adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতকে হারিয়ে সমতায় ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক : ৪৪৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ দিনই চার উইকেট হারিয়ে কাজটি ভীষণ কঠিন করে তুলেছিল ভারত। ম্যাচ বাঁচাতে ৬ উইকেটে পঞ্চম দিনটা কাটিয়ে দিতে হতো অতিথিদের। তার ধারে কাছেও যেতে পারেনি দলটি, দিনের প্রথম সেশনেই ১৭৮ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস।
২৬৬ রানে তৃতীয় টেস্ট জিতে পাঁচ ম্যাচের সিরিজে ১-১ সমতা এনেছে ইংল্যান্ড। জেমস অ্যান্ডারসনের চমতকার শুরুর পর বাকি কাজটুকু সারতে কোনো সমস্যাই হয়নি মইন আলীর। পঞ্চম দিন মাত্র ২৪.৪ ওভার স্থায়ী হয় অতিথিদের ইনিংস। বৃহস্পতিবার সাউদাম্পটনের রোজ বোলে ৪ উইকেটে ১১২ রান নিয়ে খেলা শুরু করে ভারত। জয়ের জন্য শেষ দিন আর ৩৩৩ রান প্রয়োজন ছিল তাদের। কিন্তু শুরুতে বড় ধাক্কা খায় অতিথিরা। 
কোনো রান যোগ করার আগে রোহিত শর্মাকে ফিরিয়ে দিয়ে দ্বিতীয় ওভারেই আঘাত হানেন প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেয়া অ্যান্ডারসন। এরপর তার বলেই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দ্রুত বিদায়ে ভীষণ বিপদে পড়ে ভারত।
অজিঙ্কা রাহানের সঙ্গে ছোট্ট একটা জুটি গড়ে প্রতিরোধের ইঙ্গিত দিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। কিন্তু জোড়া আঘাতে তাকে ও ভুবনেশ্বর কুমারকে বিদায় করে দলের জয়কে সময়ের ব্যাপারে পরিণত করে ফেলেন মইন।
নিজের পরের ওভারে মোহাম্মদ সামিকে ফিরিয়ে ৫ টেস্টের ছোট্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নেন অফস্পিনার মইন। অভিষিক্ত পঙ্কজ সিংকে বোল্ড করে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন মইন। ৬৭ রানে ৬ উইকেট নিয়ে তিনিই দলের সেরা বোলার।
অন্য প্রান্ত থেকে কোনো সহায়তা না পাওয়া রাহানে অপরাজিত থাকেন ৫২ রানে।
সংক্ষিপ্ত স্কোর: ইংল্যান্ড: ৫৬৯/৭ ইনিংস ঘোষণা (বেল ১৬৭, ব্যালান্স ১৫৬, কুক ৯৫, বাটলার ৮৫; ভুবনেশ্বর ৩/১০১) ও ২০৫/৪ : ইনিংস ঘোষণা (কুক ৭০*, রুট ৫৬; জাদেজা ৩/৫২)
ভারত: ৩৩০ (রাহানে ৫৪, ধোনি ৫০; অ্যান্ডারসন ৫/৫৩, ব্রড ৩/৬৬) ও 
১৭৮ : (বিজয় ১২, ধাওয়ান ৩৭, পুজারা ২, কোহলি ২৮, রাহানে ৫২*, রোহিত ৬ ধোনি ৬, জাদেজা ১৫, ভুবনেশ্বর ০, সামি ০, পঙ্কজ ৯; মইন ৬/৬৭, অ্যান্ডারসন ২/২৪, রুট ১/৫)

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া