adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২১ বছর ধরে রোজা রেখে সঞ্জয় মিত্রের প্রতিবাদ

babriআন্তর্জাতিক ডেস্ক : বাবরী মসজিদ ধ্বংসের প্রতিবাদে ২১ বছর যাবত ইসলাম ধর্মের অনুসারীদের মতো রোজা রাখছেন কট্টর হিন্দু পরিবারের সন্তান সঞ্জয় মিত্র। তিনি রোজা রেখে নীরব প্রতিবাদ জানিয়ে আসছেন এই বামপন্থী আদর্শের অনুসারী।
ছোট বেলার অসংখ্য স্মৃতি। হিন্দু মুসলমান দাঙ্গার বিভতসতা। অনেক বছর পরে হিন্দু জাতীয়তাবাদীদের হাতে বাবরি মসজিদ ধ্বংস হওয়া। দীর্ঘদিন ধরে জমে থাকা বিরোধী ব্যাপারটা বেরিয়ে এসেছিল প্রতিবাদ হিসেবে। একেবারে ব্যক্তিগত প্রতিবাদ আর লজ্জা হিসেবে। তাই বাবরি মসজিদ ধ্বংসের পরের বছর থেকেই মুসলমান বন্ধু আর প্রতিবেশীদের মত রমজান মাস রোজা রাখেন কলকাতার গোড়া হিন্দু পরিবারের সন্তান সঞ্জয় মিত্র।
 
সূর্যাস্তের সময় মাগরিবের নামাজ শুরু হবার একটু আগে বাড়ি থেকে বের হন সঞ্জয় মিত্র। কলকাতার মুসলমান প্রধান এলাকা রাজাবাজারের ঠিক যেখানে হিন্দু পাড়া শেষ হয়ে মুসলমান মহল্লা সেখানেই একটা মাঝারি মাপের খাবার দোকান ঢুকতেই এই প্রতিবেদকের সঙ্গে শুভেচ্ছা বিনিময় হয় সবার । সঞ্জয় মিত্রও উপস্থিত ছিলেন সেখানে।
 
সঞ্জয় মিত্র বলেন, সাধারণত আমি ইফতার বাসায় করি। মাঝে মধ্যে এই এলাকায় আসি ইফতার করতে।
এই এলাকার সকলের সাথেই সঞ্জয় মিত্রের ভাল সম্পর্ক। যে হোটেলে বসে ইফতার করছিলেন সেই দোকানের মালিক নাইমুদ্দিন বলেন, আমি মোটেই অবাক নই মিত্রের রোজা রাখার ব্যাপারে এবং আমাদের এই ব্যপার শুনে অনেক ভালো লেগেছিল।
তিনি আরও বলেন, আমি মনে করি প্রত্যেকটি মানুষের রোজা রাখা উচিত। এমন তো কোন কথা নেই যে রোজা শুধু মুসলমানরাই রাখতে পারবে। সবাই রোজা রাখতে পারে। হিন্দুরাও তো বিভিন্ন পার্বণে উপোস থাকে। এটাও তেমন।
খাবারের দোকানের কর্মী জমিরউদ্দীনও একই টেবিলে বসে সঞ্জয় মিত্রের সাথে ইফতারি করছিলেন। তিনি বলেন, বহু বছর ধরে সঞ্জয় মিত্র আসেন এখানে। কখনো একা কখনো বন্ধুদের সাথে। আমরা একসঙ্গে বসেই খাওয়া দাওয়া করি।
১৯৯২ সালের পর থেকেই রোজা রাখেন সঞ্জয় মিত্র। তিনি বলেন, বাবরি মসজিদের ঘটনা ৬ ডিসেম্বর ১৯৯২। আমি তারপর থেকেই রোজা রাখি।
তিনি আরও বলেন, আমি তখন দিল্লিতে ছিলাম। আমার তখন নিজেকে অনেক অসহায় মনে হচ্ছিল। তখন আমি চিন্তা করলাম আর কিছু না পারি একক প্রতিবাদ আমি করেই যাব। তাই এই রোজা রাখা।
 
এই ব্যপারে কেউ বাধা দেয় নাকি জানতে চাইলে মিত্র বলেন, আমার স্ত্রী আমাকে প্রশ্ন করেছিল মুসলমানদের রোজা রাখ কিন্ত নিজের ধর্মেরতো কিছু পালন করোনা কেন?
তখন থেকে আমি চৈত্র মাসেও উপোস থাকি। কারণ মমসুত্র এগ্রিকাল্চার লেবার নামে হিন্দু জাতি আছে। যাদের চৈত্র মাসে কিছু খাবার থাকে না। তখন তারা খালি পায়ে রাস্তায় রাস্তায় ঘোরে আর ভিক্ষে করে। আর যা পায় তা দিয়ে রাতে খায়। এখন আমি তো আর ভিক্ষে করতে পারবো না। তাই তাদের মতো উপোস থাকি।
নিয়মিত ধর্মাচরণ করেন না বলে মন্দিরে যান না এবং মসজিদেও যান না মিত্র। এক সময়ের কমিউনিষ্ট পার্টির সদস্য আর মানবাধিকার কর্মী সঞ্জয় মিত্র। বাম পন্থি আন্দোলনে যখন যুক্ত ছিলেন তখন যদিও দাঙ্গার সময় মুসলমান মহল্লায় গিয়ে রাত জেগে পাহারা দিয়েছিন। কিন্তু সংখ্যাগরিষ্ঠরা যখন বাবরি মসজিদ ভেঙ্গে ফেললো তখন থেকে তিনি তার প্রতিবাদটা একান্তই নিজস্ব ঢংয়ে করে থাকেন। কারণ পূর্বের হিন্দু-মুসলিম দাঙ্গায় মৃত্যুর মুখমুখি হওয়ার স্মৃতিটা একান্তই তার নিজের।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া