adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে দুই ভাগে ঈদ

Eidডেস্ক রিপোর্ট : প্রতিবছর ঈদ আসলেই বাংলাদেশের মানুষ দুই ভাগ হয়ে যায়। দেশের বেশিরভাগ মানুষ জাতীয় চাঁদ দেখা কমিটির দেখা চাঁদের উপর ভরসা করে ঈদ উদযাপন করে। চাঁদের হিসেব অনুযায়ী ২৯ দিনের পর যদি চাঁদ দেখা না যায় তাহলে ৩০ রোজার পর ঈদ। কারণ এরপর আমরা দেখি আর নাই দেখি চাঁদ উঠবেই।
তবে এর বাইরে দেশের একটা বৃহত জনগোষ্টি সৌদি আরবকে অনুসরণ করে একদিন আগে ঈদ উদযাপন করে। এটা কতটা সঠিক তা নিয়ে অনেকেই বিতর্ক করে থাকেন তবে শেষ কথা হচ্ছে একই সাথে ঈদের আনন্দ উদযাপন থেকে মানুষ বঞ্চিত হচ্ছে। 
সবাই একসাথে একমাস রোজা রাখার পর ঈদের দিন দুই ভাগে বিভক্ত হওয়ার অর্থ ঈদের আনন্দকেই দুই ভাগ করা। একই দেশের এক গ্রামের মানুষ ঈদ পালন করছে কিন্তু পাশের গ্রামের মানুষ রোজা রাখছে এই দৃশ্য দেখলে সয়ং আমাদের নবী কি বলতেন তা অনুমান করা কঠিন নয়।
কোন মানুষ বা জনগোষ্টী যখন বলে এটা আমার ধর্মীয় ব্যাপার, আমার বিশ্বাস, সেখানে রাষ্ট্র বা সমাজ কারো কিছুই বলার বা করার থাকে না। সেটা নিয়ে ধর্মের তাত্ত্বিকরা বিতর্ক করতে পারেন। তবে এটা ঠিক পরস্পর বিরোধী দুইটা মত কখনো সত্য হতে পারে না। একটি যদি সত্য হয় তবে অপরটি অবশ্যই মিথ্যা। এই সত্য মিথ্যার প্রভেদ ইসলামী চিন্তবীদদের অবশ্যই করা উচিত। এর সমাধান করা উচিত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া