adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র সহায়তা করছে ইসরায়েলকে

ইসরায়েলকে সহায়তা করছে যুক্তরাষ্ট্রআন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলকে আয়রন ডোম কিনতে অর্থ সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। ৪ কি.মি থেকে ৭০ কি.মি পর্যন্ত স্বল্পমাত্রার ক্ষেপণাস্ত্র ও আর্টিলারি শেল হামলা প্রতিহত করতে এ আয়রন ডোম ব্যবহার করা হয়। এক অর্থে বলা যায়, হামাসের রকেট হামলা রুখতে ইসরায়েলকে সাহায্য করছে যুক্তরাষ্ট্র।
২৭ দিন ধরে হামাস-ইসরায়েলের চলমান সংঘর্ষে প্রায় দেড় হাজার ফিলিস্তিনি মারা গেছেন। অন্যদিকে হামাসের ছোড়া রকেটে ইসরায়েলে মারা গেছে অর্ধ শতাধিক। 
ইসরায়েল বারবার অভিযোগ করে আসছে, হামাসের রকেট হামলার জবাবে তারা গাজায় হামলা চালাচ্ছে। হামাসের  হামলার অভিযোগে শুক্রবার ৭২ ঘণ্টার যুদ্ধবিরতি ভঙ্গ করে হামলা চালায় ইসরায়েল। এই ঘটনার একদিনের মধ্যে ইসরায়েলকে অর্থ সহায়তায় কথা জানাল যুক্তরাষ্ট্র। 
শুক্রবার যুক্তরাষ্ট্রের সিনেট সর্বসম্মতিক্রমে ২২৫ মিলিয়ন ডলার সহায়তায় বিল পাশ করে। রাতারাতি ইসরায়েলকে এ অর্থ সহায়তা দেওয়ার জন্য সিদ্ধান্তে পৌঁছায় দেশটির সিনেট। 
এখন বিলটি আইনে পরিণত হতে হলে হাউজ অব রিপ্রেজেনটেটিভ ও প্রেসিডেন্ট বারাক ওবামার অনুমোদন লাগবে। 
ইতিহাস বলছে, যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা সবসময় ইসরায়েল সমর্থন করে আসছে। তাই এবারও হাউজ অব রিপ্রেজেনটেটিভ থেকে বিলটি বাতিল হবে না বলে আশা করা হচ্ছে।
এছাড়া বর্তমানে গাজা থেকে ইসরায়েলের দিকে ছোড়া রকেট প্রতিহত করতে যে আয়রন ডোম ইসরায়েল ব্যবহার করছে তাতেও যুক্তরাষ্ট্রের আশিংক অর্থ রয়েছে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া