adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধবিরতি বাড়িয়েছে পর্যদুস্ত ইসরাইল : হামাসের প্রত্যাখ্যান

নেতায়িাহু- ফৌজি বারহুমআন্তর্জাতিক ডেস্ক : গাজা উপত্যকায় আগ্রাসন চালাতে গিয়ে হামাসের হাতে অভাবনীয় মার খাওয়ার পর শনিবারের ১২ ঘন্টার সাময়িক যুদ্ধবিরতির মেয়াদ ২৪ ঘন্টা বাড়িয়েছে ইহুদিবাদী ইসরাইল। কিন্তু ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস তা প্রত্যাখ্যান করে বলেছে, অবরোধ প্রত্যাহার এবং গাজা থেকে সেনা সরিয়ে না নেয়া পর্যন্ত যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো হবে না।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইসরাইলি সরকারি কর্মকর্তা শনিবার রাতে জানিয়েছেন, তেল আবিব ‘জাতিসংঘের অনুরোধে’ রোববার রাত ১২টা পর্যন্ত যুদ্ধবিরতির মেয়াদ বাড়িয়েছে। প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সভাপতিত্বে ইসরাইলি মন্ত্রিসভার এক জরুরি বৈঠক থেকে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে তিনি জানান।
কিন্তু হামাসের মুখপাত্র ফৌজি বারহুম আজ (রোববার) ভোরে এক বিবৃতিতে বলেছেন, গাজা উপত্যকা থেকে ইসরাইলি ট্যাংক প্রত্যাহার করা না হলে এবং ফিলিস্তিনিদেরকে তাদের ঘরবাড়িতে যেতে ও লাশ বহনকারী অ্যাম্বুলেন্সগুলোকে স্বাধীনভাবে চলাচল করতে না দিলে যুদ্ধবিরতির কোনো অর্থ হয় না। এ ছাড়া, গাজার ওপর থেকে অবরোধ প্রত্যাহারের মূল দাবি থেকেও হামাস এক মুহূর্তের জন্য সরে আসবে না।
ফৌজি বারহুমের এ ঘোষণার আগেই শনিবার রাত ৮টায় ১২ ঘন্টার যুদ্ধবিরতির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরপরই ইসরাইলের রাজধানী তেল আবিব, অ্যাশকোল ও অ্যাশেকেলনসহ বেশ কয়েকটি শহরে এক ঝাঁক রকেট নিক্ষেপ করে হামাস। এর কয়েকটি আয়রন ডোমে ধরা পড়লেও বেশিরভাগই লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। তবে সত্য খবর গায়েব করে দিতে ওস্তাদ ইহুদিবাদী গণমাধ্যম এসব রকেটের হামলায় ক্ষয়ক্ষতির খবর প্রচার করেনি।
পর্যবেক্ষকরা মনে করছেন, ইহুদিবাদী ইসরাইল গাজায় আগ্রাসন চালিয়েছিল আগের দু’টি যুদ্ধের মতো শুধু ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যা করার জন্য। কিন্তু হামাসের হাতে পাল্টা মার খাওয়ার বিষয়টি তারা কল্পনাও করতে পারে নি। তেল আবিবের স্বীকারোক্তি অনুযায়ী, গত ২০ দিনের যুদ্ধে হামাসের হাতে তাদের ৪২ সেনাসহ ৪৫ নাগরিক নিহত হয়েছে। অথচ, ইসরাইলি সেনাদের পাশবিক হামলায় এক হাজারেরও বেশি ফিলিস্তিনি বেসামরিক নাগরিক নিহত হলেও হামাসের হাতেগোনা মাত্র কয়েক সদস্য শহীদ হয়েছেন। কাজেই সামরিক ক্ষয়ক্ষতির দিক দিয়ে ইহুদিবাদী ইসরাইল হামাসের তুলনায় অনেক বেশি পিছিয়ে রয়েছে।
এ অবস্থায় ইসরাইলের তাবেদার মার্কিন যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ কথিত ‘মানবিক যুদ্ধবিরতির নামে ইসরাইলকে গাজা থেকে পিছিয়ে যাওয়ার নিরাপদ পথ করে দেয়ার চেষ্টা করছে। এজন্য ‘পবিত্র ঈদ’ উপলক্ষে সাতদিনের যুদ্ধবিরতি প্রতিষ্ঠার লক্ষ্যে মরিয়া হয়ে উঠেছে পাশ্চাত্য। কিন্তু ফৌজি বারহুমের সর্বশেষ প্রতিক্রিয়া দেখে মনে হচ্ছে, এবার পাশ্চাত্যের কূটকৌশলের কাছে আত্মসমর্পন করবে না হামাস।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া