adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরামর্শ – লিবিয়া ভ্রমণ থেকে বিরত থাকুন

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সরকার লিবিয়ার চলমান পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়ে সকল বাংলাদেশিকে সেদেশের পরিস্থিতি শান্তিপূর্ণ না হওয়া পর্যন্ত লিবিয়া ভ্রমণ না করতে পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
মন্ত্রণালয়ের বর্হিপ্রচার অনুবিভাগের সহকারী সচিব (গণমাধ্যম) দয়াময়ী চক্রবর্তী স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মন্ত্রণালয়টি ত্রিপোলিস্থ বাংলাদেশ দূতাবাসের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে। সর্বশেষ প্রতিবেদনে জানা গেছে, লিবিয়ায় প্রবাসী বাংলাদেশিরা নিরাপদে রয়েছেন তাদেরকে সতর্ক থাকতে ও সহিংস অঞ্চল এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া হয়েছে। অনেক বাংলাদেশি অপেক্ষাকৃত নিরাপদ এলাকায় সরেও গেছেন।
প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আশা করে, লিবিয়ার সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তায় সেদেশের সকল দল ও গ্রুপের সঙ্গে রাজনৈতিক সংলাপের মাধ্যমে সংঘাতপূর্ণ পরিস্থিতির উন্নতি ঘটাতে পারবে।   
২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফি বিপ্লবের মধ্য দিয়ে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে লিবিয়ায় সহিংসতা চলছে, যা সম্প্রতি সবচেয়ে মারাত্মক আকার ধারণ করেছে। রাজধানী ত্রিপোলি এবং পূর্বাঞ্চলীয় শহর বেনগাজিতে দু’সপ্তাহ আগে শুরু হওয়া সংঘর্ষে এ পর্যন্ত প্রায় ২শ’ মানুষ নিহত হয়েছে। বেনগাজিতে ইসলামপন্থি জঙ্গি এবং সাবেক বিদ্রোহীদের একটি জোট সরকারি সেনাবাহিনীর সঙ্গে তুমুল লড়াইয়ে লিপ্ত রয়েছে। পাশাপাশি রাজধানী ত্রিপোলিতে প্রতিদ্বন্দ্বী মিলিশিয়াদের মধ্যে চলছে তুমুল সংঘর্ষ, যা লিবিয়াকে চরম বিশৃঙ্খল পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া