adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে ইসরাইলের নিন্দায় মুখ খুললেন বান কি মুন

বান কি মুনআন্তর্জাতিক ডেস্ক : অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি আগ্রাসনের ২৩তম দিনে তেল আবিবের নিন্দা জানিয়ে কথা বলেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। তিনি গাজায় জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে ইসরাইলি পাশবিক হামলার নিন্দা জানিয়েছেন। বুধবারের ওই হামলায় অন্তত ২০ ফিলিস্তিনি নিহত ও ৫০ জনেরও বেশি লোক আহত হয়েছেন।
কোস্টারিকা সফররত মুন বুধবার বিকেলে বলেছেন, এ হামলা হৃদয়বিদারক। এটি অন্যায়। এ ঘটনায় জড়িতদের বিচার করা উচিত। জাতিসংঘের শরণার্থী ও ত্রাণ বিষয়ক সংস্থা ইউএনআরডাব্লিউএ বলেছে, গাজার জাবালিয়া শরণার্থী শিবিরের যে স্কুলটিতে ইসরাইলি সেনারা হামলা চালিয়েছে তাতে অন্তত ৩,৩০০ মানুষ আশ্রয় নিয়েছিল। সংস্থাটির মুখপাত্র বলেছেন, ইসরাইল ফিলিস্তিনিদেরকে তাদের ঘরবাড়ি ত্যাগ করার আহ্বান জানানোর পর এসব বিপন্ন মানুষ গাজা উপত্যকার সবচেয়ে নিরাপদ স্থান জাতিসংঘের স্কুলে আশ্রয় নিয়েছিল। কিন্তু এরপরও তাদের শেষরক্ষা হলো না।
এ সম্পর্কে জাতিসংঘ মহাসচিব আরো বলেন, আমি কঠোরতম ভাষায় এ হামলার নিন্দা জানাচ্ছি। ঘুমন্ত শিশুদের ওপর হামলার চেয়ে লজ্জাজনক আর কোনো বিষয় থাকতে পারে না। জাতিসংঘের উপ-মহাসচিব ইয়ান এলিয়াসন বলেছেন, এখন একথা বলার সময় এসেছে যে, যথেষ্ট হয়েছে, আর নয়।
গত ৮ জুলাই মানবতার শত্র“ ইসরাইল গাজার বেসামরিক নিরীহ জনগণের ওপর আকাশ, ভূমি ও সাগর থেকে পাশবিক হামলা শুরু করে। কিন্তু জাতিসংঘ মহাসচিব এতদিন ওই আগ্রাসনের জন্য তেল আবিবকে দায়ী করে কোনো কথা বলেন নি। এমনকি গত সপ্তাহে তিনি ইসরাইল সফরে গিয়ে গাজা যুদ্ধের জন্য ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসকে দায়ী করেছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া