ অবস্থার কারণ হিসেবে আপনি কাকে দায়ী করেন?

ইহসান খসরু : বর্তমানে ব্যাংকিং খাতে দুর্যোগ অবস্থা বলতে আমরা যা বোঝাচ্ছি তা হলোÑ হলমার্ক, বেসিক ব্যাংক, বিসমিল্লাহ গ্র“পসহ ছোটোখাটো কিছু ঘটনাকে। বাস্তবিক অবস্থা হলোÑ বার্ষিক ৫-৬ লাখ বা হাজার জনের মার্কেটে সর্বোচ্চ ১০ হাজার কোটি টাকা কিছুই না। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বর্তমান পর্যন্ত ৪৩-৪৪ বছরের ইতিহাস ভালোভাবে ঘাটলে এরকম ঘটনা বহু পাবেন। কিন্তু তা প্রকাশ পায়নি। কারণ তখনকার কেন্দ্রীয় ব্যাংকের নজরদারি এতটা স্বচ্ছ ছিল না। তখনকার ব্যাংকগুলো কৃত্রিম মুনাফা দেখাত কিন্তু বর্তমানে আমরা স্বচ্ছ ব্যাংকিং করে যাচ্ছি। যতটুকু ময়লা আবর্জনা ছিল কেন্দ্রীয় ব্যাংক শক্তিশালী নজরদারির মাধ্যমে তা ধুয়েমুছে পরিষ্কার করে দিয়েছে। ফলে আগামী প্রজš§ একটি শক্তিশালী ব্যাংকিংব্যবস্থা উপহার পাবে। মোট কথা ব্যাংকিং খাতে বর্তমানে কোনো দুর্যোগ নেই বরং আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী।

প্রশ্ন : বর্তমানে বাংলাদেশে বিনিয়োগ কমার জন্য প্রধান কারণ কি, আপনার দৃষ্টিকোণ থেকে?
ইহসান খসরু : হ্যাঁ, বাংলাদেশে বর্তমানে বিনিয়োগ কমে গেছে। কিš‘ সেটা ফড়িয়া বিনিয়োগ। কেন্দ্রীয় ব্যাংকের কঠোর নজরদারির ফলেই এসব ফড়িয়া বিনিয়োগ কমেছে। কারণ ফড়িয়া বিনিয়োগে ব্যাংকের লাভের চেয়ে ঝুঁকির পরিমাণটাই বেশি থাকে। মূল বিনিয়োগের চাকা কখনোই বন্ধ হয়নি, রাজনৈতিক অস্থিরতার কারণে কিছুটা কমে গিয়েছিল মাত্র। কেন্দ্রীয় ব্যাংকের স্প্রেড নীতিমালার কঠোরতার ফলে সব ব্যাংকই ঋণের সুদ কমিয়েছে। ফলে বর্তমানে প্রচুর বৃদ্ধি পাচ্ছে। মোটকথা গতবছর রাজনৈতিক অস্থিরতার কারণেই বিনিয়োগ কিছুটা কমেছিল।

প্রশ্ন : প্রাইম ব্যাংকের উন্নয়নে আপনি কী কী পদক্ষেপ নিয়েছেন?

ইহসান খসরু : প্রাইম ব্যাংক বরাবরই বৃহত ব্যাংক ছিল এবং আছে। প্রাইম ব্যাংক একটি নিরাপদ ব্যাংকও বটে। কিন্তু আমি আমার অভিজ্ঞতা দিয়ে প্রাইম ব্যাংককে অধিকতর নিরাপদ ব্যাংক হিসেবে গড়ে তোলার চেষ্টা করছি। প্রথমেই আমি ব্যাংকের কাঠামোগত পরিবর্তন এনেছি। কারণ ১৯৮৫ সালের বেসরকারি ব্যাংকনীতিমালা বর্তমানে বাস্তবিক অর্থেই অচল। প্রধানত ৩টি উদ্দেশ্য নিয়ে আমি কাজ করছিÑ আমানতকারীদের স্বার্থ সংরক্ষণ, বিনিয়োগ প্রধান্য এবং কর্মীদের নিরাপদ কর্মপরিবেশ উপহার দিয়ে প্রাইম ব্যাংককে অধিকতর নিরাপদ ব্যাংক হিসেবে গ্রাহকের কাছে প্রতিষ্ঠাই আমার প্রথম লক্ষ্য।

প্রশ্ন : গত এক বছরে প্রাইম ব্যাংকের উন্নয়নে কী কী কাজ করেছেন?

ইহসান খসরু : আমি প্রাইম ব্যাংককে দেশি ও আন্তর্জাতিক মানের সমন্বয়ে একটি ভিন্নধারার ব্যাংক হিসেবে প্রতিষ্ঠার জন্য নানা ধরনের পদক্ষেপ নিয়েছি। এবং অধিকতর নিরাপদ ব্যাংক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আইটি সিস্টেম সেন্ট্রালাইজড করেছি। কেপি এমজির সহায়তায় বিজনেস মডেল চেনজ করেছি। হার্ডওয়ার ধারণক্ষমতা আপগ্রেড করেছি। বিজনেস প্রসেস চেনজ করেছি। এছাড়াও আরও বিভিন্ন কাঠামোগত পরিবর্তন করেছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া