adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলের ওপর অবরোধ চায় বাংলাদেশ

59151_rizvi gডেস্ক রিপোর্ট : ইসরায়েলকে সভ্য আচরণে বাধ্য করতে ন্যামের (জোট নিরপেক্ষ আন্দোলন) প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। সোমবার ইরানে ফিলিস্তিন বিষয়ক ন্যাম কমিটির জরুরি বৈঠকে রিজভী বলেন, ইসরায়েল যে পদ্ধতিতে নিষ্ঠুরতার শক্তি প্রয়োগ করছে, তাতে দেশটিকে সভ্য আচরণে বাধ্য করতে ন্যাম সদস্য রাষ্ট্রগুলোর প্রত্যাখ্যানের শক্তি ব্যবহার করা উচিত। ফিলিস্তিনের বিরুদ্ধে নির্বিচার আগ্রাসনের কারণে বিশ্বজনমত এখন পরিষ্কারভাবে বিভক্ত। তাই ইসরায়েল এখন আগের মতো অভেদ্য নয়।
তিনি বলেন, ন্যামকে সম্মিলিত শক্তি প্রদর্শন করতে হবে। বাণিজ্য অবরোধ আরোপ, মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য দেশটির রাজনীতিক, সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ীদের ভিসা প্রত্যাখ্যান, অস্ত্রবাণিজ্য চুক্তি লঙ্ঘনের জন্য ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ, ইসরায়েলের এয়ারক্রাফটের জন্য ন্যাম সদস্য রাষ্ট্রগুলোর আকাশসীমা ব্যবহারের অনুমতি স্থগিত করার মাধ্যমে ইসরায়েলি কর্তৃপক্ষের প্রতি ন্যামকে একটি শক্তিশালী বার্তা পাঠাতে হবে। 
উপদেষ্টা বলেন, ইসরায়েলি আগ্রাসন বন্ধ ও যুদ্ধবিরতি প্রয়োগ করতে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের ব্যর্থতার পরিপ্রেক্ষিতে ন্যামের সামনে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদসহ বিকল্প চিন্তা-ভাবনার সময় এসেছে। ফিলিস্তিন বিষয়ক ন্যাম কমিটির জরুরি বৈঠক উদ্বোধন করেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। এতে গাজা উপত্যকার সর্ব সাম্প্রতিক পরি¯ি’তির ওপর বক্তব্য রাখেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী ড. রাইদ আল-মালিকি। সভাপতিত্ব করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী ড. জাভেদ জারিফ।
জরুরি বৈঠকে মিসর, দক্ষিণ আফ্রিকা, আলজিরিয়া, তিউনিসিয়া, লেবানন, সিরিয়া ও ভেনেজুয়েলার মন্ত্রী, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, মরক্কো ও জর্ডানের বিশেষ প্রতিনিধিরা উপ¯ি’ত ছিলেন। বৈঠকে গাজা উপত্যকার চলমান পরি¯ি’তির পরিপ্রেক্ষিতে ন্যাম সদস্য রাষ্ট্রগুলোকে বহুপাক্ষীক ও দ্বিপক্ষীয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়ে ঘোষণাপত্র অনুমোদন করা হয়। ইরানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার আব্দুস সাত্তার বৈঠকে উপস্থিত ছিলেন।
 জোটনিরপেক্ষ আন্দোলন বা ন্যাম একই সাথে ফিলিস্তিনে ইসরায়েলের যুদ্ধ অপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের তীব্র নিন্দা এবং এইসব অপরাধ তদন্তের ও বন্ধের কার্যকর ব্যবস্থা নিতে আন্তর্জাতিক অপরাধ আদালতসহ বিশ্ব-সমাজের কাছে আহ্বান জানায়। ন্যামের পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের এ সম্মেলনে যোগ দিয়েছেন ৫০ টি দেশের প্রতিনিধিরা। তারা এই বৈঠকের সমাপনী বিবৃতিতে কোনো শর্ত ছাড়াই শিগগিরই ফিলিস্তিনে ইসরায়েলি হামলা বন্ধ করতে এবং গাজার ওপর অবরোধ তুলে নিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদসহ বিশ্ব সমাজের প্রতি আহ্বান জানান। ন্যাম গাজার সবগুলো ক্রসিং পয়েন্ট খুলে দেয়ার এবং ইসরায়েলি কারাগারে আটক ৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেয়ারও দাবি জানিয়েছে।
জোটনিরপেক্ষ আন্দোলন গাজার ভবনগুলো ও অবকাঠামোগুলো ধ্বংস করার তীব্র নিন্দা জানায়।
4ea8771e6501c66f7360b2e4e43feb5b_XLগাজায় শিগগিরই ত্রাণ সামগ্রী পাঠানোরও আহ্বান জানানো হয়েছে এই সম্মেলনে। ন্যাম গাজার প্রতিরোধ সংগ্রামের প্রতি একাত্মতা ঘোষণা করে বলেছে, ফিলিস্তিনিরা তাদের ন্যায্য অধিকারগুলো আদায়ের জন্য যে দীর্ঘ সংগ্রাম করছে তার প্রতি এই জোটের নিঃশর্ত সমর্থন রয়েছে।
এ ছাড়াও জাতিসংঘ মানবাধিকার কমিশন গাজা ও অধিকৃত অঞ্চলে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে স্বাধীন তদন্ত অনুষ্ঠানের যে সিদ্ধান্ত নিয়েছে ন্যামের এই সম্মেলন তাকে স্বাগত জানিয়েছে। 
এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তেহরানে ন্যামের গাজা বিষয়ক জর“রি সম্মেলনে বলেছেন, গাজার ব্যাপারে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উদাসীনতা অন্যায় ও অবিচারের প্রতীক। এই পরিষদের অব্যাহত উদাসীনতা ও নিস্ক্রিয়তার ফলে ইসরাইল আরো ঔদ্ধত্য নিয়ে গাজার মজলুম জনগণের ওপর অপরাধযজ্ঞ চালিয়ে যাচ্ছে বলে তিনি মন্তব্য করেন। গাজার ওপর অবরোধ পুরোপুরি তুলে নেয়ার দাবি জানিয়ে রুহানি বলেন, নিরাপত্তা পরিষদের কোনো কোনো স্থায়ী সদস্য ইসরাইলের সহযোগী হওয়ার 1407058396286_Image_galleryImage_TOPSHOTS_A_picture_taken_ (1)কারণেই এই পরিষদ গাজার ব্যাপারে নিস্ক্রিয় ও উদাসীন ভূমিকা পালন করছে।
ইসরায়েল গাজায় গণহত্যা বা জাতিগত শুদ্ধি অভিযান চালিয়ে ফিলিস্তিনকে চরম বিপর্যয়ের দিকে ঠেলে দেয়ার চেষ্টা করছে বলে তিনি উল্লেখ করেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর জাওয়াদ জারিফও এই সম্মেলনে দেয়া ভাষণে অপরাধী ইসরায়েল নেতাদের বিচারের কাঠগড়ায় হাজির করার দাবি জানিয়েছেন।
ইরান বর্তমানে জোটনিরপেক্ষ আন্দোলন বা ন্যামের সভাপতিত্বের দায়িত্ব পালন করছে। প্রেসটিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া