adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমলানির্ভর ডিসিসি – সেবাবঞ্চিত ঢাকাবাসি

দীপক চৌধুরী : ঢাকা মহানগরবাসী নাগরিক সুবিধা কতটা পাচ্ছেন এ নিয়ে অনেক আগ থেকেই প্রশ্ন উঠেছে। পুরনো সমস্যা এখন এত তীব্র হয়ে উঠেছে যে, সেবার জন্য নগরবাসীকে আমলাদের কাছে যেতে হয়। প্রায় ৭ বছর হলো ঢাকায় সিটি নির্বাচন হচ্ছে না। কোনো কোনো কর্মকর্তার জবাবদিহিতা এখন তলানিতে। দুর্নীতি, নিয়োগ বাণিজ্য, মিথ্যা ভাউচার দিয়ে অর্থ লোপাট, গাড়ির অপব্যবহার, খুন, গুম করিয়ে ঘটনা ধামাচাপা দেওয়াসহ চাঁদাবাজিতে জড়িয়ে পড়ছেন ডিসিসির দুই অংশের একশ্রেণির কর্মকর্তা। 
নাগরিক সেবার মানবৃদ্ধির লক্ষ্যে ঢাকা সিটিকে দুভাগে বিভক্ত করা হলেও সেবা বলতে কিছু নেই । ২০১১ সালের পর থেকে অনির্বাচিত প্রশাসক দিয়ে চলছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। প্রশাসক অদল-বদল করে পরিচালিত হচ্ছে দুই সিটি। স্থানীয় সরকার-ব্যবস্থায় নগরবাসীর সেবা নিশ্চিত করতে সিটি করপোরেশন গঠন করা হয়েছিল। দুই সিটি করপোরেশনে দুইজন মেয়রসহ ১২৬ জন জনপ্রতিনিধি কার্যক্রম পরিচালনা করছেন মাত্র ১০ জন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও ২ জন প্রশাসক। দুই সিটি গঠনের পরও নানা জটিলতায় এবং সরকারের অনিচ্ছায় এখনও সেগুলোয় নির্বাচন করতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)। 
জানা গেছে, দুই ভাগে বিভক্ত ঢাকা সিটি করপোরেশনের উত্তর ও দক্ষিণে নির্বাচনে আগ্রহী প্রার্থী থাকলেও প্রাক-প্রস্তুতিও শুরু হয়নি। অথচ নির্বাচন দিতে কোনো সমস্যা নেই।
যেখানে একজন ওয়ার্ড কমিশনার বা কাউন্সিলার নির্বাচিত প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করতেন এখন সেখানে একজন অফিস সহকারী থাকলেও (ওয়ার্ড সচিব) তিনি মধ্যস্তাকারীর ভূমিকা পালন করছেন। কাউন্সিলরদের ভোটারদের কাছে যেতে হয়। ভোট চাইতে হয়। তাই তারা নির্বাচিত হয়ে নগরবাসীর সেবা দেওয়ার চেষ্টা করেন। কারণ তাদের পরবর্তীকালের নির্বাচনে জবাবদিহি করতে হয়। এখন সবচেয়ে আতঙ্কের বিষয় সিটি করপোরেশনগুলোয় কর্মরত অনেকে সীমাহীন দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হচ্ছেন।
৯৩টি ওয়ার্ডে রয়েছে ৯৩টি ওয়ার্ডসেবা কার্যালয়। নগরবাসী বিভিন্ন ধরনের সনদ, সুপারিশ, পাসপোর্ট সত্যায়ন, স্বাক্ষর বা টিপসই, ছবি সত্যায়ন, বিবিধ সনদ সুপারিশ বা সত্যায়ন, জš§ নিবন্ধন আবেদন ফরম সত্যায়ন, সালিস-মীমাংসা, বিভিন্ন গাড়ি ¯’ানান্তরের প্রত্যয়নসহ নিজস্ব এলাকার সার্বিক উন্নয়ন ও সমস্যা সমাধানে ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় থেকে নিয়ন্ত্রণ করা হত। এসব অফিসের একেকটি চালাতেন একজন কাউন্সিলর। আর এখন কার্যত ওয়ার্ড অফিসগুলো খালি পড়ে আছে। 
২০০২ সালের ২৪ এপ্রিল ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচন হয়েছিল। ডিসিসির প্রথম বৈঠকের তারিখ ধরে ২০০৭ সালের ১৪ মে এ নির্বাচনের মেয়াদ উত্তীর্ণ হয়। ৫ বছরের জন্য নির্বাচনে জয়ী হয়ে প্রায় ১০ বছর দায়িত্ব পালন করেন সাবেক মেয়র সাদেক হোসেন খোকা। ২০১১ সালের ৩০ নভেম্বর তাকে সরিয়ে দুই সিটিতে প্রশাসক নিয়োগ দেওয়া হয়। এরপর থেকে তারাই শাসন করছেন ঢাকা মহানগরী। কিন্তু কাঙ্খি সেবা পাচ্ছেন না নগরবাসী। 
৩ মাসের জন্য ২ সিটি করপোরেশনে প্রশাসক নিয়োগ দেওয়া হয়। এরপর ১০ বার পরিবর্তন করা হয় প্রশাসক। নির্বাচনের আর দেখা মেলেনি। ২ বছর আগে এপ্রিলে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সীমানা জটিলতায় একজন আইনজীবীর দায়েরকৃত রিটের পর স্থগিত হয়ে যায় নির্বাচন। বিভক্ত সিটি করপোরেশন রাজধানীবাসীর উন্নয়নে ভূমিকা রাখতে পারেনি। ভাঙাচোরা রাস্তা, যত্রতত্র ময়লার ¯তূপ, জলাবদ্ধতা, মশার উপদ্রব বৃদ্ধিসহ নানা সমস্যায় অতিষ্ঠ মানুষ। রাতে অনেক সড়কেই জ্বলে না সড়কবাতি। নাগরিক সনদ, জš§ নিবন্ধন, মৃত্যু সনদ ও ট্রেড লাইসেন্স করতে গিয়ে নাগরিকদের হয়রানির শেষ নেই। অর্থ দিয়ে কাজ আদায় করতে হচ্ছে।

সম্প্রতি ঢাকা সিটি করপোরেশনের সেবার মান নিয়ে এক সভায় ক্ষোভ প্রকাশ করা হয়। দুই সিটি করপোরেশনের সেবার মানোন্নয়নে ব্যর্থতার সমালোচনা করা হয়। স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কয়েকদিন আগে বৈঠক করেছেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ে। কিন্তু আমলাদের সরবরাহ করা তথ্য উপাত্তে সন্তুষ্ট হতে পারেননি। সেবার অপ্রতুলতায় প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ না করলেও তিনি দুই সিটি করপোরেশনের কর্মকর্তাদের কর্মকাণ্ডে ক্ষুব্ধ বলে জানিয়েছে একটি সূত্র। 
এদিকে নির্বাচিত কাউন্সিলর না থাকায় নগরবাসীর সনদ গ্রহণের ক্ষেত্রে ভোগান্তির শেষ নেই। আগে কাউন্সিলররা বিভিন্ন ধরনের সনদপত্র দিতেন এখন সে সনদ দেওয়ার দায়িত্বে সিটি করপোরেশনের কর্মকর্তারা। এতে ওয়ার্ড কাউন্সিলরের পরিবর্তে সিটি করপোরেশনের আঞ্চলিক অফিসে যেতে হয় নগরবাসীর। এর পরও ঘুষ দিতে হয় বলে অভিযোগ রয়েছে। বিভিন্ন এলাকার সালিস, বিচার, প্রাকৃতিক দুর্যোগসহ নানাবিধ সমস্যা সমাধানেও আর্থিক দুর্নীতিতে জড়িয়ে গেছেন সংশ্লিষ্ট অনেকেই।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের গাড়িচালক মঞ্জুকে হত্যার অভিযোগে কেইস প্রজেক্টের প্রকল্প পরিচালক সিহাব উল্লাহকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল রোববার ডিএসসিসির গাড়িচালকদের দিনভর বিক্ষোভের মুখে পুলিশ তাকে আটক করে।
জানা গেছে, প্রজেক্টের প্রকল্প পরিচালক সিহাব উল্লাহ তার ড্রাইভার মঞ্জু (৩২)কে নিয়ে গত ৩০ জুলাই ঈদের পর গ্রামের বাড়ি লক্ষ¥ীপুরে যান। সেখানে পৌঁছে রাতে মঞ্জু তার স্ত্রীকে ফোনে জানান, স্যার (সিহাব উল্লাহ) ও তার ভাই তাকে বেদম মারধর করেছে। তারা গাড়ির চাবি চাইলেও সে চাবি দেয়নি। এরপর মঞ্জুর ফোনের সংযোগ কেটে যায়। মঞ্জুর স্ত্রী তার স্বামীর খবর জানার জন্য প্রকল্প পরিচালককে ফোন দিলে তিনি কথা বলেননি। এ অবস্থায় তার ভাইকে ফোন দিলেও তিনি মঞ্জুকে মেরে ফেলা হয়েছে মর্মে উল্টাপাল্টা হুমকি দেন।

তালাক নোটিসের নামে সেখানে চলছে অনিয়ম। নিষ্পত্তি হচ্ছে না এক বছর ধরে। মশার প্রজননরোধে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ডোবা-নালার কচুরিপানা পরিষ্কার অভিযানও আর হয় না। জুন-আগস্টে ওয়ার্ডে-ওয়ার্ডে পরিচ্ছন্নতা অভিযান কার্যক্রমও থেমে আছে। জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ এই সিটি নির্বাচনকে ঘিরে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির সম্ভাব্য দলীয় প্রার্থী নিয়েও চিন্তাভাবনা দীর্ঘদিনের। গত ৫ জানুয়ারির নির্বাচন প্রত্যাখ্যান করলেও ঢাকার রাজনীতিতে দলীয় প্রভাব ধরে রাখতে সিটি করপোরেশনের নির্বাচনে বিএনপি প্রার্থী দিতে পারে। একদিকে সরকার পতনের আন্দোলন অন্যদিকে নিজেদের দলীয় শক্তি প্রমাণে নির্বাচনে অংশ নেওয়ার প্রশ্নে বিএনপির উঁচু পর্যায়ের নেতারা নানারকম হিসাব করছেন। 
ঢাকা সিটি করপোরেশনে সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০০২ সালে। ওই ভোটে মেয়র নির্বাচিত হন বিএনপিনেতা সাদেক হোসেন খোকা। ২০০৭ সালে তার মেয়াদ শেষ হয়। ১৯৯৪ সালে সিটি করপোরেশন নির্বাচনে ভোট চালু হওয়ার পর থেকে চট্টগ্রাম, খুলনা ও সিলেটে নির্বাচন হয়েছে ৪ বার। অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনে নির্বাচন হয়েছে মাত্র দুবার। এর মধ্যে ১৯৯৪ সালে প্রথম নির্বাচনের পর দ্বিতীয় নির্বাচন নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছিল। ১৯৯৯ সালে মেয়াদ শেষ হলেও নির্বাচন হয় আরও ৩ বছর পর ২০০২ সালে। তখন ওই নির্বাচন বর্জন করেছিল আওয়ামী লীগ।
নির্বাচন কমিশনার শাহনেওয়াজ বলেন, বিগত সরকারের সময়েও ডিসিসি নির্বাচনের সব প্রস্তুতি আমরা নিয়েছিলাম। যেহেতু এটা স্থানীয় সরকারের বিষয়, তারা না বললে আমরা এ নির্বাচন করতে পারি না। তিনি আরও বলেন, নির্বাচন কমিশন চাইলে যে-কোনও নির্বাচন জোর করে করতে পারেন। তবে স্থানীয় সরকার নির্বাচনের ক্ষেত্রে তারা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা সাপেক্ষেই করেন। 

বিশেষজ্ঞদের অভিযোগ, নানা বিধিবিধান দিয়ে সিটি করপোরেশনের ক্ষমতা খর্ব করা হয়। এর সর্বশেষ সংস্করণ নির্বাচিত জনপ্রতিনিধির পরিবর্তে অনির্বাচিত আমলাকে প্রশাসক নিয়োগের বিধান।
শহর পর্যায়ের স্থানীয় সরকার সিটি করপোরেশনকে মিনি পার্লামেন্ট বলা হলেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার ক্ষেত্রে এরও বহুবিধ সীমাবদ্ধতা রয়েছে। সিটি করপোরেশনকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী চলতে হয়। প্রতিবছর প্রতিটি সিটি করপোরেশন একটি করে বাজেট পেশ করে। এ বাজেটের অর্থ করপোরেশনের নিজস্ব আয়, সরকারি অনুদান ও বিদেশি সাহায্য থেকে নির্বাহ করা হয়। নিজস্ব আয়ের উৎস দিয়ে কার্যত উন্নয়নকাজ করা দুরূহ। মূলত সরকারি অনুদান ও সাহায্যের ওপরই নির্ভর করতে হয়। নিজস্ব আয় বাড়াতে হলেও ¯’ানীয় সরকার মন্ত্রণালয়ের অনুমোদন লাগে। সংস্থায় যে-কোনও নিয়োগের ক্ষেত্রেও মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হয়।
করপোরেশনের কর্মকর্তারা জানান, সিটি করপোরেশন অধ্যাদেশ (সংশোধিত) ২০০৯-এর ১০৫ ধারা অনুসারেÑ ‘সিটি করপোরেশনকে সরকার দিকনির্দেশনা প্রদান করিবে ও সিটি করপোরেশন বাধ্যতামূলকভাবে উক্তরূপ দিকনির্দেশনা অনুসরণ করিবে।’ এই একটি নিয়মের মধ্যেই সব ক্ষমতা সরকারের হাতে কার্যত বন্দি হয়ে আছে। সব কিছুতেই সিটি করপোরেশনের কাজে হস্তক্ষেপ করার সুযোগ রয়েছে। সিটি করপোরেশনের নিয়ন্ত্রণাধীন সংস্থা হিসেবে স্থানীয় সরকার সেটা করে থাকে। এর মধ্যে যোগ হয়েছে অনির্বাচিত ব্যক্তি দিয়ে প্রশাসন পরিচালনা।

দলের নীতিনির্ধারকরা অবশ্য এরই মধ্যে উত্তর ও দক্ষিণের সম্ভাব্য প্রার্থী চূড়ান্ত করে ফেলেছেন। নির্ভরযোগ্য একটি সূত্রে জানা গেছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে ঢাকা সিটি করপোরেশনের আগামী নির্বাচনকে। বিরোধী রাজনৈতিক আন্দোলনের হুমকির জবাবে রাজধানীতে আওয়ামী লীগের সাংগঠনিক অবস্থানকে আরও মজবুত করতেই ঢাকার দুই ভাগে দলীয় মেয়র প্রার্থীর বিজয়কে নিশ্চিত করতে চান আওয়ামী লীগের নীতিনির্ধারকরা। দলের শীর্ষনেতারা মনে করছেন, বিভক্ত সিটি করপোরেশনের দুই প্রান্তে আওয়ামী লীগের দলীয় মেয়র থাকলে নগর আওয়ামী লীগের নেতা-কর্মীরাও চাঙ্গা হবে। পাশাপাশি নগর উন্নয়নে দলীয় মেয়রদের ভূমিকা নগরবাসীর কাছে ক্ষমতাসীন দলের গ্রহণযোগ্যতাও বাড়াবে। দীর্ঘদিন নির্বাচিত মেয়রের পরিবর্তে দফায় পরিবর্তিত প্রশাসকরা নগরবাসীর ভোগান্তি লাঘবে কার্যকর ভূমিকা রাখতে পারছেন না বলে বিভিন্ন মহলে ক্ষোভ রয়েছে। স্বল্প মেয়াদে দায়িত্ব পাওয়া নগর প্রশাসকরা অনেক ক্ষেত্রেই দায়সারা দায়িত্ব পালন করছেন বলেও অভিযোগ রয়েছে। আগামী নির্বাচনকে টার্গেট করে আওয়ামী লীগ ও বিএনপির সম্ভাব্য দলীয় মেয়র প্রার্থীরা মাঠ গোছাতে শুরু করেছেন। প্রাক-নির্বাচনি গণসংযোগেও নেমেছেন কেউ কেউ। এক্ষেত্রে বিএনপির সম্ভাব্য দলীয় প্রার্থী ও নির্বাচনে অংশগ্রহণ নিয়ে সংশয় থাকলেও শেষপর্যন্ত নির্বাচনে যাওয়ার প্রশ্নেই বিএনপি চেয়ারপারসন অবস্থান নিচ্ছেন। দলের চেয়ারপারসন খালেদা জিয়াও চান ঢাকার মেয়র পদে বিএনপির অবস্থান ধরে রাখতে। 

সূত্রমতে, ঢাকা দক্ষিণে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে দলের হাইকমান্ড পছন্দ করছেন সাবেক মেয়র হানিফপুত্র সাঈদ খোকনকে। তবে দক্ষিণে হাজী সেলিম এমপিও প্রার্থী হতে চান। ঢাকা উত্তরে বা দক্ষিণে এখন শিগগিরই প্রশাসক পদে আওয়ামী লীগ দলীয় নেতাদের নিয়োগ দেওয়া হবে না। মেয়র পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে দলের হাইকমান্ডের সবুজ সংকেত পেয়েছেন রহমত উল্ল্যাহ এমপি, কামাল আহমেদ মজুমদার এমপিও। বিএনপির সম্ভাব্য প্রার্থী হিসেবে চলছে নানান সমীকরণ। ঢাকা দক্ষিণে মেয়র পদে বিএনপির প্রার্থী হতে পারেন হাবিব-উন নবী সোহেল। উত্তরে মেয়র পদে আবদুল আউয়াল মিন্টু বিএনপির প্রার্থী হিসেবে মনোনয়ন পেতে পারেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া