adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিপড়া পারে পৃথিবী ঠান্ডা করতে!

fdgsdfআন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীকে ঠান্ডা করার অস্ত্র রয়েছে পিপড়াদের হাতেই। সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে এমন এক খবর। পরিবেশে কার্বন ডাই অক্সাইড পরিমান কমিয়ে পৃথিবীর তাপমাত্রা কমাবার শক্তি রয়েছে ক্ষুদ্র এই জীবের।
মাটির উপর পিপড়ার প্রভাব বিষয়ে দীর্ঘ গবেষনার পর জানা গিয়েছে, পিপড়াদের সংখ্যাবৃদ্ধির সঙ্গে সঙ্গে পৃথিবীর আবহাওয়া শীতল করে তোলার ক্ষমতা রয়েছে।
আরিজোনা স্টেট ইউনিভার্সিটি প্রধান গবেষক লেখক রোনাল্ড ডর্ন জানিয়েছেন, পিপড়ারা পরিবেশকে পাল্টে দিতে পারে। পিপড়ার কিছু প্রজাতি রয়েছে যারা নিজেদের শরীর থেকে ক্যালসিয়াম কার্বনেট ঝরাতে সক্ষম। যাকে আমরা চলতি ভাষায় লাইম স্টোন  হিসেবে জেনে থাকি। এই পদ্ধতি আবহাওয়া থেকে সামান্য পরিমানে হলেও কার্বন ডাই অক্সাইডের পরিমান কম করতে পারে।
মহাসাগরের যেভাবে গ্রহের তাপমাত্রা ব্যাপক আকারে শীতল রাখার প্রক্রিয়া চলে পিপড়াদের এই কর্মকান্ডকে তারই ক্ষুদ্র সংস্করণ বলা চলে। ব্যাসল্ট-এর মধ্যে পিপড়ার ভাঙচুর করা দেখে ডর্ন তাদের শক্তিশালী ‘ওয়েদার এজেন্ট’ আখ্যা দিয়েছেন। ডর্নের গবেষণায় উঠে এসেছে, খোলা জায়গায় বালি রেখে দিলে তাতে যে ভাঙ্গন আসে তার থেকে অন্তত ৫০ থেকে ৩০০ গুন দ্রুত বালি ভাঙ্গতে পারে পিপড়ারা। ডর্নের মতে, লাইম স্টোন তৈরির সময় পিপড়ারা খনিজ থেকে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম সাফ করে দেয়। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া