adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আমি ইসলাম ধর্ম খৃষ্টান ধর্ম ইহুদী ধর্ম বিশ্বাস করি না : তসলিমা (ভিডিও)

vlcsnap-2014-07-30-21h05m18s10ডেস্ক রিপোর্ট : বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন গাজায় ইসরায়েলের আগ্রাসন ও বর্বর হামলার নিন্দা জানিয়ে বলেছেন গাজায় যে অত্যাচার হচ্ছে, তার বিরোধীতা করছি। আমি সব সময় অত্যাচারিত মানুষের পাশে দাঁড়াই। ৭১ টেলিভিশনকে দেয়া এক বিশেষ সাক্ষাতকারে তসলিমা নাসরিন বলেন, বই পড়ে যখন আমি জেনেছিলাম, ইহুদীরা অত্যাচারিত হয়েছিল নাতসি জার্মানীদের দ্বারা তখন আমি তাদের পক্ষ নিয়েছি। এখন যা হচ্ছে, বাংলাদেশে হিন্দুরা অত্যাচারিত হয়েছে আমি তাদের পাশে দাঁড়িয়েছি। পাকিস্তানে খ্রিষ্টানরা অত্যাচারিত যখন হয় তখন আমি তাদের পাশে দাঁড়িয়েছি। মুসলিমরা অত্যাচারিত হয়েছে যখন ভারতের গুজরাটে আমি তখনো তাদের পাশে দাঁড়িয়েছি। এখন ফিলিস্তিনিতে মুসলমানরা অত্যাচারিত হচ্ছে, ওদের পাশে আমি দাঁড়িয়েছি। আমি ইসরায়েলের বিরুদ্ধে কথা বলেছি। আমি বই লিখেছি।
তসলিমা বলেন, আমি ইসলাম ধর্ম, খ্রিষ্টান ধর্ম, ইহুদী ধর্ম কোন ধর্মতেই আমি বিশ্বাস করি না। কিন্তু আমি মানুষের পক্ষে দাঁড়াই তারা যেই ধমের্রই হোক। মানুষ যদি অত্যাচারিত হয় তাকে আমি ডিফেন্ড করবো। জীবন দিয়ে হলেও করবো।
তিনি বলেন, আমার এই অবস্থানটা পরিষ্কার। আমি জানি না বাংলাদেশের মানুষ তা কতটুকু জানেন। যারা আমার সমালোচনা করেন তাদের জিজ্ঞেস করুন তারা আমার বই পড়েছে কি না। তারা তো বই পড়েন না।
তসলিমা নাসরিন শৈশবের স্মৃতি চারণ করে বলেন, যখন আমার ১৫-১৬ বছর তখন অনেক লোক আসতো আমার বিয়ের জন্য। কিন্তু আমার বাবা ওদরে তাড়িয়ে দিতেন। বলতেন ‘না’ আমার মেয়ে আগে পড়াশোনা করবে। তারপর নিজের পছন্দ মত বিয়ে করবে। এটা কয়জন বাবা বলতো তখনকার সময়ে। সেই জন্য আমার বাবাকে আমি শ্রদ্ধা করি। কারণ ওই সময় আমার বাবার মত বাবা ছিলনা। কিন্তু বাবার অন্য খারাপ দিক ছিল। 
আমার মায়ের সঙ্গে ব্যবহার ভালো ছিল না। আমি আমার লেখায় সেই সকল বিষয় লিখেছি। কারণ ওগুলো দেখতে দেখতে আমি বড় হয়েছি। আমার বাড়িতে আমি দেখতাম আমার বাবা মায়ের মধ্যে ভালোবাসা শ্রদ্ধা ছিল না। সেটা আমার খারাপ লাগতো। কিন্তু আমার বাবাকে আমি ভালোবাসতাম। আমার মা একজন অসাধারণ মানুষ ছিলেন। খুবই সত ছিলেন। নিজের যা আছে তাই সকলকে দিয়ে দিতে চাইতেন। অনেক উদার মনের মানুষ ছিলেন। ৫’শ টাকার একটি নোট থাকলে তাও দিয়ে দিতেন। দুটি শাড়ি থাকলে একটি শাড়ি দিয়ে দিতেন। আমার নানাও এমন ছিলেন। আমি সব কথাই লিখেছি আমার জীবনীতে। কিন্তু আমার মা এক সময়ে খুব ধর্মভীরু হয়ে পড়লেন। ধর্মের কারণে মাঝে মাঝে অনেক উদ্ভট কাজ করতেন যা আমার ভালো লাগতো না। এইগুলো লিখবো না কেন? এই গুলি দেখতে দেখতে আমি বড় হয়েছি। আমি যেহেতু আমার জীবনী লিখবো ভেবেছি। সেহেতু আমি তো সব কথাই লিখবো। আমি কি অন্য লেখকদের মতো? বানিয়ে বানিয়ে নিজের নামে ভালো কথা লিখবো। না আমি এ রকম নই। আমি সত্য কথা বলার মানুষ আমার বাবা মা যাদের আমি এত ভালোবাসি তাদেরকেও আমি ছেড়ে দেইনি। যেখানে আমি তাদের অন্যায় দেখেছি। সেখানে আমি তাদের কথা লিখেছি। এই লেখার মাধ্যমে আমি অন্যায়ের প্রতিবাদ করেছি।
তসলিমা বলেন, সত্য কথার জন্য যদি বন্ধুহীন হতে হয় তাহলে বন্ধুহীন হওয়া ভালো। সত্যিকারের বন্ধু তারা কিন্তু কাছে থাকবে। কিন্তু যারা বানোয়াট বন্ধু তারা চলে যাবে। আর থেকে যাবে প্রকৃত বন্ধু। আমার জীবনে বার বার দুঃসময় এসেছিল এবং আমি বার বার প্রমাণ পেয়েছি কারা সত্যিকারের বন্ধু আরা কারা না। বইয়ের মাধ্যমে আরো বেশি প্রমাণ পেলাম। বইয়ে আমি সত্যি কথা লিখেছি বলে অনেকে রাগ হয়েছে। তারা যদি এত সাধু লোক হতো তাহলে এতো লুকিয়ে লুকিয়ে কাজ করে কেন? তারা যখন জানে মানুষ জানা জানি হলে তাদের অসম্মান হবে। তাহলে অসম্মানের কাজ তারা করে কেন। এই জন্যই করে কারণ তারা মনে করে মানুষে মানুষে জানাজানি হবে না। আমি কোন কাজ করেছি তা জানাতে তো আমার কোন অসুবিধা হয় না।
তিনি বলেন, বাংলাদেশের মত এত কনজারভেটিভ দেশে লিখলে কি হবে তা জেনেই আমি লিখেছি। আমি লিখেছি আমার সম্পর্কের কথা। আমি যাদের অসম্মান নিয়ে ভাবছি তারা কি আমার চেয়ে খুব বড় কেউ? সম্মানিত কেউ? তারা কি সারা পৃথিবীতে আমার মত সম্মানিত হয়েছে। তাহলে আমি নিজের সম্মানের কথা ভাবিনি কেন? আসলে মিথ্যে কথা বলে নিজের সম্মান অর্জন করা যায় না। সত্য কথা বল তাতেই সম্মান থাকবে। ভাল মানুষের কাছে সম্মান থাকবে। খরাপ লোক সম্মান দেখালো কি দেখাল না তাতে আমার বয়েই গেল। আ-স

https://www.youtube.com/watch?v=MghMIl_Cfa8

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া