adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিহত ১৬৫৫ আহত ৯ হাজার – কোল্ডস্টোরেও লাশের পাহাড়

আন্তর্জাতিক ডেস্ক : বরফঠান্ডা যে কোল্ড স্টোরেজে আগে থাকত সব্জি, এখন সেখানেই ডাঁই করা মৃতের স্তূপ। কারণ, মর্গে আর জায়গা নেই।
শিশু থেকে বৃদ্ধ, মাঝবয়সী থেকে সন্তানসম্ভবা সব এখানে সাদা-সাদা প্লাস্টিকে মোড়া লাশ। চুঁইয়ে পড়ছে রক্ত। ভিজে সপসপে মেঝে। তারই মধ্যে ঝাপসা চোখে অতি সাবধানে পা ফেলে চলেছেন এক স্বজনহারা ফিলিস্তিনি। শুক্রবার শুরু হয়েই শেষ হয়ে যাওয়া যুদ্ধবিরতির পর শনিবার সকালে এমন ছবিই ধরা পড়ল দক্ষিণ গাজার রাফা শহরে।
শনিবার ও  শুক্রবার মিলিয়ে ইসরাইলি হামলায় নিহত হয়েছেন আরও ২১০ ফিলিস্তিনি। সব মিলিয়ে গত ২৬ দিনে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬৫৫। আহতের সংখ্যা ৯ হাজার ছুঁতে চলেছে।
হামাসের দিক থেকেও পাল্টা হামলা জারি। শনিবার থেকে অন্তত ৫১টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে ইসরাইলের দিকে। যদিও আইডিএফের দাবি, তারা ‘আয়রন ডোম’ নামে যে বিশেষ রকেট প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলছে, তার সাহায্যে বীরশেবা ও তেলআবিবের আকাশে হামাসের ছোড়া তিনটি ক্ষেপণাস্ত্র ঠেকানো গিয়েছে। হামাসের বক্তব্য, যুদ্ধবিরতি সত্ত্বেও আইডিএফ যে ভাবে সুড়ঙ্গ-ধ্বংস অভিযান চালাচ্ছিল, তার কথা যুদ্ধবিরতির শর্তে ছিল না।

ইসরাইলের দাবি, তাদের এক সেনাকে অপহরণ করেছে হামাস। গত ৪৮ ঘণ্টা ধরে খোঁজ নেই হাদার গোলডিন নামে ওই সেনার। হামাস সেই অভিযোগ স্বীকার করেনি। দলীয় ওয়েবসাইটে বিবৃতি দিয়ে হামাসের  আল কাসাম ব্রিগেড জানিয়েছে, ওই সেনার অবস্থান কিংবা পরিণতি নিয়ে তাদের কাছে কোনো তথ্য নেই। বরং ইসরাইলের ছোড়া ক্ষেপণাস্ত্রেই তার মৃত্যু হয়ে থাকতে পারে বলে ওই সংগঠনের দাবি।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা অবশ্য গোটা ঘটনাটিকে ‘অপহরণ’ ধরে নিয়ে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগে কাঠগড়ায় তুলেছেন ফিলিস্তিনিদেরকেই। হোয়াইট হাউসে সাংবাদিক  সম্মেলনে তিনি বলেন, ফিলিস্তিনিরা সত্যিই যদি গাজায় শান্তি ফেরাতে চায়, তা হলে নিঃশর্তে ওই ইসরাইলি সেনাকে মুক্তি দিত। গাজার পরিস্থিতি শোধরাতে আমেরিকা সব রকমের সাহায্য করতে প্রস্তুত বলেও দাবি করেন তিনি।
ইসরাইলের দাবি, রাফা শহরেই বন্দি করে রাখা হয়েছে তাদের সেনাকে। তাই শনিবার আইডিএফের আক্রমণের নিশানা ছিল রাফা-ই। হামলা হয়েছে হামাস একটি বিশ্ববিদ্যালয়েও।
তবে সূত্রের খবর, উত্তর গাজা থেকে ধীরে ধীরে সরানো হচ্ছে সেনা। আইডিএফ আজই টুইট করে জানিয়েছে, বেইত লাহিয়া শহরের ঘরছাড়া ফিলিস্তিনিদের আমরা নিশ্চিন্তে বাড়ি ফিরতে বলেছি। একই বার্তা দেওয়া হয়েছে আল আতাত্রার বাসিন্দাদেরও।
গাজার সার্বিক হাল ফেরাতে ফের আসরে নামছে মিশর। শুরু হয়েছে নতুন করে যুদ্ধবিরতির চেষ্টা। আহতদের হাসপাতালে নিয়ে আসার জন্য শুক্রবার থেকে বন্ধ রাখা রাফা সীমান্ত ফের খুলে দেয়ারও সিদ্ধান্ত নিয়েছে মিশর। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া