adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের দিনেও গুলি- গাজাজুড়ে আতংক

0,,17811940_303,00আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের ও পারস্য উপসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশসহ ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ব্রুনাইতে মুসলমানরা পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছেন। এক মাস সিয়াম সাধনার পর এবারের ঈদে প্রিয়জনের সান্নিধ্যে উদযাপন করলেও গাজায় ইসরায়েলি আগ্রাসন ও বর্বরতায় যে নিরীহ ফিলিস্তিন মুসলমান শিশু, নারী ও পুরষরা প্রাণ হারাচ্ছেন তা ঈদের আনন্দকে অনেকটা মর্মাহত করে তুলেছে। ঈদের দিনে গাজার মায়েরা তাদের শিশুপুত্রদের কবর জেয়ারতে যান। এদিকে হামাস ও ইসরাইলের মধ্যে গত দুদিন ধরে যুদ্ধবিরতির মধ্যে সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছেন ফিলিস্তিনিরা। যুদ্ধবিরতি থাকায় গাজাবাসী ইসরাইলি হামলায় নিহত স্বজনদের কবর জিয়ারত করেন। এ সময় অনেক ফিলিস্তিনি কান্নায় ভেঙে পড়েন।
eidcelebrations-4মিশরের কায়রোয় ইসরাইলি আগ্রাসনের শিকার গাজার ফিলিস্তিনিদের সমর্থনে বের করা মিছিলে গুলিবর্ষণ করেছে নিরাপত্তা বাহিনী। এতে এক নারীসহ তিনজন নিহত হয়েছেন। সোমবার ঈদুল ফিতরের নামাজের পর মুসলিম ব্রাদারহুড সমর্থকরা গাজার সমর্থনে মিছিল বের করলে এ হতাহতের ঘটনা ঘটে।
কায়রোর উত্তরাঞ্চলে আবু জাবাল এলাকায় একটি মিছিলে নিরাপত্তা বাহিনী নির্বিচার গুলিবর্ষণ করলে অন্তত দুজন নিহত হন। এতে আহত হন আরো ১৫ জন। একপর্যায়ে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। এছাড়া কায়রোর পূর্বাঞ্চলে নাসর সিটিতে অনুরূপ এক বিক্ষোভে নিরাপত্তা বাহিনী গুলিবর্ষণ করলে এক নারী বিক্ষোভকারী নিহত হন। এ সময় বেশ কয়েকজন আহত হন। পরবর্তীতে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয় নিরাপত্তা বাহিনী। মুসলিম ব্রাদারহুডের নেতৃত্বাধীন গণতান্ত্রিক বৈধতার সমর্থক জোট সপ্তাহব্যাপী এই বিক্ষোভের ডাক দিয়েছিল। গত শুক্রবার থেকে শুর“ হওয়া বিক্ষোভে ক্র্যাকডাউন চালিয়ে আসছে সরকারি বাহিনী। হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে ব্রাদারহুড। 
eidcelebrations-2ইসরাইলি বর্বরতার শিকার গাজার পক্ষে পশ্চিমা দেশগুলোসহ সারা বিশ্বে বিক্ষোভ হচ্ছে। কিন্তু এই প্রথম কোনো দেশে গাজা সমর্থকদের মিছিলে গুলিবর্ষণ ও হতাহতের ঘটনা ঘটলো। এছাড়া পশ্চিম তীরে গাজা সমর্থকদের মিছিলে গুলি চালিয়ে তিনজনকে হত্যা করে ইসরাইল।
ইসরাইলের সহযোগিতায় মিশরের প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করেন তৎকালীন সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-সিসি। পরবর্তীতে প্রহসনের নির্বাচনে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন।
সিসি ক্ষমতায় এসে ইসরাইলের প্রতি কৃতজ্ঞতা স্বরূপ অবর“দ্ধ গাজার একমাত্র প্রবেশপথ রাফাহ ক্রসিং বন্ধ করে দেয়। গাজায় ইসরাইলি আগ্রাসনে যোগ দিয়ে হামাসের যোগযোগ মাধ্যম সুড়ঙ্গপথ ধ্বংসে অংশ নেয় মিশরের সেনাবাহিনী। 
এদিকে ইহুদিবাদী ইসরাইলকে ‘অবিলম্বে নিঃশর্ত’ যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার জন্য চাপ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। রোববার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুকে ফোন করে ওবামা অবিলম্বে ২০ দিন ব্যাপী ইসরাইলি আগ্রাসন বন্ধের আহ্বান জানান।
eidcelebrations-10ইসরাইলি আগ্রাসনে গাজায় অন্তত ১,০৬১ জন ফিলিস্তিনি নিহত এবং ৬ হাজারের বেশি লোক আহত হয়েছেন। ওবামা-নেতানিয়াহুর টেলিফোন আলাপের পর হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়, ২০১২ সালের অস্ত্রবিরতি চুক্তির ভিত্তিতে অবিলম্বে নিঃশর্ত ও স্থায়ী মানবিক যুদ্ধবিরতির জন্য সুষ্পষ্ট কৌশল গ্রহণ করার আহ্বান জানিয়েছেন ওবামা।
এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এক জর“রি অধিবেশনে অবিলম্বে গাজায় নিঃশর্ত মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া